1. forarup@gmail.com : jagannthpur25 :
  2. jpur24@gmail.com : Jagannathpur 24 : Jagannathpur 24
জগন্নাথপুরে বৃষ্টিতে কৃষকের চোখে হাসির ঝিলিক - জগন্নাথপুর টুয়েন্টিফোর
শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ০১:৪৬ অপরাহ্ন
শিরোনাম:

জগন্নাথপুরে বৃষ্টিতে কৃষকের চোখে হাসির ঝিলিক

  • Update Time : মঙ্গলবার, ২৭ মার্চ, ২০১৮
  • ৪৩১ Time View

বিশেষ প্রতিনিধি :: জগন্নাথপুরে কয়েকদফা বৃষ্টিতে কৃষকের মুখে হাসি ফুটে উঠেছে। বোরো ফসলের ভাল ফলনের জন্য এ মুর্হুতে বৃষ্টি অপরিহার্য ছিল। গতকাল সোমবার রাতে ও দিনে কয়েকদফা বৃষ্টি হওয়ায় কৃষকদের মধ্যে স্বস্তি দেখা দেয়। তবে বেড়িবাঁধের কাজ শতভাগ শেষ না হওয়ায় কিছুটা সংশয় রয়েছে।
জানা যায়, পর পর গত দুই বছর বোরো ফসল হারানোর ফলে নানা কষ্টের মধ্যেও স্বপ্ন আর বুকভরা আশা নিয়ে এবারও কৃষকরা বোরো ফসলের আবাদ করেছেন। হাওরজুড়ে এখন সবুজে সমারোহ। ফসলের চারায় থেকে ধান বের হচ্ছে। ভাল ফলনের জন্য এ মূর্হুতে বৃষ্টি ফসলের জন্য নিয়ামক ছিল। কৃষকরা জানিয়েছেন বৃষ্টি হওয়াতে ১০/১২ দিনের মধ্যে ধান পেঁকে যাওয়ার সম্ভাবনা বেশি।
জেলার অন্যতম হাওর উপজেলার সর্ববৃহৎ নলুয়া হাওরপারের কৃষক ভূরাখালি গ্রামের বাসিন্দা সাইদুর রহমান জগন্নাথপুর টুয়েন্টিফোর ডটকমকে বলেন, বোরো ফসলের জন্য খুবই প্রয়োজন ছিল বৃষ্টির। সামান্য বৃষ্টি হলেও প্রাণে কিছুটা স্বস্তি পেয়েছি। কারন ফসলে মাঠে চারা থেকে ধান বের হবে। সপ্তাহ ১০দিনের মধ্যে ধান পাকা শুরু হবে বলে আশা করছি। তবে এখনোও হাওরের শতভাগ কাজ সম্পন্ন না হওয়ায় কিছুটা শঙ্কায় আছি।
একই এলাকার আরেক কৃষক আলমগীর হোসেন জগন্নাথপুর টুয়েন্টিফোর ডটকমকে বলেন, বৃষ্টির অপেক্ষায় ছিলাম আমরা। সময়মতো বৃষ্টি হওয়ায় আনন্দ লাগছে। তিনি বলেন, এবার হাওর থেকে দেরিতে পানি নামায় চাষাবাদে বিলম্ব হয়েছে।
হাওর বাঁচাও সুনামগঞ্জ বাঁচাও আন্দোলনের জগন্নাথপুর উপজেলা কমিটির যুগ্ম সম্পাদক সিদ্দেকুর রহমান জগন্নাথপুর টুয়েন্টিফোর ডটকমকে বলেন, যথাসময়ে বৃষ্টি হওয়াতে কৃষকদের মুখে হাসি ফুটেছে। কৃষকদের এই হাসি ধরে রাখতে হলেও দ্রুত টেকসইভাবে বেড়িবাঁধের কাজ শেষ করতে হবে। তিনি বলেন, এখনও শতভাগ কাজ শেষ হয়নি। আমরা আশা করবর এ সপ্তাহের মধ্যে শতভাগ কাজ শেষ করা হবে।
জগন্নাথপুর উপজেলা কৃষি কর্মকর্তা শওকত ওসমান মজুমদার জগন্নাথপুর টুয়েন্টিফোর ডটকমকে বলেন, বোরো ফসলের ভাল ফলনের জন্য বৃষ্টি ছিল নিয়ামক। এখন বৃষ্টি হাওয়াতে দ্রুত ধান পাকা শুরু হবে। ৮/১০ দিনের মধ্যেই ধান পেঁকে যাওয়ার সম্ভাবনা করেছে বলে তিনি জানিয়েছে।
এবছর জগন্নাথপুরের নলুয়া, মইয়া, পিংলার হাওরসহ উপজেলার ছোট বড় ১৫টি হাওরে ২০ হাজার ৫০০ হেক্টরে বোরো আবাদ করা হয়েছে।
জগন্নাথপুরের ইউএনও মোহাম্মদ মাসুম বিল্লাহ জগন্নাথপুর টুয়েন্টিফোর ডটকমকে জানান, হাওরের ফসলরক্ষা বেড়িবাঁধের কাজ এখন পর্যন্ত ৯০ শতাংশ কাজ সম্পন্ন হয়েছে। তিনি জানান, এবছর উপজেলার ৯২টি পিআইসি ( প্রকল্প বাস্তবায়ন কমিটি) গঠন করা হয়েছে। এ সব প্রকল্প নির্মাণের জন্য ১৪ কোটি টাকা বরাদ্দ দেওয়া হয়েছে।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর
জগন্নাথপুর টুয়েন্টিফোর কর্তৃপক্ষ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত © ২০২৩
Design & Developed By ThemesBazar.Com