1. forarup@gmail.com : jagannthpur25 :
  2. jpur24@gmail.com : Jagannathpur 24 : Jagannathpur 24
নবীগঞ্জ জে,কে হাই স্কুল শত বছরেও সরকারী হয়নি - জগন্নাথপুর টুয়েন্টিফোর
শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ১২:০৯ অপরাহ্ন

নবীগঞ্জ জে,কে হাই স্কুল শত বছরেও সরকারী হয়নি

  • Update Time : মঙ্গলবার, ১ ডিসেম্বর, ২০১৫
  • ৫০৩ Time View

রাকিল হোসেন : ২০১৬ সালেই শত বছর পূর্ণ হবে নবীগঞ্জের ঐতিহ্যবাহী জে.কে মডেল উচ্চ বিদ্যালয়। কিন্তু শত বছরেও সরকারী হয়নি ১৯১৬ সালে প্রতিষ্ঠিত এইবিদ্যালয়টি। বিদ্যালয়টি সরকারী করণের দাবীতে ইতিপূর্বে মানববন্ধনসহ বিভিন্ন কর্মসূচি পালন করা হয়েছে। শহরের প্রাণ কেন্দ্র রাজাবাদপয়েন্ট এবং থানারমধ্যবর্তী স্থানে অবস্থিত এই বিদ্যালয়টি প্রতিষ্ঠার পর থেকেই অত্যান্ত সুনামের সাথে পরিচালিত হয়ে আসছে।
৬ একর ৫৪ শতক জমির উপর প্রতিষ্ঠিত এমিপিওভূক্ত এই বিদ্যালয়ে বর্তমানে ১হাজার ৮৬ জন ছাত্র-ছাত্রী ও ১৮ জন শিক্ষক রয়েছেন। কর্মচারী আছেন ৬ জন। বিদ্যালয়ের ২টি দ্বিতল ভবনসহ ৬টি ভবন রয়েছে। বিদ্যালয়ের পাশেই রয়েছে সবার জন্য উন্মুক্ত একটি বিশাল খেলার মাঠ। রাষ্ট্রীয় অনুষ্ঠানাদি পালনসহ শহর এলাকার বিনোদনের চাহিদা পূরণ করছে ওই বিদ্যালয়ের মাঠ। তবে পরিচর্যা আর পৃষ্ঠপোষকতার অভাবে এর দৈন্যদশা চরম আকার ধারণ করেছে। নেই কোন সীমানা প্রাচীর বা গ্যালারির ব্যবস্থা। মাঠে পাশেই জীর্ণশীর্ণ দাঁড়িয়ে রয়েছে অসম্পন্ন একটি ছাত্রাবাস ভবন।
বিভিন্ন সূত্রে প্রকাশ, ১৯৭১ সালের স্বাধীনতাযুদ্ধে মুক্তিযোদ্ধাদের আশ্রয়স্থল হিসেবেও ব্যবহৃত হয় এই বিদ্যালয়টি। কিন্তু আদর্শ মডেল স্কুল হিসেবে স্বীকৃতি পেলেও শত বছরেও বিদ্যালয়টি সরকারিকরণ হয়নি। ইতিমধ্যে ২০১৬ সালে অনাড়ম্ভর আয়োজনে শত বছর পূর্তি উদযাপনের মহোৎসব শুরু হয়েছে। উপজেলায় প্রথম প্রতিষ্ঠিত প্রাচীন ওই বিদ্যালয়ে লেখা পড়া করে নবীগঞ্জের এসএসসি উত্তীর্ণ অনেক মেধাবী শিক্ষার্থী উচ্চতর ডিগ্রি নিয়ে দেশ ও প্রবাসে গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করেছেন। এই বিদ্যালয়েরই প্রাক্তন শিক্ষার্থী মো. আব্দুস সালাম বর্তমানে প্রধান শিক্ষক হিসেবে কমর্রত আছেন। ১৯১৬ সালে প্রতিষ্ঠার পর ১৯৮৪ সালের ১লা জানুয়ারি এমপিওভুক্ত প্রতিষ্ঠান হিসেবে স্বীকৃতি পায় এই বিদ্যালয়।শিক্ষার আলো ছড়াতে বর্তমান সদর ইউপির আদিত্যপুর গ্রামের দুই সহোদর মোগল ও কিশোরের উদ্যোগে ৬ একর ৫৪ শতাংশ ভূমিতে বিদ্যালয়টি প্রতিষ্ঠা করা হয়। ২০১৬ সালে নির্বাচিত হয়ে বিদ্যালয়ের ম্যানেজিং কমিটির সভাপতি হিসেবে দায়িত্বপালন করছেন নবীগঞ্জ উপজেলা পরিষদের চেয়ারম্যান এডভোকেট আলমগীর চৌধুরী। ১৯২০ সাল থেকেই এসএসসি চালু রয়েছে। শুরু থেকেই এসএসসিতে পাসের হার প্রায় ৬৯%।বিদ্যালয়ে প্রাকৃতিক সৌন্দর্য আর বৃক্ষ পরিবেষ্টিত পরিচ্ছন্ন পরিবেশ ছাড়াও রয়েছে বড় একটি খেলার মাঠ থাকলেও নেই খেলার সামগ্রী। দুটি ভবনের ১৪ টি কক্ষে ক্লাস চালু। প্রযুক্তি জ্ঞানের জন্য ভবন ও কম্পিউটার ল্যাব চালু রয়েছে। ২১টি কম্পিউটার দিয়ে চলছে ল্যাবের কার্যক্রম। স্যানিটেশন আর উপকরণের উন্নয়ন হয়েছে। নামে মাত্র একটি পাঠাগার বিদ্যমান থাকলেও নেই কোন কক্ষ বা উপকরণ। পাঠাগারে প্রয়োজনীয় বই সরবরাহের ব্যবস্থা নেই।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর
জগন্নাথপুর টুয়েন্টিফোর কর্তৃপক্ষ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত © ২০২৩
Design & Developed By ThemesBazar.Com