1. forarup@gmail.com : jagannthpur25 :
  2. jpur24@gmail.com : Jagannathpur 24 : Jagannathpur 24
ভাগ্য গণনা বিষয়ে ইসলাম যা বলে - জগন্নাথপুর টুয়েন্টিফোর
রবিবার, ০৫ মে ২০২৪, ০৬:৪৩ পূর্বাহ্ন

ভাগ্য গণনা বিষয়ে ইসলাম যা বলে

  • Update Time : বুধবার, ৩ নভেম্বর, ২০২১
  • ২৩৪ Time View

কোনো গণক বা জ্যোতিষীর কাছে যাওয়া, তাদের হাত দেখানো, ভবিষ্যদ্বাণী জানতে চাওয়া ইসলামের দৃষ্টিতে শিরক। মহান আল্লাহ ছাড়া গায়েবের খবর কেউ জানে না। পবিত্র কোরআনে মহান আল্লাহ বলেন, ‘আর গায়েবের চাবি তাঁরই কাছে আছে, তিনি ছাড়া অন্য কেউ তা জানে না। স্থল ও সাগরের অন্ধকারে যা কিছু আছে তা তিনিই অবগত আছেন, তাঁর অজানায় একটি পাতাও পড়ে না। মাটির অন্ধকারে এমন কোনো শস্যকণাও অঙ্কুরিত হয় না বা রসযুক্ত কিংবা শুষ্ক এমন কোনো বস্তু নেই, যা সুস্পষ্ট কিতাবে নেই।’ (সুরা : আনআম, আয়াত : ৫৯)
আয়েশা (রা.) বর্ণনা করেন, রাসুল (সা.)-কে গণকদের সম্পর্কে জিজ্ঞেস করলে তিনি বলেন, ‘এরা কিছুই না।’ তারপর গণকদের কথা মাঝেমধ্যে সত্য হওয়ার ব্যাপারে আয়েশা (রা.) উল্লেখ করলেন। রাসুল (সা.) বলেন, ‘এটা সত্য সংবাদের একটি অংশবিশেষ, যা জিনেরা চুরি করে এবং এ তথ্যের সঙ্গে এক শ মিথ্যা যুক্ত করে তার বন্ধুর কাছে প্রকাশ করে।’ (বুখারি, হাদিস : ৬৫৭; মুসলিম, হাদিস : ৫৫৩৫)
মণি, মুক্তা, হিরা, চুন্নি, পান্না, আকিক প্রভৃতি পাথর ও রত্ন মানুষের জীবনে কোনো প্রভাব ফেলতে পারে না। গণকের যেকোনো ধরনের দর্শনের ব্যাপারে রাসুল (সা.) সুস্পষ্টভাবে নীতি নির্ধারণ করেছেন। হাফসা (রা.) থেকে সাফিয়া বর্ণনা করেন, রাসুল (সা.) বলেন, ‘যদি কেউ কোনো গণক, গায়েবি বিষয়ের সংবাদদাতা বা ভবিষ্যদ্বক্তার কাছে গমন করে তাকে কিছু জিজ্ঞেস করে তাহলে ৪০ দিবস পর্যন্ত তার সালাত কবুল করা হবে না।’ (মুসলিম, হাদিস : ৫৫৪০)

ভবিষ্যতে কী ঘটবে সে সম্বন্ধে গণক ওয়াকিফহাল—এ বিশ্বাসে গণকের কাছে গমন করা কুফরি কাজ। আবু হুরায়রা এবং আল-হাসান উভয়ে বর্ণনা করেন, রাসুল (সা.) বলেন, ‘যদি কেউ কোনো গণক বা ভবিষ্যদ্বক্তার কাছে গমন করে তার কথা বিশ্বাস করে, তাহলে সে মুহাম্মদ (সা.)-এর ওপর অবতীর্ণ দ্বিনের প্রতি কুফরি করল।’ (আবু দাউদ, হাদিস : ৩৮৯৫)
কেউ কোনো জ্যোতিষী, গণক, রাশিবিদ, পীর, ফকির, সাধু-দরবেশ প্রমুখ গোপন জ্ঞানের দাবিদারকে গোপন জ্ঞানের অধিকারী বলে বিশ্বাস করলে শিরক আকবার (বড় শিরক) সংঘটিত হবে। গণকদের লেখা বই, পত্র-পত্রিকা বা গবেষণাপত্র পড়া এবং তাদের অনুষ্ঠান রেডিওতে শ্রবণ করা বা টিভিতে দেখা ইত্যাদির মধ্যে সাদৃশ্য বিদ্যমান থাকায় এসব কর্মকাণ্ড কুফরির অন্তর্ভুক্ত। আল্লাহ তাআলা পরিষ্কারভাবে ইরশাদ করেছেন, ‘তিনি (আল্লাহ) ছাড়া অন্য কেউ অদৃশ্য সম্পর্কে জ্ঞান রাখে না, এমনকি রাসুলও না। সব গায়বের চাবিকাঠি তাঁর (আল্লাহর) কাছে, তিনি ছাড়া আর কেউ তা জানে না…।’ (সুরা আনআম, আয়াত : ৫৯)
অন্য আয়াতে আল্লাহ বলেন, ‘আকাশ ও পৃথিবীতে যারা আছে তারা কেউ অদৃশ্য বিষয়ের জ্ঞান রাখে না আল্লাহ ছাড়া…।’ (সুরা নামল, আয়াত : ৬৫)

অতএব ভবিষ্যদ্বক্তা, গণক এবং অনুরূপ ব্যক্তি কর্তৃক ব্যবহৃত নানা পন্থা ও পদ্ধতি মুসলমানদের জন্য নিষিদ্ধ।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর
জগন্নাথপুর টুয়েন্টিফোর কর্তৃপক্ষ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত © ২০২৩
Design & Developed By ThemesBazar.Com