1. forarup@gmail.com : jagannthpur25 :
  2. jpur24@gmail.com : Jagannathpur 24 : Jagannathpur 24
তালেবানদের নিয়ে পূর্বের মার্কিন গোয়েন্দা রিপোর্ট ভুল প্রমাণিত হয়েছে - জগন্নাথপুর টুয়েন্টিফোর
মঙ্গলবার, ২১ মে ২০২৪, ০১:২৯ অপরাহ্ন
শিরোনাম:
ভালো কাজ করলে আল্লাহ আপনার উপকার করবেন সামাজিক ও মানবতার সংগঠন “রানীগঞ্জ উন্নয়ন সংস্থার আত্মপ্রকাশ জগন্নাথপুরে মেয়েকে স্কুলে ভর্তি করতে গিয়ে জানলেন তিনি মৃত! তাহিরপুরে কাল ভোট, ভোটের হিসেব-নিকেশে নিরব এলাকা রবীন্দ্র সঙ্গীতে জাতীয় পর্যায়ে বিজয়ী জগন্নাথপুরের পূর্বা দে জগন্নাথপুরে বিট পুলিশিং ও ওপেন হাউজ ডে অনুষ্ঠিত বিধ্বস্ত হেলিকপ্টার পুড়ে গেল, ইরানের প্রেসিডন্টসহ কোন আরোহী বেঁচে নেই জগন্নাথপুরে এনসিসি ব্যাংকের ৩১ বছর পূর্তি উৎসব উদযাপন  হেলিকপ্টার দুর্ঘটনার পর খোঁজ পাওয়া যায়নি ইরানের প্রেসিডেন্ট ও পররাষ্ট্রমন্ত্রীর কিরগিজস্তানে সহিংসতা: পরীক্ষা না দিয়েই ফিরতে চান বাংলাদেশিরা

তালেবানদের নিয়ে পূর্বের মার্কিন গোয়েন্দা রিপোর্ট ভুল প্রমাণিত হয়েছে

  • Update Time : শনিবার, ১৪ আগস্ট, ২০২১
  • ৩০৯ Time View

জগন্নাথপুর২৪ ডেস্ক::

আমেরিকার ইতিহাসে সবচেয়ে দীর্ঘমেয়াদি এবং অসফল সামরিক প্রস্তুতির যবনিকাপাত ঘটতে চলেছে আফগানিস্তানে। প্রেসিডেন্ট জো বাইডেন ক্ষমতায় এসেই বুশ, ওবামা, ট্রাম্পের আমল থেকে চলমান আফগান নীতি থেকে সরে আসার ঘোষণা দেন। ধীরে ধীরে সব গুটিয়ে ঐতিহাসিক ৯/১১ তারিখের আগেই আমেরিকা তাদের সব সৈন্য ও যাবতীয় আয়োজন সরিয়ে নিচ্ছে আফগানিস্তান থেকে।

প্রচুর লোকক্ষয় ও আর্থিক খরচ মেনে নিয়ে আমেরিকা পশ্চাদপসরণের সময় লাভের চেয়ে লোকসান মেনেছে বেশি। বিগত ২০ বছরে আফগানিস্তানে ২ ট্রিলিয়ন ডলার ব্যয় করেছে। এতো বিশাল বাজেটের পুরোটাই গচ্ছা গেছে বলে সমালোচকরা মুখর। কারণ, আমেরিকার সরে আসার ঘোষণার সঙ্গে সঙ্গেই তাদের সব অর্জন ধোঁয়ায় উঠে যাচ্ছে বলে মনে করছেন বিশ্লেষকরা। প্রবল বিক্রমে তালেবান গোষ্ঠী আফগানিস্তানের পুরো কর্তৃত্ব কব্জা করতে চলেছে। খোদ আমেরিকানদের অনেকেই মনে করেন, আফগানিস্তানে ভিয়েতনামের চেয়েও খারাপ পরিণতি হয়েছে

ফলে আফগানিস্তানে মার্কিন যুদ্ধের ব্যর্থতার উপর প্রচুর ময়নাতদন্ত হওয়া উচিত, এমন দাবিও করেছেন সাবেক ও বর্তমান আমেরিকান সামরিক নীতিনির্ধারকগণ।

‘আমরা দেখছি, আফগান জনগণ আমাদের আত্মভ্রমের জন্য মূল্য পরিশোধ করছে’, বলেছেন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের আমলের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা ম্যাকমাস্টার। উইলসন সেন্টারের একটি মতবিনিময় অনুষ্ঠানে বাইডেন প্রশাসনের আফগান নীতি ও বর্তমান নাজুক পরিস্থিতি প্রসঙ্গে তিনি এমন মন্তব্য করেন। তিনি বলেন, ‘সামরিক পন্থা প্রত্যাহার করা হলেও শান্তি আলোচনার জন্য চাপ অব্যাহত রেখে বর্তমান তালেবান আক্রমণ সামাল দেওয়া দরকার।’

