1. forarup@gmail.com : jagannthpur25 :
  2. jpur24@gmail.com : Jagannathpur 24 : Jagannathpur 24
জগন্নাথপুরে হাওররক্ষা বাঁধ নির্মাণ প্রকল্প বাদ দেওয়ায় কৃষকদের ক্ষোভ - জগন্নাথপুর টুয়েন্টিফোর
শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ১১:১৯ পূর্বাহ্ন

জগন্নাথপুরে হাওররক্ষা বাঁধ নির্মাণ প্রকল্প বাদ দেওয়ায় কৃষকদের ক্ষোভ

  • Update Time : মঙ্গলবার, ২৬ ডিসেম্বর, ২০১৭
  • ১৯১ Time View

স্টাফ রিপোর্টার :: জগন্নাথপুরের হাওররক্ষা বেড়িবাঁধ নির্মাণ প্রকল্প বাদ দেয়ার অভিযোগ উঠেছে। এতে করে স্থানীয় কৃষকদের মধ্যে ক্ষোভ বিরাজ করছে। উপজেলার কলকলিয়া ইউনিয়নে হাওররক্ষা বেড়িবাঁধ নির্মাণে পূর্ব নির্ধারিত গত কয়েক বছরের কয়েকটি বাঁধ নির্মাণ প্রকল্প বাদ পড়ার অভিযোগ করেছেন। কৃষকরা এসব প্রকল্প বাদ না দিয়ে অর্ন্তভূক্ত করার দাবী জানিয়েছেন। রোববার কলকলিয়া ইউনিয়নের ৫শতাধিক কৃষক স্বাক্ষরিত একটি আবেদন উপজেলা নির্বাহী কর্মকর্তা বরাবরে দাখিল করেছেন। এতে স্থানীয় সংসদ সদস্য অর্থও পরিকল্পনা প্রতিমন্ত্রী এম এ মান্নান এমপি জনকল্যাণে বিহিত ব্যবস্থা নেয়া হোক উল্লেখ করে সুপারিশ করেছেন।
কলকলিয়া ইউনিয়নের কৃষকরা লিখিত আবেদনে জানান, পানি উন্নয়ন বোর্ড পাউবোর মাধ্যমে প্রতি বছর বোরো ফসল রক্ষায় উপজেলার কলকলিয়া ইউনিয়নের খাশিলা,মজিদপুর,সুপারমাহমদপুর গোড়ারগাঁও ও বালিকান্দি গ্রামের বাঁধে ফসল রক্ষা বেড়িবাঁধ নির্মাণ করা হয়। পানি উন্নয়ন বোর্ডের উপ-সহকারী প্রকৌশলী কিছু কু চক্রি মহলের ইন্ধনে ভূল মেজারমেন্ট করে বেড়িবাঁধগুলো নির্মাণ না করার সিদ্ধান্ত গ্রহণ করেন। ফলে নলুয়ার হাওরের
সুনামগঞ্জ পানি উন্নয়ন বোর্ড পাউবো সূত্র জানায়, গত বছর অকাল বন্যায় হাওরের ফসল ডুবির পর ফসল রক্ষা বেড়িবাঁধ নির্মাণে নতুন নীতিমালা তৈরী করা হয়। নতুন নীতিমালায় জেলা ও উপজেলা কমিটি গঠন করা হয় এবং জনপ্রতিনিধিদের প্রস্তাবিত প্রকল্পগুলো উপজেলা কমিটি অনুমোদন করে।
কলকলিয়া ইউনিয়ন আওয়ামীলীগের সাধারণ সম্পাদক দ্বীপক কান্তি দে জানান, কলকলিয়া ইউনিয়নের ইউপি সদস্য ইকবাল হোসেন সাজাদ,অর্জুন দাস সহ ৫শতাধিক কৃষকদের দাবির সাথে সহমত জানিয়ে স্থানীয় সংসদ সদস্য অর্থ ও পরিকল্পনা প্রতিমন্ত্রী এম এ মান্নান এমপি সুপারিশ নিয়ে প্রকল্পগুলো অর্ন্তভূক্ত করার জন্য উপজেলা নির্বাহী কর্মকর্তা বরাবরে আবেদন করা হয়েছে। আশা করি কৃষকদের যৌক্তিক দাবি মেনে নিতে পদক্ষেপ গ্রহন করা হবে।
হাওর বাঁচাও সুনামগঞ্জ বাঁচাও আন্দোলনের আহ্বায়ক আলহাজ্ব সিরাজুল ইসলাম জানান, ফসলরক্ষা বেড়িবাঁধ প্রকল্পগুলো বাদ দেয়া ঠিক হয়নি। তাই পাউবোকে এসব বেড়িবাঁধ নির্মাণের উদ্যোগ নিতে হবে।
জগন্নাথপুরের ইউএনও মোহাম্মদ মাসুম বিল্লাহ বলেন, কৃষক ও জনপ্রতিনিধিদের সাথে আলাপ করে পাউবো বাঁধ নির্মাণ প্রকল্প তৈরী করেছি। এরালিয়াবাজারের নালীনদীতে বেড়িবাঁধ নির্মাণ করা হলে অন্যস্থানে বেড়িবাঁধ নির্মাণের প্রয়োজন নেই বলে মনে করে পাউবো। তাই বেড়িবাঁধ নির্মাণ প্রকল্পগুলো বাদ পড়েছে। কৃষকদের লিখিত আবেদন পেয়েছি। বিষয়টি তদন্তপূর্বক পরবর্তী পদক্ষেপ গ্রহণ করা হবে।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর
জগন্নাথপুর টুয়েন্টিফোর কর্তৃপক্ষ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত © ২০২৩
Design & Developed By ThemesBazar.Com