1. forarup@gmail.com : jagannthpur25 :
  2. jpur24@gmail.com : Jagannathpur 24 : Jagannathpur 24
যে আদর্শ শত্রুকে শুভাকাঙ্ক্ষী করে - জগন্নাথপুর টুয়েন্টিফোর
রবিবার, ০৫ মে ২০২৪, ০৭:২৮ পূর্বাহ্ন

যে আদর্শ শত্রুকে শুভাকাঙ্ক্ষী করে

  • Update Time : শুক্রবার, ২৯ জানুয়ারী, ২০২১
  • ৪১০ Time View

সমাজে চলতে গেলে অনেক ধরনের মানুষের সঙ্গে দেখা হয়। কেউ ভালো, কেউ মন্দ। কেউ আন্তরিক, কেউ হিংসুক। কেউ উপকারী, কেউ অপকারী। সবাইকে নিয়ে সমাজে সুন্দরভাবে বসবাস করতে হয়। অনেকেই বিভিন্ন সময় শয়তানের ধোঁকায় পড়ে মানুষের ক্ষতি করতে চায়। এর বিপরীতে যদি কেউ নিজেও একই কাজ করে, তাহলে ভালো-মন্দের তফাত থাকে না। তাই মহান আল্লাহ তাঁর প্রিয় বান্দাদের এই কঠিন সময় পার করার সঠিক নির্দেশনা দিয়েছেন। মন্দকে মন্দ দিয়ে প্রতিহত না করে ভালো ও উত্কৃষ্ট উপায়ে তার মোকাবেলা করার আদেশ করেছেন। এতে শত্রু মহান আল্লাহর রহমতে পরম বন্ধুতে পরিণত হবে। পবিত্র কোরআনে মহান আল্লাহ বলেন, ‘আর ভালো ও মন্দ সমান হতে পারে না। মন্দ প্রতিহত করো উত্কৃষ্ট বস্তু দিয়ে; ফলে তোমার ও যার সঙ্গে শত্রুতা আছে, সে হয়ে যাবে অন্তরঙ্গ বন্ধু।’ (সুরা : হামিম সাজদা, আয়াত : ৩৪)
পবিত্র কোরআনের এই আয়াতে মানবজাতিকে গুরুত্বপূর্ণ এক চারিত্রিক শিক্ষা দেওয়া হয়েছে। মন্দকে দূরীভূত করতে হবে ভালো দ্বারা। যা উত্কৃষ্ট, তা দিয়ে নিকৃষ্ট বিষয় প্রতিহত করতে হবে। অর্থাৎ অন্যায়ের বদলা নিতে হবে ন্যায় প্রতিষ্ঠা করে, জুলুমের বদলা নিতে হবে ক্ষমা করে, ক্রোধের বদলা নিতে হবে ধৈর্য ধারণ করে এবং মূর্খতা বা অশ্লীল কথায় বিপরীতে নীরব থাকতে হবে। ফলে শত্রু একসময় বন্ধুতে পরিণত হবে। যে দূরে দূরে থাকত, এমন ব্যক্তি কাছের মানুষে পরিণত হবে এবং রক্ত-পিপাসু ব্যক্তি হয়ে যাবে প্রিয়জন।

প্রিয় নবী (সা.) ভালোবাসার মাধ্যমে বহু শত্রুকে পরম বন্ধুতে পরিণত করেছেন। আবু হুরায়রা (রা.) বলেন, রাসুল (সা.) একদল অশ্বারোহী সৈন্য নজদের দিকে পাঠিয়েছিলেন। তারা যুদ্ধবন্দি হিসেবে সুমামা ইবনে উসাল নামক বনু হানিফার এক লোককে ধরে আনলেন এবং মসজিদে নববীর একটি খুঁটির সঙ্গে তাঁকে বেঁধে রাখলেন। তখন নবী (সা.) তার কাছে গিয়ে বলেন, ওহে সুমামা, তোমার কাছে কেমন মনে হচ্ছে? সে জবাব দিল, হে মুহাম্মদ, আমার কাছে তো ভালোই মনে হচ্ছে। যদি আমাকে হত্যা করেন তাহলে আপনি একজন খুনিকে হত্যা করবেন। আর যদি আপনি অনুগ্রহ করেন তাহলে একজন কৃতজ্ঞ ব্যক্তিকে অনুগ্রহ করবেন। আর যদি আপনি অর্থ সম্পদ পেতে চান তাহলে যতটা ইচ্ছা দাবি করুন। রাসুল (সা.) তাকে ওই অবস্থায় রেখে দিলেন। এভাবে পরের দিন এলো। নবী (সা.) আবার তাকে বলেন, ওহে সুমামা, তোমার কাছে কেমন মনে হচ্ছে? সে বলল, আমার কাছে সেটিই মনে হচ্ছে, যা আমি আপনাকে আগেই বলেছিলাম। যদি আপনি অনুগ্রহ করেন তাহলে একজন কৃতজ্ঞ ব্যক্তির ওপর অনুগ্রহ করবেন। মহানবী (সা.) তাকে আগের অবস্থায় রেখে দিলেন। এভাবে এর পরের দিন এলো। তিনি জিজ্ঞেস করলেন, হে সুমামা, তোমার কাছে কেমন মনে হচ্ছে? সে বলল, আমার কাছে তা-ই মনে হচ্ছে, যা আমি আগেই বলেছি। রাসুল (সা.) বলেন, তোমরা সুমামার বন্ধন ছেড়ে দাও। এবার সুমামা মসজিদে নববীতে প্রবেশ করল এবং বলল, আমি সাক্ষ্য দিচ্ছি যে আল্লাহ ছাড়া কোনো উপাস্য নেই এবং মুহাম্মদ (সা.) আল্লাহর রাসুল।