পশ্চিমা বিশ্লেষকরা ক্রমবর্ধমান তালেবান অগ্রাভিযানের পটভূমিতে আফগানিস্তানকে ‘জ্বলন্ত উনুন’ মর্মে চিহ্নিত করেছেন, যেখানে এখন টগবগ করছে উত্তেজনা। বিশেষত আমেরিকানদের প্রত্যাহারের কারণে দেশটি রক্তাক্ত গৃহযুদ্ধের মুখে বলেও বর্ণনা করা হচ্ছে।

বর্তমান এবং প্রাক্তন আমেরিকান ও আফগান কর্মকর্তা, বিশেষজ্ঞদের অনেকেই কিভাবে আফগান পরিস্থিতি এত দ্রুত খারাপ হয়ে গেল এবং বিপুল আর্থিক খরচ ও উদ্যোগ ভেস্তে গেলো, সে সম্পর্কে অযোগ্যতা ও দুর্নীতিকে দায়ী করছেন। ওয়াশিংটনের গুরুত্বপূর্ণ ‘ফরেন পলিসি’ জার্নালে লিন ও’ডোনেল সংশ্লিষ্টদের সঙ্গে কথা বলে প্রণীত এক প্রতিবেদনে ‘প্রতিরক্ষা ও স্বরাষ্ট্র মন্ত্রণালয় কুখ্যাতভাবে দুর্নীতিগ্রস্ত’ বলে দাবি করেছেন। তালেবান হামলায় আফগানদের দ্রুত পতনের ক্ষেত্রে ‘ব্যাপক অযোগ্যতা, নেতৃত্বের অভাব এবং স্বার্থগত দোদুল্যমান আচরণ’কে চিহ্নিত করেছেন তিনি।

আফগান নিরাপত্তা বাহিনীসমুহের ব্যর্থতা, দুর্নীতি ও অযোগ্যতার উদাহরণ প্রসঙ্গে ও’ডোনেল উল্লেখ করেন, ট্রিলিয়ন ডলার খরচের পরেও আফগান পুলিশকে কয়েক মাস ধরে বেতন দেওয়া হয়নি। তাছাড়া, যখন তালেবান সৈন্যদের মোকাবেলার জন্য অত্যন্ত প্রয়োজনীয় গোলাবারুদ এবং খাদ্য বিতরণ করা, সেটাও নিশ্চিত করা যায়নি। আফগান বিমান বাহিনীর জন্য আরও সহায়তার অনুরোধও কেউ শোনেনি। বিমান বহরের প্রায় এক-তৃতীয়াংশ রয়েছে অকার্যকর, যে দিকে কেউ নজর দেয় নি। ফলে তালেবানের আক্রমণে নিয়মিত আফগান প্রতিরক্ষা বাহিনী মোমের মতো গলে যাচ্ছে। তবে, আফগান বাহিনীর কিছু কিছু অংশ তালেবানদের পথে জোরদার বাধা দিচ্ছে।

আফগানিস্তানের হেরাতের একজন সাংসদ নাহিদ ফরিদ অনেক আগে থেকেই বলেছিলেন, ‘যদি আফগান বিমানগুলো উড়তে না পারে এবং তালেবানদের সমাবেশকে লক্ষ্য করে আক্রমণাত্ম ভূমিকা পালন করতে না পারে, তাহলে তালেবানরা শক্তিশালী হয়ে শহরগুলোতে ঝড় তোলবে এবং তারা একটি ভয়াবহ পরিস্থিতি তৈরি করবে।’ বাস্তবে হয়েছেও তাই। বৃহস্পতিবার ও শুক্রবার তালেবান গোষ্ঠী আফগানিস্তানের তৃতীয় বৃহত্তম শহর হেরাত ও অন্যান্য গুরুত্বপূর্ণ শহরগুলো দখল করে রাজধানী কাবুল পদানত করতে উদ্যত।

এদিকে, আমেরিকান এবং ন্যাটো সৈন্য প্রত্যাহারের পাশাপাশি হাজার হাজার ঠিকাদার যারা জোট এবং আফগান বাহিনীকে সমর্থন করেছিল তারাও চলে যাচ্ছে। অযোগ্যতা ও দুর্নীতির পর সহযোগীরা চলে যাওয়ায় নিঃসঙ্গ আফগান সামরিক বাহিনীর মেরুদণ্ড আরও শীর্ণ হয়ে গেছে। তদুপরি সামরিক কার্যক্রম পরিচালনাকারী ব্যক্তিবর্গ, সমস্ত জিনিস, সরবরাহ, শৃঙ্খলা, ব্যবস্থাপনা, প্রশিক্ষণ, সরঞ্জাম, রক্ষণাবেক্ষণ না থাকায় আফগান সরকারি বাহিনী রয়েছে দুর্বল অবস্থায়, যেটা আঁচ করেই তালেবানরা সর্বাত্মক হামলা চালাচ্ছে এবং উল্লেখ্যযোগ্য সফলতাও পাচ্ছে। তালেবানরা আশঙ্কাজনক হারে আফগান প্রতিরক্ষা বাহিনীকে সরিয়ে দিচ্ছে। তারা এত দ্রুত এগুচ্ছে, যা হিসাবের বাইরে। মার্কিন গোয়েন্দা মূল্যায়নে এখন কাবুল ৯০ দিনের মধ্যে পতনের পূর্বাভাষ দেওয়া হচ্ছে। পূর্বের রিপোর্টে করা মূল্যায়নে বলা হয়েছিল যে, কাবুল ছয় থেকে ১২ মাসের মতো লড়াই করার সামর্থ্য রাখে। কিন্তু আগের রিপোর্ট ভুল প্রমাণিত হয়েছে।

