1. forarup@gmail.com : jagannthpur25 :
  2. jpur24@gmail.com : Jagannathpur 24 : Jagannathpur 24
আল্লাহর রহমতে সিক্ত হোক ভাষাশহিদদের আত্মা - জগন্নাথপুর টুয়েন্টিফোর
বৃহস্পতিবার, ১৬ মে ২০২৪, ০৯:১৮ পূর্বাহ্ন

আল্লাহর রহমতে সিক্ত হোক ভাষাশহিদদের আত্মা

  • Update Time : শুক্রবার, ১৯ ফেব্রুয়ারী, ২০২১
  • ৩৩৫ Time View

জগন্নাথপুর২৪ ডেস্ক::

দয়াময় রহমান আল্লাহ! কুরআন পাঠ শেখালেন; মনুষ্য সৃজন করলেন; তাকে ভাষা বয়ান শিক্ষা দিলেন’ (সূরা-৫৫ আর রহমান, আয়াত : ১-৪)।

আমাদের মাতৃভাষা বাংলা। আমরা বাংলায় কথা বলি। আল্লাহর সৃষ্টি আঠারো হাজার মাখলুকাতের মধ্যে কত হাজার ভাষা ছড়িয়ে আছে তার সঠিক হিসাব হয়তো কেউই দিতে পারবেন না।

মানুষ আশরাফুল মাখলুকাত বা সৃষ্টির শ্রেষ্ঠ জীব। আল্লাহ মানুষকে যেমন দিয়েছেন কথা বলার অধিকার তেমনি দিয়েছেন কী কথা বলবে তারও দিকনির্দেশনা। পবিত্র কুরআনে এসেছে, ওই ব্যক্তির কথার চেয়ে আর কার কথা উত্তম হতে পারে যে মানুষকে আল্লাহর দিকে ডাকে (হা মীম-সাজদাহ : ৩৩)।

পথহারা মানুষকে সঠিক পথের সন্ধান দিতে আল্লাহ যুগে যুগে প্রেরণ করেছেন অসংখ্য নবী ও রাসূল। আল্লাহ প্রত্যেক নবীকেই তার স্বজাতির ভাষায় প্রেরণ করেছেন যেনো তিনি আল্লাহর পক্ষ থেকে প্রেরিত বার্তাকে সহজভাবে তার জাতির সামনে উপস্থাপন করতে পারেন।

আমরা আল্লাহর রাসূলের উম্মত। রাসূল (সা.) ছিলেন আরবের সর্বশ্রেষ্ঠ বিশুদ্ধভাষী। তাই বিশুদ্ধভাষা চর্চা ও বিশুদ্ধ ভাষায় কথা বলা সুন্নত। আজ সাধারণত যারা রাসূলের সুন্নত পালনে আগ্রহী লক্ষ করলে দেখা যায় তারাই বিশুদ্ধ মাতৃভাষা চর্চায় সবচেয়ে বেশি অমনোযোগী। ‘আলেম সমাজ’।

নবীর দাওয়াতের দায়িত্ব যাদের কাঁধে অর্পিত। মাতৃভাষা চর্চায় তারা আগের যে কোনো সময়ের তুলনায় অনেক বেশি অগ্রসর হলেও এখনো সন্তুষ্টজনক জায়গায় পৌঁছাতে পারেননি। দ্বীনের প্রচারকরা যদি মাতৃভাষার প্রতি উদাসীন থাকেন তাহলে প্রকৃত দ্বীন মানুষের কাছে কীভাবে পৌঁছাবে?

বিশুদ্ধ আরবি-উর্দু ভাষায় পারদর্শী ওলামায়ে কেরামের সংখ্যা আমাদের দেশে কম নয় তবে মাতৃভাষায় পারদর্শী আলেমের সংখ্যা একেবারেই সামান্য।

ভারত-পাকিস্তানের ওলামায়ে কেরাম যাদের আমাদের দেশে আকাবির বা পূর্বসূরি মনে করা হয়, তাদের দিকে লক্ষ করলে দেখা যায় জীবন ও সমাজের এমন কোনো দিক নেই যে বিষয়ে তারা অনভিজ্ঞ। আপন মাতৃভাষায় তাদের অবদান কালোত্তীর্ণ হয়ে আছে।

ভারতের মাওলানা আবুল হাসান নদভী (রহ.) অথবা পাকিস্তানি আলেম- আজকের মাওলানা তাকী ওসমানীর কথাই ধরুন, স্বজাতির ভাষায় তাদের কথা ও লেখনীগুলো কি আমাদের একবারও বলে না যে, আমাদেরও বাংলা ভাষাভাষী মানুষের কাছে মাতৃভাষায় দ্বীন ও ইমানের কথা উপস্থাপন করতে হবে।

