1. forarup@gmail.com : jagannthpur25 :
  2. jpur24@gmail.com : Jagannathpur 24 : Jagannathpur 24
জগন্নাথপুরের মইয়ার হাওরের ফসল নিয়ে এখন দুঃশ্চিতায় কৃষকরা - জগন্নাথপুর টুয়েন্টিফোর
শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১০:০৮ পূর্বাহ্ন
শিরোনাম:
জগন্নাথপুরে ধান কাটতে গিয়ে সাপের কামড়ে কৃষকের মৃত্যু জগন্নাথপুর প্রেসক্লাব সভাপতি শংকর রায়ের মৃতু্তে বিএনপির শোক প্রকাশ শিক্ষাপ্রতিষ্ঠানে ছুটি বাড়বে কিনা, জানা যাবে শনিবার মসজিদের মালিকানা মহান আল্লাহর জগন্নাথপুরে আইনশৃঙ্খলা কমিটির সভায় শংকর রায়ের মৃত্যুতে শোক প্রস্তাব শংকর রায়ের মৃত্যুতে এমএ মান্নান এমপিসহ বিভিন্ন মহলের শোক প্রকাশ তিউনিসিয়ার উপকূলে নৌকাডুবি/ ২২ অভিবাসনপ্রত্যাশীর মৃত্যু জগন্নাথপুরের সাংবাদিকতার ইতিহাস শংকর রায় নিরানব্বই জন হত্যাকারীর অপরাধ ক্ষমা, তওবার শিক্ষা দিলেন নবী (সা.) বরণ্য সাংবাদিক শংকর রায়ের মৃত্যু জগন্নাথপুর টুয়েন্টিফোর ডটকম পরিবারের শোক প্রকাশ

জগন্নাথপুরের মইয়ার হাওরের ফসল নিয়ে এখন দুঃশ্চিতায় কৃষকরা

  • Update Time : সোমবার, ১৮ এপ্রিল, ২০১৬
  • ২৪২ Time View

আলী আহমদ : জগন্নাথপুরের সর্ববৃহৎ নলুয়ার হাওরের একটি বেড়িবাঁধ ভেঙ্গে হাওরের ফসলহানির ঘটনায় বাকরুদ্ধ হয়ে পড়েছেন হাওরপাড়রে মানুষ। এদিকে নলুয়ার হাওরে পানি প্রবেশ করায় মইয়ার হাওরের ফসল নিয়ে দুঃশ্চিতায় পড়েছেন কৃষকরা। যে কোন সময় মইয়ার হাওরের ফসল পানিতে তলিয়ে যাওয়ার আশংকা করছেন স্থানীয় কৃষকরা। মইয়ার হাওরে চলতি মৌসুমে ৪ হাজার হেক্টর বোরো ফসল আবাদ করা হয়েছে। এর মধ্যে ইতিমধ্যে শিলাবৃষ্টিতে প্রায় ১ হাজার হেক্টরের ফসল ক্ষতি হয়েছে। কৃষকরা জানিয়েছেন মইয়ার হাওরে এখনও ৫০ ভাল পাকা আধাপাকা ধান কাটা বাকী রয়েছে। কৃষক মির্জা কাজল মিয়া জানান, নলুয়ার হাওরের পানি ঢুকে যাওয়ায় মইয়ার হাওরের ফসল নিয়ে আমরা চিন্তায় আছি। যে কোন সময় এ হাওরে পানি প্রবেশ করতে পারে।

সোমবার নলুয়া হাওরে ঘুরে দেখা গেছে, কয়েকজন কৃষক বুক সমান পানির নিচ থেকে ডুব দিয়ে জমিনের ফসল তোলার চেষ্টা করছেন। নলুয়া হাওরপারের কৃষক কাচাঁ মিয়া জানান, বাঁধ ভেঙ্গে হাওরের সব ফসল এখন পানির নিচে চলে গেছে। এক হাল জমিতে চাষাবাদ করেছিলাম। চাষাবাদকৃত জমি থেকে ডুব দিয়ে ফসল তোলার চেষ্টা করছি। সামান্য কিছু ফসল তুলেছি। অপর ফসল আর তোলা যাবে না। হাওর জুড়ে পানি থৈ থৈ করছে।

কৃষকরা জানান, উজান থেকে নেমে আসা পাহাড়ি ঢলে ও কয়েকদিনের বৃষ্টিপাতের কারনে নলুয়ার হাওরের ভূরাখালী দক্ষিনের বেড়িবাঁধ ভেঙ্গে ৪ হাজার হেক্টরের বোরো ফসল পানিতে তলিয়ে গেছে। সম্প্রতি ওই হাওরের ৫ হাজার হেক্টর ফসল ক্ষতিগ্রস্থ হয়েছে।

নলুয়া হাওরের ফসলহানির ঘটনার সত্যতা নিশ্চিত করে জগন্নাথপুর উপজেলা কৃষি কর্মকর্তা আসাদুজ্জামান ‘জগন্নাথপুর টুয়েন্টিফোর ডটকম’কে জানান, চলতি বছর এ উপজেলার নলুয়া ও মইয়ার হাওরসহ ছোট বড় ১৫টি হাওরে ২৫ হাজার হেক্টর বোরো ফসল চাষাবাদ করা হয়েছে। মইয়ার হাওরের ফসল ৬৫ ভাগ কাটা শেষ হয়েছে। আশা করছে এই হাওরের ফসল কৃষকরা গোলায় তুলতে পারবেন।

জগন্নাথপুরের ইউএনও মোহাম্মদ হুমায়ুন কবীর হাওর পরির্দশন করে ‘জগন্নাথপুর টুয়েন্টিফোর ডটকম’ কে জানান, শত প্রচেষ্টা করেও রক্ষা করা গেল না হাওরের ফসল। পাহাড়ি ঢল আর বৈশাখী ঝড়ে বেড়িবাঁধের উপর দিয়ে হাওরের ফসল পানিতে নিমজ্জিত হচ্ছে। মইয়ার হাওর এখনও সুরক্ষিত আছে। প্রাকৃতিক কোন বিপর্যয় না ঘটলে ফসল তোলা সম্ভব্য হবে আশা করছি।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর
জগন্নাথপুর টুয়েন্টিফোর কর্তৃপক্ষ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত © ২০২৩
Design & Developed By ThemesBazar.Com