1. forarup@gmail.com : jagannthpur25 :
  2. jpur24@gmail.com : Jagannathpur 24 : Jagannathpur 24
জগন্নাথপুরে বোরো ধানের ব্লাস্ট রোগ প্রতিকারে প্রচারণা - জগন্নাথপুর টুয়েন্টিফোর
বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ০৯:৩১ অপরাহ্ন
শিরোনাম:
জগন্নাথপুর প্রেসক্লাব সভাপতি শংকর রায়ের মৃতু্তে বিএনপির শোক প্রকাশ শিক্ষাপ্রতিষ্ঠানে ছুটি বাড়বে কিনা, জানা যাবে শনিবার মসজিদের মালিকানা মহান আল্লাহর জগন্নাথপুরে আইনশৃঙ্খলা কমিটির সভায় শংকর রায়ের মৃত্যুতে শোক প্রস্তাব শংকর রায়ের মৃত্যুতে এমএ মান্নান এমপিসহ বিভিন্ন মহলের শোক প্রকাশ তিউনিসিয়ার উপকূলে নৌকাডুবি/ ২২ অভিবাসনপ্রত্যাশীর মৃত্যু জগন্নাথপুরের সাংবাদিকতার ইতিহাস শংকর রায় নিরানব্বই জন হত্যাকারীর অপরাধ ক্ষমা, তওবার শিক্ষা দিলেন নবী (সা.) বরণ্য সাংবাদিক শংকর রায়ের মৃত্যু জগন্নাথপুর টুয়েন্টিফোর ডটকম পরিবারের শোক প্রকাশ জগন্নাথপুর প্রেসক্লাব সভাপতি শংকর রায় আর নেই

জগন্নাথপুরে বোরো ধানের ব্লাস্ট রোগ প্রতিকারে প্রচারণা

  • Update Time : শুক্রবার, ২৩ মার্চ, ২০১৮
  • ৪৬৮ Time View

বিশেষ প্রতিনিধি::
সুনামগঞ্জের জগন্নাথপুরের বিভিন্ন হাটবাজার ও হাওরগুলোতে বোরো ধানের ব্লাস্টরোগ প্রতিরোধে প্রচারনা শুরু করা হয়েছে।
গত সপ্তাহ থেকে স্থানীয় উপজেলা কৃষি অধিদপ্তরের উদ্যোগে কৃষকদের মধ্যে এ প্রচারনা চলছে।
উপজেলা কৃষি অধিদপ্তর সুত্র থেকে জানা যায়, জগন্নাথপুরের ছোটবড় ১৫টি হাওরে এ এবার ২১ হাজার ৫০০ হেক্টর জমিতে বোরো চাষাবাদ করা হয়েছে। এসব বোরো ফসলের জমিতে চারায় ধান বের হতে শুরু করেছে। সেই সাথে কিছু কিছু জমিতে ব্লাস্ট রোগ দেখা দিয়েছে। এসব রোগ প্রতিকারে কৃষকদেরকে সচেতন করে তুলতে হাওর এলাকার পাশাপাশি হাটবাজারে ব্লাস্ট রোগ প্রতিকারের প্রচারপত্র বিলি করা হচ্ছে।
জগন্নাথপুর উপজেলা কৃষি কর্মকর্তা শওকত ওসমান মজুমদার জানান,পর পর দুইবার বোরো ফসল হারিয়ে জগন্নাথপুর উপজেলার কৃষকরা দিশেহারা। তাই কৃষি বিভাগ তৎপর রয়েছে। তিনি বলেন,হাওরঘুরে দেখা গেছে, এবার বোরো অন্য বছরের তুলনায় ভাল হয়েছে। ফলন ঘরে তুলতে পারলে কৃষকদের কষ্ট অনেকটা লাঘব হবে। তাই আমরা এসময়ে বোরো ধানের চারায় যাতে ব্লাস্ট রোগে ক্ষতি করতে না পারে সেজন্য কৃষকদেরকে সচেতন করে তুলতে হাওর এলাকায় প্রচারনা শুরু করেছি।
তিনি বলেন, কৃষি বিভাগের কর্মী ও সচেতন কৃষকদের দিয়ে প্রতিটি হাওরে ব্লাস্টরোগ প্রতিকারে প্রচারপত্র বিলি করা হচ্ছে। এছাড়াও যেসব জমিতে ব্লাস্টরোগের ধরা পড়লে সাথে সাথে অনুমোদিত মাত্রার ঔষধ প্রয়োগ করার নির্দেশনা দেয়া হচ্ছে।
কৃষি বিভাগ সুত্রমতে ধানের ব্লাস একটি ছত্রাক জনিত ক্ষতিকারণ রোগ। আক্রান্ত পাতায় প্রথমে ছোট ছোট কালচে বাদামি দাগ দেখা যায়। আস্তে আস্তে দাগগুলি বড় হয়ে মাঝখানে ধূসর বা সাদা ও বাদামি রং ধারন করে। দাগগুলো একটু লম্বাটে হয় এবং দেখতে অনেকটা চোখেরমত। একাধিক দাগ মিশে গিয়ে শেষ পর্যন্ত পুরোপাতাটি শুকিয়ে মারা যায়। ব্লাস্টরোগ প্রতিকার জমিতে জৈবসার প্রকারভেদে বিঘা প্রতি ৫০০থেকে ৮০০ কেজি এবং রাসায়নিকসার সুষম মাত্রায় প্রয়োগ করতে হবে বলে প্রচারনা চলছে।
জগন্নাথপুর উপজেলা হাওর বাঁচাও সুনামগঞ্জ বাঁচাও আন্দোলন সংগঠনের আহ্বায়ক সিরাজুল ইসলাম বলেন, কৃষি বিভাগের আন্তরিক তৎপরতাই পারে ব্লাস রোগ থেকে কৃষকদের বোরো জমি রক্ষা করতে। তিনি সচেতনতার পাশাপাশি প্রতিটি হাওরে কৃষি বিভাগের কর্মীদের পরির্দশন করে প্রয়োজনীয় পদক্ষেপ নেয়ার আহ্বান জানান।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর
জগন্নাথপুর টুয়েন্টিফোর কর্তৃপক্ষ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত © ২০২৩
Design & Developed By ThemesBazar.Com