1. forarup@gmail.com : jagannthpur25 :
  2. jpur24@gmail.com : Jagannathpur 24 : Jagannathpur 24
পাউন্ডের দরপতন হলে ঈদ উপলক্ষে জগন্নাপুরে রেমিটেন্স অাসছে - জগন্নাথপুর টুয়েন্টিফোর
বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ০৫:৪১ পূর্বাহ্ন

পাউন্ডের দরপতন হলে ঈদ উপলক্ষে জগন্নাপুরে রেমিটেন্স অাসছে

  • Update Time : মঙ্গলবার, ২৮ জুন, ২০১৬
  • ২৮৯ Time View

বিশেষ প্রতিনিধি:
ইইউ থেকে বেরিয়ে আসার গণভোটের পর গত ৩০ বছরের মধ্যে এবারই যুক্তরাজ্যের পাউ-ের সর্বোচ্চ দরপতন ঘটেছে। তবে জগন্নাথপুরের যুক্তরাজ্য প্রবাসীরা স্বজনদের জন্য আগের বছরের মতোই ঈদের খরচের জন্য পাউ- পাঠাচ্ছেন। জগন্নাথপুরের একাধিক ব্যাংকের কর্মকর্তা বলেছেন,‘ডলারের বিপরীতে পাউ-ের দর হারালেও জগন্নাথপুরের প্রবাসীদের টাকা পাঠানো কমেনি। রোববার এবংসোমবার নির্ধারিত সময়ের পরেও ব্যাংকিং কার্যক্রম চালিয়েছেন জগন্নাথপুরের ব্যাংকার্সরা’।
জগন্নাথপুর উপজেলার ৩ লাখ মানুষের মধ্যে প্রায় ৭৫ হাজার মানুষ যুক্তরাজ্য প্রবাসী। এরা ঈদসহ নানা অনুষ্ঠানে দেশে থাকা আত্মীয়-স্বজনকে আনন্দের সঙ্গে ঈদ করার জন্য অর্থ পাঠান। গত বৃহস্পতিবার থেকে মূলত. প্রবাসীরা স্বজনদের কাছে অর্থ পাঠানো শুরু করেছেন।
বৃহস্পতিবার রেমিটাররা পাউ- বিক্রি করেছেন ১১৪ টাকা ৭৪ পয়সা। রোববার সোনালী ব্যাংক প্রতি পাউ- কিনেছে ১০৬ টাকা ১৮ পয়সায়। অর্থাৎ ৮ টাকার উপরে দরপতন হয়েছে পাউ-ের। অনেকে বিশেষ করে ব্যাংকার্সরা ভেবেছিলেন এবার ঈদে রেমিটেন্স কম আসবে। কিন্তু জগন্নাথপুরের ক্ষেত্রে সেটি হয়নি।
জগন্নাথপুরের
প্রবাসীরা গত বৃহস্পতিবার থেকে গ্রামে থাকা স্বজনদের কাছে টাকা পাঠানো শুরু করেছেন। অন্যান্য বছর যেভাবে টাকা বা পাউ- পাঠিয়েছেন, এবারও একইভাবে পাঠাচ্ছেন বলে জানালেন প্রবাসীরা।
জগন্নাথপুরের বাসিন্দা ল-ন প্রবাসী রাজনীতিক সৈয়দ আবুল কাশেম বলেন,‘লন্ডনে থাকলেও জগন্নাথপুরের প্রবাসীদের সকল অনুভূতি গ্রামের ও দেশে থাকা স্বজনদের জন্যই, বাড়ির মানুষ খুশি থাকলে প্রবাসেও আমরা খুশি থাকি, পাউ-ের দরপতন হলেও ঈদে যাতে স্বজনদের মুখে হাঁসি থাকে সেই চেষ্টা করেন প্রবাসীরা’।
জগন্নাথপুর ইসলামী ব্যাংকের ডেপুটি ম্যানেজার মো. শাজাহান বলেন,‘পাউ-ের দর কমলেও জগন্নাথপুরের যুক্তরাজ্য প্রবাসীরা টাকা পাঠানো কমাননি। বরঞ্চ এবার ব্রাঞ্চের জন্য আমাদেরকে আরো বেশি টাকা চাইতে হচ্ছে। প্রবাসীরা সম্পদ কেনার জন্য বা সঞ্চয়ের জন্য নয়, আত্মীয়-স্বজনের খরচের জন্য এসব টাকা পাঠাচ্ছেন’।
ব্যাংক এশিয়ার জগন্নাথপুরের ব্যবস্থাপক তারেক কিবরিয়া বলেন,‘রোববার রাত সাড়ে ৮ টায় ব্যাংক থেকে বের হতে হয়েছে। প্রবাসীদের অর্থাৎ রেমিটেন্সের কাস্টমারের ভিড় এতো ছিল যে, পাউ-ের দরপতন যে হয়েছে এটা বুঝাই যায়নি, কেবল যুক্তরাজ্য প্রবাসীদের পাঠানো টাকা তুলতে এসেছেন কমপক্ষে ২০০ গ্রাহক’। তিনি জানালেন, পাউ-ের দরপতনের কারণে রেমিটেন্সের উপর নেতিবাচক প্রভাব ঈদের পরে হয়তো বুঝা যাবে। প্রায় একই ধরনের মন্তব্য করলেন, জগন্নাথপুরের এনসিসি ব্যাংকের ডেপুটি ম্যানেজার ইমরান কালাম। সূত্র দৈনিক সুনামগঞ্জের খবর

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর
জগন্নাথপুর টুয়েন্টিফোর কর্তৃপক্ষ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত © ২০২৩
Design & Developed By ThemesBazar.Com