1. forarup@gmail.com : jagannthpur25 :
  2. jpur24@gmail.com : Jagannathpur 24 : Jagannathpur 24
মেয়াদ শেষ, অনেক হাওরেই কাজ শেষ হয় নি - জগন্নাথপুর টুয়েন্টিফোর
শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ০২:৪৮ পূর্বাহ্ন
শিরোনাম:
গুচ্ছ ভর্তি: তিন ইউনিটে শাবি কেন্দ্রে পরীক্ষায় বসবে ৯ হাজার ভর্তিচ্ছুক ইসরায়েলবিরোধী বিক্ষোভের জেরে স্নাতক অনুষ্ঠান বাতিল করল সাউদার্ন ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয় রাগ সংবরণে নবীজির পরামর্শ মানবিক সাংবাদিকতার উজ্জ্বল দৃষ্টান্ত শংকর রায় জগন্নাথপুরে ধান কাটতে গিয়ে সাপের কামড়ে কৃষকের মৃত্যু জগন্নাথপুর প্রেসক্লাব সভাপতি শংকর রায়ের মৃতু্তে বিএনপির শোক প্রকাশ শিক্ষাপ্রতিষ্ঠানে ছুটি বাড়বে কিনা, জানা যাবে শনিবার মসজিদের মালিকানা মহান আল্লাহর জগন্নাথপুরে আইনশৃঙ্খলা কমিটির সভায় শংকর রায়ের মৃত্যুতে শোক প্রস্তাব শংকর রায়ের মৃত্যুতে এমএ মান্নান এমপিসহ বিভিন্ন মহলের শোক প্রকাশ

মেয়াদ শেষ, অনেক হাওরেই কাজ শেষ হয় নি

  • Update Time : মঙ্গলবার, ৬ মার্চ, ২০১৮
  • ৪১৭ Time View

আব্দুস সালাম মাহবুব::
সুনামগঞ্জের হাওরের ফসল রক্ষা বাঁধের কাজ এখনো অনেক হাওরে শেষ হয়নি বলে দাবি করেছে ‘হাওর বাঁচাও, সুনামগঞ্জ বাঁচাও আন্দোলন’।গতকাল সোমবার দুপুরে সংবাদ সম্মেলন করে সংগঠনের নেতারা এই দাবি জানান।
সংবাদ সম্মেলনে এসময় লিখিত বক্তব্য পড়ে শোনান হাওর বাঁচাও সুনামগঞ্জ বাঁচাও আন্দোলনের সাধারণ সম্পাদক বিজন সেন রায়। পরে সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের জবাব দেন সংগঠনের সভাপতি মুক্তিযোদ্ধা বজলুল মজিদ চৌধুরী খসরু।
এসময় আরো উপস্থিত ছিলেন সংগঠনের সিনিয়র সহ-সভাপতি মুক্তিযোদ্ধা আবু সুফিয়ান, সহসভাপতি চিত্ত রঞ্জন তালুকদার, সদর উপজেলা কমিটির আহ্বায়ক মুক্তিযোদ্ধা মালেক হোসেন পীর, জেলা কমিটির সাংগঠনিক সম্পাদক ডা. মোরশেদ আলম প্রমুখ।
লিখিত বক্তব্যে জানানো হয়, কার্যাদেশ অনুযায়ী ২৮ ফেব্রুয়ারির মধ্যে সকল ফসলরক্ষা বাঁধের কাজ সমাপ্ত করার কথা থাকলেও কোন বাঁধের কাজ সমাপ্ত হয় নি। দেরিতে নির্মিত বাঁধের মাটি আলগা থাকার কারণে বাঁধগুলো দুর্বল হবে। এতে করে সামান্য বৃষ্টিপাতে ও বন্যার পানির প্রথম ধাক্কায় দুর্বল বাঁধগুলো ভেঙে যাওয়ার ঝুঁকিতে থাকবে। অনেক হাওরে এখনও বাঁধের কাজ শুরু না হওয়ারও খবর পাওয়া গেছে।
বাঁধের ৫০
মিটার (১৬৪ ফুট) দূর থেকে মাটি এনে বাঁধ নির্মাণ করার কথা থাকলেও বেশিরভাগ পিআইসি বাঁধের গোড়া থেকে মাটি উত্তোলন করছে। এতে বাঁধের ভিত্তি দুর্বল হওয়ায় বাঁধের পানির চাপ সামলানোর ক্ষমতা থাকবে না।
নীতিমালায় বাঁধের গ্রাউন্ড লেভেল আপার লেভেলের তিনগুণ হওয়ার কথা থাকলেও বেশিরভাগ বাঁধের আপার লেভেল ঠিকঠাক রেখে গ্রাউন্ড লেভেল সরু করা হয়েছে। এতে নির্মিত বাঁধগুলো নিচ থেকে উপরে খাড়া হওয়ায় সহজেই ভেঙে যাওয়ার আশঙ্কা রয়েছে।
বোর ফসল রক্ষায় আবশ্যক অনেক বাঁধে প্রকল্প গ্রহণ করা হয় নি। কিন্তু প্রভাবশালীদের ইশারায় তাদের স্থানীয় অনুসারীদের অবৈধ আর্থিক সুবিধা দিতে অনেক অপ্রয়োজনীয় প্রকল্প গ্রহণ করা হয়েছে।
প্রতিটি বাঁধে দুরমুজ করার কথা থাকলেও কোন বাঁধেই দুরমুজের কাজ পরিলক্ষিত হয়নি। বাঁধে দুরমুজের জন্য ২৩ কোটি টাকা বরাদ্দ থাকলেও এ টাকার কোন কাজ করা হয়নি। এই টাকা অপচয় ও আত্মসাত হওয়ার আশঙ্কা রয়েছে।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর
জগন্নাথপুর টুয়েন্টিফোর কর্তৃপক্ষ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত © ২০২৩
Design & Developed By ThemesBazar.Com