1. forarup@gmail.com : jagannthpur25 :
  2. jpur24@gmail.com : Jagannathpur 24 : Jagannathpur 24
জগন্নাথপুরের মইয়ার হাওরের বাঁধের কয়েকস্থানে বালি মাটি - জগন্নাথপুর টুয়েন্টিফোর
শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৯:২৯ অপরাহ্ন

জগন্নাথপুরের মইয়ার হাওরের বাঁধের কয়েকস্থানে বালি মাটি

  • Update Time : বুধবার, ১৪ মার্চ, ২০১৮
  • ৫২২ Time View

বিশেষ প্রতিনিধি :: জগন্নাথপুর উপজেলার মইয়ার হাওরের কয়েকটি বাঁধে বালিযুক্ত মাটি দিয়ে ফসলরক্ষা বেড়িবাঁধ নির্মিত হচ্ছে। ফলে বৃষ্টির পানিতে বাঁধের মাটি ধসে পড়বে এমন আশঙ্কার কথা জানিয়েছেন কৃষকরা।
বুধবার সরেজমিনে দেখা যায়, উপজেলার মইয়ার হাওরস্থ ষ্টিল ব্রিজ সংলগ্ন নলুয়া হাওরের পোল্ডার-১ এর আওতায় ২৩ নম্বর প্রকল্পের মাটি কাটার কাজ শেষ । ওই প্রকল্পের কিছু কিছু স্থানে বালি মাটি দেখা গেছে। পুরাপুরি সম্পন্ন হয়নি ড্রেসিং এর কাজ। স্লুপের কাজ হয়েছে মোটামুটি। দুরমুজের বদলে মাটি কাঁটার ভারি মেশিন বাঁধের ওপরে দুই পাশে চাপ দেওয়া হয়েছে। তবে মাঝের অংশে কাজ হয়নি। বাঁধের এক পাশের অংশে ঘাষ লাগানোর কাজ চলছে।

ওই হাওরের ৬ নম্বর প্রকল্পে দেখা যায়, বাঁধের বেশ কিছু জায়গায় বালি মাটি দিয়ে কাজ হয়েছে। প্রকল্পের সভাপতি শের মাহবুব কাছা মিয়া জগন্নাথপুর টুয়েন্টিফোর ডটকমকে জানান, এখানে মাটির তীব্র সংকট রয়েছে। যে স্থানে বালি মাটি রয়েছে সেই স্থানে মজবুদ করে কাজ করব।

এ প্রকল্পের পাশের ১৩ নং পিআইসিতে মাটি কাজ শেষ হলেও ড্রেসিং হয়নি এখনও। তবে এই পিআইসির
সভাপতি ছালিকুর রহমান জগন্নাথপুর টুয়েন্টিফোর ডটকমকে জানিয়েছেন এক দুইদিনের মধ্যে বাঁধের অবশিষ্ট কাজ শেষ করা হবে।
ওই এলাকার ১০০ নম্বর প্রকল্পের কিছু অংশেও রয়েছে বালি মাটি।
১১০ নম্বর প্রকল্পের পুরাপুরি কাজ শেষ হয়নি। এখনও কিছু অংশে মাটি ভরাটের কাজ চলছে।

এছাড়া নলুয়া হাওরের পোল্ডার ১ এর ১০৮ নম্বর প্রকল্পের অনেক স্থানে মাটিই পড়েনি। ওই প্রকল্পের পিআইসি সভাপতি চিলাউড়া হলদিপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আরশ মিয়া বলেন, আমাকে যে অংশে মাটি ভরাটের কাজের কথা বলে হয়েছে আমি সেই অংশে কাজ করছি।

হাওর বাঁচাও সুনামগঞ্জ বাঁচাও আন্দোলনের জগন্নাথপুর উপজেলা কমিটির সদস্য সচিব জগন্নাথপুর টুয়েন্টিফোর ডটকমকের সম্পাদক অমিত দেব বলেন, মইয়ার হাওরস্থ বেশ কয়েকটি বাঁধের বিভিন্ন স্থানে বালি মাটি দিয়ে নির্মিত হচ্ছে। যে কারনে সামান্য বৃষ্টির পানিতে বাঁধের মাটি নিচের দিকে ধসে পড়বে। আমরা দাবী জানাচ্ছি দ্রুত ওই সব বালি মাটি সরিয়ে উন্নত মানের মাটি দিয়ে কাজ করার জন্য।
তিনি বলেন, দ্বিতীয় দফা সময় বাড়ানোর পরও ফসলরক্ষা বেড়িবাঁধের কাজ সম্পন্ন না হওয়ায় আমরা হতাশ হয়েছি।

সুনামগঞ্জ পানি উন্নয়ন বোর্ডের এসও জগন্নাথপুর উপজেলার আঞ্চলিক অফিস প্রধান নাছির আহমদ জগন্নাথপুর টুয়েন্টিফোর ডটকমকে বলেন, নলুয়া ও মইয়ার হাওরের ফসলরক্ষা পাউবো কর্তৃক মইয়ার হাওরস্থ বেধিবাঁধ নির্মিত হচ্ছে। তিনি বলেন,যেসব বাঁধে বালি পাওয়া যাবে সেই সব বাঁধে পূর্নরায় টেকসইভাবে কাজ করা হবে।

জগন্নাথপুরের ইউএনও মোহাম্মদ মাসুম বিল্লাহ জগন্নাথপুর টুয়েন্টিফোর ডটকমকে বলেন, এ অঞ্চল পলি মাটিযুক্ত। প্রকল্পের কাজে নিয়োজিত পিআইসিরা বালি মাটি সরিয়ে কাঁদামাটি দিয়ে কাজ করছেন। তারপরও যেসব প্রকল্পগুলোতে বালি মাটি পাওয়া যাবে ওইসব বালি মাটি সরিয়ে ভালো মাটি ব্যবহার করা হবে।

পানি উন্নয়ন বোর্ড সুত্র জানায়, জগন্নাথপুর উপজেলায় এবার বোরো ফসল রক্ষায় ৯২টি পিআইসি (প্রকল্প বাস্তবায়ন কমিটি) গঠন করা হয়েছে। এর মধ্যে উন্নয়নখাত (এডিপি) থেকে বরাদ্দ দেয়া হয়েছে চার কোটি ছয় লাখ ২৫ হাজার টাকা, কাবিটা (অনন্নয়নখাত) থেকে বরাদ্দ দেয়া হয়েছে ১০ কোটি ৩০ লাখ ২৯ হাজার টাকা। ১৫ ডিসেম্বর কাজ শুরু করে ২৮ ফেব্রুয়ারি কাজ শেষ করার কথা থাকলেও প্রাক্কলন তৈরী করে কার্যাদেশ প্রদানে বিলম্ব হওয়ায় এবার কাজ শুরু করতে দেরি হওয়ায় নির্ধারিত সময়ের মধ্যে কাজ শেষ করা যায়নি। ফলে দ্বিতীয় দফায় আরও ১৫ দিনের সময় বাড়ানো হয়। অথার্ৎ ১৫ মার্চ পর্যন্ত সময়সীমা নির্ধারিত হয়েছে।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর
জগন্নাথপুর টুয়েন্টিফোর কর্তৃপক্ষ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত © ২০২৩
Design & Developed By ThemesBazar.Com