1. forarup@gmail.com : jagannthpur25 :
  2. jpur24@gmail.com : Jagannathpur 24 : Jagannathpur 24
নিজেকে নিয়ে চিন্তা করে আল্লাহর পরিচয় লাভ - জগন্নাথপুর টুয়েন্টিফোর
সোমবার, ২৭ মে ২০২৪, ০৫:১৯ পূর্বাহ্ন

নিজেকে নিয়ে চিন্তা করে আল্লাহর পরিচয় লাভ

  • Update Time : বুধবার, ৯ আগস্ট, ২০২৩
  • ২৩৭ Time View

অন্য কিছুর চেয়ে নিজেদের সম্পর্কে আমরা বেশি জানি। তাই মহান আল্লাহ নিজেকে নিয়ে চিন্তা-ভাবনা করার নির্দেশ দিয়েছেন। তিনি বলেন, ‘আর নিদর্শন আছে তোমাদের মধ্যেও, তোমরা কি দেখো না?’ (সুরা জারিয়াত, আয়াত : ০৮)

আলোচ্য আয়াতে অন্তরের গভীর দৃষ্টি দিয়ে নিজেকে পর্যবেক্ষণ করার কথা বলা হয়েছে।

নিজেকে নিয়ে চিন্তা-ভাবনা করার পদ্ধতি সম্পর্কে ইমাম গাজালি (রহ.) বলেন, আল্লাহর নিদর্শনাবলির অন্যতম নিদর্শন হলো বীর্য থেকে মানুষের সৃষ্টি।
আপনার জন্য সবচেয়ে নিকটবর্তী নিদর্শন আপনি নিজেই। আপনার মধ্যে কত আশ্চর্যের বিষয় বিদ্যমান। এসব আশ্চর্যের বিষয় আমাকে-আপনাকে আল্লাহর বড়ত্বের কথা মনে করিয়ে দেয়। মানব সৃষ্টির মাঝে আল্লাহর কত কুদরত বিদ্যমান, তার শতভাগের এক ভাগ জানতে গেলেও শত শত বছর কেটে যাবে, তবু জানার শেষ হবে না।

কিন্তু আপনি তো অন্যমনস্ক! হে গাফেল ব্যক্তি! আপনি নিজের সম্পর্কে উদাসীন, নিজেকেই আপনি জানেন না, তাহলে অন্য কিছু সম্পর্কে জানার ব্যাপারে আপনি কিভাবে আগ্রহী হবেন? ভেবে দেখুন! আপনি শুধু এক ফোঁটা বীর্য থেকে সৃষ্টি হয়েছেন। আল্লাহ বলেন, ‘ধ্বংস হোক মানুষ! সে কত অকৃতজ্ঞ! (সে কি ভেবে দেখে না) কী বস্তু থেকে (আল্লাহ) তাকে সৃষ্টি করেছেন? শুক্রবিন্দু থেকে। তিনি তাকে সৃষ্টি করেছেন, অতঃপর তার তাকদির নির্ধারণ করেছেন। অতঃপর তার (ভূমিষ্ঠ হওয়ার) রাস্তা সহজ করে দিয়েছেন।

অতঃপর তিনি তার মৃত্যু ঘটান ও তাকে কবরস্থ করেন। অতঃপর যখন তিনি ইচ্ছা করবেন তাকে পুনর্জীবিত করবেন।’ (সুরা আবাসা, আয়াত : ১৭-২২) 

তিনি আরো বলেন, ‘তাঁর নিদর্শনাবলির মধ্যে অন্যতম এই যে তিনি তোমাদের মাটি থেকে সৃষ্টি করেছেন। অতঃপর তোমরা এখন (জীবিত) মানুষ হিসেবে ছড়িয়ে পড়েছ।’ (সুরা রুম, আয়াত : ২০)

এক ফোঁটা বীর্যের কথা চিন্তা করুন! এটা যদি কোথাও ফেলা হয়, তাহলে বাতাসে নষ্ট হয়ে যাবে, পচে যাবে।

কিন্তু কিভাবে মহান আল্লাহ স্বামী-স্ত্রীর মিলনের মাধ্যমে পুরুষের মেরুদণ্ড ও বক্ষপাঁজরের থেকে সেই শুক্রবিন্দু বের করে আনলেন? কিভাবে তিনি এক ফোঁটা শুক্রাণুকে মাতৃগর্ভে এমন সুন্দর আকার দিলেন? তার জন্য সর্বোত্তম তাকদির নির্ধারণ করলেন? অতঃপর তার মধ্যে সৃষ্টি করলেন শ্রবণশক্তি ও দৃষ্টিশক্তি। তাকে দিলেন বোধশক্তি ও বাকশক্তি। তার জন্য বানালেন পিঠ, যা পেটের জন্য ভিত্তি হয়েছে। তার পেটকে সৃষ্টি করলেন বিবিধ খাদ্যের আধার হিসেবে। তার মাথাকে সৃষ্টি করলেন সব ভাবাবেগ, অনুভূতি ও জ্ঞান সংরক্ষণকারীরূপে। 

এবার গর্ভাশয়ে অন্ধকারের মাঝে ভ্রূণের সৃষ্টি নিয়ে চিন্তা করে দেখুন! যদি গর্ভাশয়ের ওপর থেকে এ আবরণ সরিয়ে নেওয়া হতো, যদি তার মধ্যে দেখার সুযোগ পাওয়া যেত, তাহলে কিভাবে ধীরে ধীরে একটি শিশুর আকৃতি আসে তা দেখা যেত। পাশাপাশি এটাও দেখা যেত যে একজন রূপকার তাঁর অলৌকিক নৈপুণ্যে কিভাবে আকৃতি দিচ্ছেন, কিন্তু তার কোনো সরঞ্জাম দৃষ্টিগোচর হচ্ছে না। আপনি কি এমন কোনো রূপকার ও কাজের লোককে দেখেছেন, যিনি তার যন্ত্রে হাত না দিয়ে কাজ করে? আপনি কি দেখেছেন, কোনো কারিগর তার বানানো বস্তুকে না ধরে, সেই জিনিসের সামনে না এসেই কাজ করে? সুবহানাল্লাহ! মহান আল্লাহ কতই না উচ্চ মর্যাদার অধিকারী! কতই না অনুপম তাঁর সৃষ্টি কৌশল! কতই না সুস্পষ্ট তাঁর নিদর্শন ও দলিল-প্রমাণ!
সৌজন্যে কালের কণ্ঠ

শেয়ার করুন

Comments are closed.

এ জাতীয় আরো খবর
জগন্নাথপুর টুয়েন্টিফোর কর্তৃপক্ষ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত © ২০২৩
Design & Developed By ThemesBazar.Com