সুমামা আরো বলল, হে মুহাম্মদ, আল্লাহর কসম! ইতিপূর্বে আমার কাছে পৃথিবীতে আপনার চেহারার চেয়ে বেশি অপছন্দনীয় আর কোনো চেহারা ছিল না। কিন্তু এখন আপনার চেহারাই আমার কাছে সর্বাধিক প্রিয় চেহারা। আল্লাহর কসম! আমার কাছে আপনার দ্বিন-ধর্মের চেয়ে বেশি ঘৃণিত অন্য কোনো দ্বিন-ধর্ম ছিল না। এখন আপনার দ্বিন-ধর্ম আমার কাছে সব দ্বিনের চেয়ে প্রিয়। আল্লাহর কসম! আমার মনে আপনার শহরের চেয়ে বেশি খারাপ শহর আর কোনোটি ছিল না। কিন্তু এখন আপনার শহর আমার কাছে সব শহরের চেয়ে বেশি প্রিয়। আপনার অশ্বারোহী সৈনিকরা আমাকে ধরে এনেছে, সে সময় আমি ওমরাহর উদ্দেশ্যে বেরিয়ে ছিলাম। এখন আপনি আমাকে কী আদেশ দেবেন? তখন রাসুল (সা.) তাঁকে সুসংবাদ দেন এবং ওমরাহ পালনের নির্দেশ দিলেন। এরপর তিনি যখন মক্কায় এলেন তখন (কুরাইশদের) এক ব্যক্তি তাকে বলল, বেদ্বিন-বিধর্মী হয়ে গেছ? তিনি জবাব দিলেন, না; বরং আমি মুহাম্মদ রাসুলুল্লাহ (সা.)-এর কাছে ইসলাম গ্রহণ করেছি। আর আল্লাহর কসম! রাসুল (সা.)-এর অনুমতি ছাড়া তোমাদের কাছে ইয়ামামা থেকে গমের একটি দানাও আসবে না। (বুখারি, হাদিস : ৪৩৭২)
এরপর সুমামা (রা.) নিজ শহরে ফিরে গেলেন এবং মক্কায় শস্য রপ্তানি বন্ধ করে দিলেন। মক্কায় সব ধরনের খাদ্যশস্যের জোগান হতো ইয়ামামা থেকে। ফলে কুরাইশরা দুর্ভিক্ষে আক্রান্ত হলো। তখন তারা নবীজি (সা.)-এর কাছে চিঠি লিখল। তারা নবীজির সঙ্গে তাদের আত্মীয়তার দোহাই দিয়ে বলল, নিশ্চয়ই আপনি আত্মীয়তার বন্ধন অটুট রাখার আদেশ করেন। আমরা আপনার আত্মীয়। সুমামা খাদ্যশস্য রপ্তানি বন্ধ করে দিয়ে আমাদের ও আমাদের নারী-শিশুদের মৃত্যুমুখে পতিত করেছে। আপনি আমাদের রক্ষা করুন এবং সুমামাকে চিঠি লিখুন। রাসুল (সা.) সুমামাকে চিঠি লিখলেন, তিনি যেন হারাম শরিফের এই বয়কট তুলে নেন এবং খাদ্যশস্য রপ্তানি অব্যাহত রেখে মক্কার নিরাপত্তা নিশ্চিত করেন। সুমামা (রা.) নবীজি (সা.)-এর আদেশে কুরাইশদের ওপর থেকে অবরোধ উঠিয়ে নিলেন। (আল ইসতিআব : ১/১০৭)

সুবহানাল্লাহ! যে লোকটি একসময় প্রিয় নবী (সা.)-কে পরম শত্রু ভাবত, একসময় সে-ই তাঁর অন্তরঙ্গ বন্ধুতে পরিণত হলো। একসময় যে সুমামা ছিল ইসলামের বিরুদ্ধশক্তি, সেই সুমামা ইসলামের পক্ষে কাজ করতে শুরু করল। প্রিয় নবী (সা.) আমাদের শিখিয়ে গেছেন, মন্দকে মন্দ দিয়ে নয়, ভালো ও উত্কৃষ্ট দিয়ে জয় করতে হয়। শত্রুকে নিঃশেষ করে দেওয়াই প্রকৃত বিজয় নয়; বরং প্রকৃত বিজয় হলো, শত্রুকে পরম বন্ধু ও শুভাকাঙ্ক্ষীতে পরিণত করা। মহান আল্লাহ আমাদের সবাইকে এই চারিত্রিক গুণ অর্জন করার তাওফিক দান করুন। আমিন।

লেখক-মুফতি মুহাম্মদ মর্তুজা

সৌজন্যে কালের কণ্ঠ

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর
জগন্নাথপুর টুয়েন্টিফোর কর্তৃপক্ষ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত © ২০২৩
Design & Developed By ThemesBazar.Com