ভারত আর পাকিস্তানি আলেমরা মাতৃভাষা বা যুগের ভাষায় পারদর্শী হতে পারলে আমরা কেন পারব না! দ্বীন ও ইমানের স্বার্থে আমদের এগিয়ে আসতে হবে।

আমরা একমাত্র জাতি। যারা মাতৃভাষার জন্য সংগ্রাম করেছি, রক্ত দিয়েছি, শাহাদাতবরণ করে বিশ্বের দরবারে বিশেষ মর্যাদাপূর্ণ স্থানে এসেছি। হয়তো রোজ কিয়ামতেও ভাষাশহিদদের বিশেষ মর্যাদাপূর্ণ সম্মানে ভূষিত করবেন ভাষাস্রষ্টা আল্লাহ। যারা আমাদের কথা বলার অধিকার হরণ করেছিল নিশ্চিত তারা ছিল জালেম।

জালেমের মোকাবিলায় জীবনের বিনিময়ে যারা আমাদের কথা বলার অধিকার ফিরিয়ে দিয়েছেন তাদের অবদান অনস্বীকার্য। ইতিহাসের সোনালি পাতায় চিরভাস্বর হয়ে থাকবেন তারা যুগ যুগ ধরে। কিন্তু প্রশ্ন হলো, যারা জীবনের বিনিময় আমাদের মাতৃভাষায় কথা বলার অধিকার ফিরিয়ে দিলেন; তাদের জন্য আমাদের কি কিছুই করার নেই?

আমাদের উচিত ছিল প্রতি মুহূর্তে তাদের আত্মার জন্য আল্লাহর রহমত কামনা করা। কালে-ভদ্রে আমরা যারা শহিদ বেদিতে ফুল দিতে যাই আমরা কি একটুখানি কুরআন পড়ে, দু-চার টাকা দান করে অথবা অসহায়দের সাহায্য করে ওই সওয়াবটুকু শহিদদের আত্মায় প্রেরণ করতে পারি না!

২১ ফেব্রুয়ারি খালি পায়ে শহিদ মিনার ঘুরে এসেই আমরা মনে করি আমাদের দায়িত্ব শেষ হয়েছে। একটু ভাবুন! যারা ভাষাশহিদ তারা তো আমাদেরই ভাই। আমার ভাইয়ের স্মরণে আমার কী করা উচিত তা তো আমিই ভালো জানি। কিন্তু আমি করছি না।

ভাষাশহিদদের প্রতি আমাদের উদাসীন মনোভাব যে কাউকে আহত করে। ২১ ফেব্রুয়ারি সারা দেশের মসজিদে-মাদ্রাসায় কুরআন খতম, দোয়া-মোনাজাতের আয়োজন করা উচিত।

কেন্দ্রীয় শহিদ মিনারের আশপাশে আলেমদের নেতৃত্বে জাতীয়ভাবে দোয়া মাহফিল, কুরআন খতমের আয়োজন করলে আলেমদের প্রতি দেশের সাধারণ মানুষের মাথা শ্রদ্ধায় নুয়ে আসবে। মানুষ বলবে আসলেই ওলামায়ে কেরাম জাতির পথপ্রদর্শক। হাজার হাজার পির-আওলিয়া, গাউস-কুতুবের এ বাংলাদেশ। এ দেশের শিকড়ের সঙ্গে ওতপ্রোতভাবে জড়িয়ে আছেন ওলামায়ে কেরাম।

ওলামায়ে কেরামদের এ দেশের মানুষ বিশেষ মর্যাদার আসনে বসিয়ে যুগ যুগ ধরে স্যালুট জানিয়ে আসছে। মানুষ চায় জাতীয় গুরুত্বপূর্ণ বিষয়গুলোতে ওলামায়ে কেরাম যেনো উদাসীন না থাকেন। তারা চায় ওলামায়ে কেরামের পিছু পিছু চলতে।

মেহেরবাণী করে বাংলাভাষার প্রতি, বাংলার অমর ফেব্রুয়ারির প্রতি শ্রদ্ধাবান হোন। বাংলা ভাষাভাষী কোটি কোটি মানুষ তখন আলেমদের নেতৃত্বে চিরকল্যাণের মিছিলে শরিক হবে ইনশাআল্লাহ।

সৌজন্যে যুগান্তর

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর
জগন্নাথপুর টুয়েন্টিফোর কর্তৃপক্ষ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত © ২০২৩
Design & Developed By ThemesBazar.Com