1. forarup@gmail.com : jagannthpur25 :
  2. jpur24@gmail.com : Jagannathpur 24 : Jagannathpur 24
জগন্নাথপুরের নলুয়ার হাওরে পানি, ডুবে গেছে ৪ হাজার হেক্টর বোরো ফসল - জগন্নাথপুর টুয়েন্টিফোর
শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৭:৪৭ অপরাহ্ন

জগন্নাথপুরের নলুয়ার হাওরে পানি, ডুবে গেছে ৪ হাজার হেক্টর বোরো ফসল

  • Update Time : রবিবার, ১৭ এপ্রিল, ২০১৬
  • ৬২৩ Time View

স্টাফ রিপোর্টার জগন্নাথপুরের সর্ববৃহৎ নলুয়ার হাওরের একটি বেড়িবাঁধ ভেঙ্গে পানিতে নিমজ্জিত হচ্ছে সোনালি ফসল। রোববার ভোরে উপজেলার প্রধান নলুয়া হাওরের ভুরাখালী দক্ষিনের (হালেয়া পতিত) বেড়িবাঁধ ভেঙ্গে প্রায় ৪ হাজার হেক্টর বোরো ফসল পানিতে ডুবে গেলে বলে স্থানীয় কৃষকরা জানিয়েছেন। ফসল হারানোর কষ্টে কৃষকদের মধ্যে বুকফাটা আর্তনাত আর হাহাকার চলছে।

কৃষকরা জানান, উজান থেকে নেমে আসা পাহাড়ি ঢল ও কয়েকদিনের বৃষ্টিপাতের কারনে হাওরের বাঁধগুলো হুমকির মুখে পড়ে। ২/৩দিন ধরে পানির চাপে ফসল রক্ষা বাঁধগুলো দূর্বল হয়ে পড়লে স্থানীয় প্রশাসনের সর্বাক্ষনিক তদারকি এবং কৃষককের স্বেচ্চাশ্রমে বাঁধরক্ষায় লড়াই শুরু হলেও শেষ রক্ষা হল না কৃষকদের। ভোররাতে বাঁধ ভেঙ্গে হাওরের ফসল পানির নিচে চলে যায়।

নলুয়া হাওরপাড়ের কৃষক ভূরাখালী গ্রামের বাসিন্দ আলী হোসেন জানান, ফসল রক্ষা বাঁধ ভেঙ্গে আমার ১৫ কেদারা জমির ফসল পানিতে তলিয়ে গেছে। ২৮ কেদারা জমিতে আবাদ করেছিলাম। এর মধ্যে ১৩ কেদারা শিলাবৃষ্টিতে ক্ষতিগ্রস্থ হয়েছে। কষ্টের ফলায়িত ফসল গোলায় তোলতে পারিনি। খুবই চিন্তায় আছে, সংসারের যোগান কী ভাবে করব। আরেক কৃষক হালেয়া গ্রামের বাসিন্দ কাছা মিয়া জানান, তিনি ওই হাওরে ২০ কেদারা জমিতে চাষাবাদ করেছেন। ৩ কেদারা জমির ধান গোলায় তুলেছেন। বাকী ফসলগুলো বাঁধ ভেঙ্গে পানিতে তলিয়ে গেছে।

জগন্নাথপুর উপজেলা কৃষি কর্মকর্তা আসাদুজ্জামান জানান, চলতি বছর এ উপজেলার নলুয়া ও মইয়ার হাওরসহ ছোট বড় ১৫টি হাওরে ২৫ হাজার হেক্টর বোরো ফসল চাষাবাদ করা হয়েছে। এর মধ্যে শিলাবৃষ্টিতে কিছু ফসল ক্ষতিগ্রস্থ হয়েছে। রোববার ভোরে বাঁধের উপর দিয়ে হাওরে পানি প্রবেশ করছে। ফসলের ক্ষয়ক্ষতি এখনও নির্নয় করা যায়নি।

জগন্নাথপুরের ইউএনও মোহাম্মদ হুমায়ুন কবীর হাওর পরির্দশন করে ‘‘জগন্নাথপুর টুয়েন্টিফোর ডটকম’’ কে কে জানান, শত প্রচেষ্টা করেও রক্ষা করা গেল না হাওরের ফসল। পাহাড়ি ঢল আর বৈশাখী ঝড়ে বেড়িবাঁধের উপর দিয়ে হাওরের ফসল পানিতে নিমজ্জিত হচ্ছে।

জগন্নাথপুর উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান মুক্তাদীর আহমদ ‘জগন্নাথপুর টুয়েন্টিফোর ডটকম’ জানান, ইতিমধ্যে শিলাবৃষ্টি ও জলাবদ্ধতায় নলুয়া ও মইয়ার হাওরের ১০ হাজার বোরো ফসলের ক্ষতি হয়েছিল। রোববার নলুয়া হাওরে পানি ঢুকে ৪ হাজার হেক্টর বোরো ফসল ক্ষতিগ্রস্থ হয়েছে বলে তিনি জানান।

পানি উন্নয়ন বোর্ডের সুনামগঞ্জের মাঠ পর্যায়ের কর্মকর্তা (এসও) মোছাদ্দেক এর সঙ্গে মুঠোফোনে যোগাযোগ করেও তাকে পাওয়া যায়নি।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর
জগন্নাথপুর টুয়েন্টিফোর কর্তৃপক্ষ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত © ২০২৩
Design & Developed By ThemesBazar.Com