1. forarup@gmail.com : jagannthpur25 :
  2. jpur24@gmail.com : Jagannathpur 24 : Jagannathpur 24
প্রধান শিক্ষক(চ.দা) পদায়ন জেলা জুড়ে প্রাথমিক শিক্ষকদের মধ্যে আনন্দ উৎসব - জগন্নাথপুর টুয়েন্টিফোর
শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৫:০৮ অপরাহ্ন

প্রধান শিক্ষক(চ.দা) পদায়ন জেলা জুড়ে প্রাথমিক শিক্ষকদের মধ্যে আনন্দ উৎসব

  • Update Time : রবিবার, ১ জুলাই, ২০১৮
  • ৭০৭ Time View

স্টাফ রিপোর্টার;: ২০০৯ সাল থেকে প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষকদের পদোন্নতি বন্ধ ছিল। এ কারণে সহকারী শিক্ষকরা হতাশ হয়ে পড়েছিলেন। বর্তমানে পদটি পিএসসি’র অধীনে যাওয়ায় পদোন্নতি নিয়ে সমস্যা আরো বেড়ে যায়। এ কারণে মন্ত্রণালয়ের সিদ্ধান্তে ৬৫ ভাগ পদোন্নতির কোটায় প্রধান শিক্ষক পদে চলতি দায়িত্ব প্রদানের নীতিগত সিদ্ধান্ত নেয় মন্ত্রণালয়। এ খবরে শিক্ষকদের পদোন্নতির আশা দেখা দেয়। গত ২৫ জুন সুনামগঞ্জ জেলায় প্র.শি (চ.দা) পদায়নের অফিস আদেশের পর জেলাজুড়ে প্রাথমিক শিক্ষা পরিবারে উৎসবের আমেজ বিরাজ করছে।

এ ব্যাপারে বাংলাদেশ প্রাথমিক বিদ্যালয় সহকারী শিক্ষক সমিতি সুনামগঞ্জ জেলা সদস্য সচিব ও চলতি দায়িত্বে তাহিরপুর উপজেলার সোহালা সরকারি প্রাথমিক বিদ্যালয়ে পদায়ন প্রাপ্ত গোলাম সরোয়ার লিটন বলেন, দীর্ঘদিন পর চলতি দায়িত্বে হলেও পদোন্নতি দেওয়া হয়েছে। আমরা আশা করি শীঘ্রই এটি পূর্ণাঙ্গ দায়িত্ব হিসাবে প্রজ্ঞাপন ঘোষণা করবে সরকার। তাই প্রাথমিকের সহকারী শিক্ষকরা খুব আনন্দিত। স্কুলে স্কুলে চলছে উৎসবের আমেজে পাঠদান।

তিনি আরো বলেন, হাওরবেষ্টিত দুর্গম অঞ্চল সুনামগঞ্জের অধিকাংশ এলাকা। সবাই সুবিধাজনক স্থানেই পদায়ন চান। কিন্তু দুর্গম অনেক ইউনিয়ন রয়েছে যেখানকার বাসিন্দা কোন শিক্ষক চলতি দায়িত্বে নেই। কিন্তু প্রধান শিক্ষকের পদ শুণ্য থাকায় এ সকল ইউনিয়নে পদায়ন করার বিকল্প কিছু ছিলনা। তাই জেলার ৫০৩ জন শিক্ষক কে ঠিক পছন্দমত বিদ্যালয়ে পদায়ন করা অসম্ভব। তবুও অধিকাংশ শিক্ষকই পছন্দমতো কিংবা কাছাকাছি বিদ্যালয়েই যোগদান করেছেন। ডিপিও স্যার আমাদের কাছে বলেছেন কেউ খুব অসুবিধাজনক স্থানে থাকলে তাকেও ভাল স্থানে নিয়ে আসার জন্য তিনি চেষ্টা অব্যাহত রাখবেন।

জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা পঞ্চানন বালা বলেন, আমি দুই দিন সময় পেয়েছি। এর মধ্যেই চেষ্টা করেছি সবাইকে সুবিধাজনক স্থানে পদায়ন করতে। শিক্ষকরা যাতে কোন ধরণের হয়রানি বা ক্ষতির সম্মুখীন না হয় সেজন্য আমি সব ধরণের চেষ্টা করেছি।

নব জাতীয়করণ বিদ্যালয়ে প্রধান শিক্ষকের শুণ্য পদে পদায়ন করায় হাওরাঞ্চলের মানসম্মত প্রাথমিক শিক্ষায় আরো গতি আসবে বলে জানিয়েছেন জেলার শিক্ষানুরাগী ব্যক্তিবর্গ ও অভিভাবকরা। তবে মামলা জনিত জাতীয়করণকৃত বিদ্যালয়ে পদায়ন করায় ক্ষুব্ধ হয়েছেন কিছু শিক্ষক। এ ব্যাপারে ডিপিও পঞ্চানন বালা বলেন, আদালতের আদেশ না থাকায় এবং অন্যান্য জেলাতেও এ সকল বিদ্যালয়ে পদায়ন করায় আমি এ সকল বিদ্যালয়ে পদায়নের আদেশ দিয়েছি। তিনি আরো বলেন, আমি সব ধরণের প্রলোভন মুক্ত থেকে সততা আর ন্যায়ের সহিত পদায়ন করেছি। আশা করছি সুনামগঞ্জের মানসম্মত প্রাথমিক শিক্ষা বাস্তবায়নে এ পদায়ন ইতিবাচক ভুমিকা রাখব।

তাহিরপুর উপজেলা আওয়ামীলীগ সভাপতি ও জেলা পরিষদের প্যানেল চেয়ারম্যান আবুল হোসেন খান বলেন, প্রধান শিক্ষকের শুণ্য পদ পূরণের মধ্য দিয়ে হাওরাঞ্চলের মানসম্মত প্রাথমিক শিক্ষা বাস্তবায়নে গুরুত্বপূর্ণ রাখবে বলে আমার বিশ্বাস।

চলতি দায়িত্বে পদায়ন পাওয়া সুনামগঞ্জ সদর উপজেলা সহকারী শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক আতাউর রহমান বলেন, বিপুল সংখ্যক শিক্ষকের পদায়ন হয়েছে কিন্তু আমার জানা কোন শিক্ষক বলেননি টাকাতে তার পদায়ন হয়েছে। আমি জানি, ডিপিও স্যার সবধরণের চাপে থেকেও সাধারণ শিক্ষকদের পক্ষে কাজ করেছেন। এজন্য সমিতির পক্ষ থেকে স্যার কে অভিনন্দন জানাচ্ছি।

সহকারী শিক্ষক সমিতি সুনামগঞ্জ জেলা আহবায়ক হারুন রশিদ বলেন, আমি চাই শতভাগ পদোন্নতির মাধ্যমেই প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষকের পদ পূরণ করা হোক। প্র.শি (চ.দা) পদায়নে এত তদ্বীর আর চাপের মধ্যে থেকেও পদায়নের এ কাজটি সুষ্ঠু ও সুন্দরভাবে সম্পন্ন করায় ডিপিও স্যারের প্রতি কৃতজ্ঞতা জানাচ্ছি। তবে যার অসুবিধায় আছেন তাদের জন্য স্যারের কাছে আমাদের দাবি তিনি শীঘ্রই তাদের কে সুবিধাজনক স্থানে আসার ব্যবস্থা করবেন।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর
জগন্নাথপুর টুয়েন্টিফোর কর্তৃপক্ষ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত © ২০২৩
Design & Developed By ThemesBazar.Com