আফগানিস্তানে দীর্ঘ সময়, ব্যাপক প্রস্তুতি ও অঢেল খরচ যাতে পুরোটাই পানিতে না যায়, সেজন্য বিশেষজ্ঞরা সামরিক কৌশলের বদলে শান্তি আলোচনার আহ্বানকে আঁকড়ে ধরার কথা বলছেন। তালেবানকে আন্তর্জাতিক বিচ্ছিন্নতার হুমকি দিতেও উদ্বুদ্ধ করছেন কোনও কোনও মার্কিন সামরিক নীতি নির্ধারক। তাদের ভাষায়, ‘তালেবানকে তার শক্তি প্রয়োগ এবং মানবাধিকার লঙ্ঘনের জন্য শাস্তি দিতে’ প্রতিশোধমূলক ব্যবস্থা স্বরূপ বৈশ্বিক বিচ্ছিন্নতার সঙ্গে সঙ্গে আন্তর্জাতিক ভ্রমণ মওকুফ প্রত্যাহার, আফগানিস্তানে মার্কিন সহায়তা হ্রাস এবং নিষেধাজ্ঞা জোরদার’ করতে হবে।

চীন অবশ্য আগেভাগেই তালেবানদের সঙ্গে সমঝোতার লক্ষ্যে আলাপ-আলোচনা শুরু করেছে। তবে বর্তমান আফগান প্রেসিডেন্টের সঙ্গে তালেবানরা আলোচনা করার অসম্মতি সাফ জানিয়ে দিয়েছে। এদিকে, তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোগান পরামর্শ দিয়েছেন যে, তিনি শান্তিপূর্ণ সমাধানের জন্য তালেবান নেতাদের আতিথ্য দেবেন এবং শান্তির জন্য সব পক্ষকে নিয়ে কাজ করবেন। ‘আমরা যদি উচ্চ মাত্রায় চলমান সংঘাত নিয়ন্ত্রণ করতে ব্যর্থ হই, তাহলে আফগানিস্তানে এবার শান্তি নিশ্চিত করা সম্ভব হবে না,’ এরদোগান ‘সিএনএন তুর্ক’কে এমনটিই বলেন। একই সময়ে আফগানিস্তানের প্রতিবেশী ইরানের নতুন প্রেসিডেন্ট রাইসি যে মন্ত্রীসভা বেছে নিয়েছেন, সেখানে স্থান পেয়েছে দেশটির পরীক্ষিত নেতৃত্ব, যারা একই সঙ্গে আন্তর্জাতিক ও আঞ্চলিক স্তরের চ্যালেঞ্জ মোকাবেলায় সক্ষম। বিশ্লেষকরা মনে করেন ইরানি প্রেসিডেন্ট গুরুত্বপূর্ণ প্রতিবেশী আফগানিস্তানের সংঘাত বিষয়ে মোটেও বেখেয়াল নন, মজবুত মন্ত্রীসভা গঠন করে প্রচ্ছন্নে তা জানান দিয়েছেন তিনি।

আফগানিস্তানের কৌশলগত প্রতিবেশীদের সকলেই যখন সতর্ক, তখন তালেবান অগ্রগতির পটভূমিতে নিজেদের নাগরিক ও দূতাবাস রক্ষায় চিন্তিত পশ্চিমের অনেক দেশ। সীমিত আকারে ব্যবস্থা নিয়ে নাগরিক ও স্থাপনা রক্ষায় তৎপর হলেও মার্কিন পশ্চাদপসরণের মুখে তালেবান মোকাবেলায় কেউ এগিয়ে আসতে সাহস দেখাচ্ছে না। সবাই সম্ভবত ‘ফরেন পলিসি’ জার্নালে লিন ও’ডোনেলের এই মতামতকেই গুরুত্ব দিচ্ছেন, ‘আফগানিস্তানের প্রতিরক্ষা বাহিনীর জন্য কোথায় ভুল হয়েছে এবং এতো খরচ কোথায় গেলো, তা অনুসন্ধান খুবই জরুরি।’

সৌজন্যে মানব জমিন ।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর
জগন্নাথপুর টুয়েন্টিফোর কর্তৃপক্ষ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত © ২০২৩
Design & Developed By ThemesBazar.Com