1. forarup@gmail.com : jagannthpur25 :
  2. jpur24@gmail.com : Jagannathpur 24 : Jagannathpur 24
রাস্তায় ডিম ভেঙ্গে খামারিদের প্রতিবাদ - জগন্নাথপুর টুয়েন্টিফোর
শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৫:৪৪ পূর্বাহ্ন

রাস্তায় ডিম ভেঙ্গে খামারিদের প্রতিবাদ

  • Update Time : শনিবার, ২৯ এপ্রিল, ২০১৭
  • ২২০ Time View

জগন্নাথপুর টুয়েন্টিফোর ডটকম ডেস্ক :: ডিমের উৎপাদন খরচ কমানোর দাবিতে মহাসড়কে ডিম ভেঙে প্রতিবাদ জানিয়েছেন রাজশাহীর মুরগি খামারিরা। এ সময় তারা সড়ক অবরোধ করে বিক্ষোভও করেন।

শনিবার সকাল ১১টার দিকে রাজশাহী মহানগরীর মতিহার থানার মোসলেমের মোড়ে ঢাকা-চাঁপাইনবাবগঞ্জ মহাসড়কের ওপর মুরগি খামারিরা এসব কর্মসূচি পালন করেন। মানববন্ধনে বিভিন্ন এলাকার প্রায় তিন শতাধিক মুরগি খামারি অংশ নেন। এতে সভাপতিত্ব করেন আরপিডিএ’র সভাপতি নূরুল ইসলাম। সাধারণ সম্পাদক রেজাউল ইসলাম রেজার পরিচালনায় বক্তব্য দেন- সংগঠনটির উপদেষ্টা বেলাল উদ্দিন, রহমত আলী, মোহাম্মদ আলী, রাকিব উদ্দিন, কোষাধ্যক্ষ কামাল হোসেন প্রমুখ।

মানববন্ধনে বক্তারা বলেন, পবা উপজেলার শুধু এই হরিয়ান ইউনিয়নেই দেড় হাজার মুরগি খামার রয়েছে। তিন হাজার শ্রমিক কাজ করছেন খামারে। ডিমের উৎপাদন হচ্ছে প্রতিদিন আড়াই লাখ। কিন্তু প্রতিনিয়ত মুরগির বাচ্চা, খাবার ও ওষুধের দাম বৃদ্ধি পাওয়ায় এবং এর বিপরীতে ডিমের দাম বৃদ্ধি না পাওয়ায় খামারি, ব্যবসায়ী ও শ্রমিকসহ সবাই ক্ষতিগ্রস্ত হচ্ছেন।

নিজেদের লাভ-লোকসানের হিসাব দিয়ে তারা বলেন, একটি ডিম উৎপাদনে খামারিদের খরচ পড়ছে পাঁচ টাকা ৫০ পয়সা। আর একটি ডিমের পাইকারি মূল্য ৪ টাকা ৩০ পয়সা। এতে দারুণ লোকসানের শিকার হচ্ছেন রাজশাহীর খামারিরা। পাশাপাশি ব্যাংক ঋণ পরিশোধ করতে না পারায় বাড়ছে সুদের বোঝা।

এরই জের ধরে মুরগির বাচ্চা, খাবার ও ওষুধের দাম কমিয়ে ডিমের উৎপাদন খরচ কমানোর দাবি জানান তারা। আর তা না হলে বৃদ্ধি করা হোক ডিমের দাম। দাবি না মানলে তারা আন্দোলন জোরদারেরও ঘোষণা দেন মুরগি খামারিরা।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর
জগন্নাথপুর টুয়েন্টিফোর কর্তৃপক্ষ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত © ২০২৩
Design & Developed By ThemesBazar.Com