1. forarup@gmail.com : jagannthpur25 :
  2. jpur24@gmail.com : Jagannathpur 24 : Jagannathpur 24
সিলেটের আলোচিত রাজন হত্যা মামলায় কামরুলসহ ৪ জনের ফাঁসি - জগন্নাথপুর টুয়েন্টিফোর
শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৩:৪৩ পূর্বাহ্ন

সিলেটের আলোচিত রাজন হত্যা মামলায় কামরুলসহ ৪ জনের ফাঁসি

  • Update Time : সোমবার, ৯ নভেম্বর, ২০১৫
  • ৩২৫ Time View

সিলেট প্রতিনিধি:: সিলেটে শিশু শেখ সামিউল আলম রাজনকে পৈশাচিক নির্যাতনে হত্যার দায়ে কামরুলসহ চারজনের ফাঁসির আদেশ দিয়েছেন আদালত। আরও ৬ জনকে বিভিন্ন মেয়াদে কারাদণ্ড দেয়া হয়েছে। পাশাপাশি সাজাপ্রাপ্ত প্রত্যেককেই অর্থদণ্ডও দেয়া হয়েছে। আদালত খালাস দিয়েছেন ৩ জনকে। সাজাপ্রাপ্তদের মধ্যে ফাঁসির আদেশ পাওয়া একজনসহ দুই আসামি এখনও পলাতক রয়েছেন।
সিলেট মহানগর দায়রা জজ আদালতের বিচারক আকবর হোসেন মৃধা রোববার এ রায় দেন। আদালত শিশু রাজন হত্যাকে ‘ইতিহাসের বর্বর’ আখ্যা দেন। বলেন, ঘটনার ৪ মাস, বিচার শুরুর দুই মাস ও ১৭ কার্যদিবসে এমন মামলার রায় ঘোষণা একটি উদাহরণ।
১৩ বছরের এ শিশুর ওপর নির্মম নির্যাতন প্রসঙ্গে রায়ের একাংশে বিচারক বলেন, ‘মৃত্যুর আগমুহূর্তে রাজন পানি খাওয়ার কথা বললে ঘাতক কামরুল নালার পানি খা বলে নালার পচা-দুর্গন্ধযুক্ত পানিতে লাঠি চুবিয়ে তা রাজনের মুখে ঢুকিয়ে দেয়। পরে আবারও রাজন পানি খেতে চাইলে তাকে শরীরের ঘাম খেতে বলে কামরুল।’ রাজনের বাবার আইনজীবী ও সাবেক পিপি এমাদউল্লাহ শহীদুল ইসলাম শাহীন বলেন, প্রধান আসামি কামরুল ইসলাম, তাজউদ্দিন বাদল, জাকির হোসেন পাভেল ও সাদিক আহমদ ময়না ওরফে চৌকিদার ময়নার বিরুদ্ধে ৩০২ ধারায় অপরাধ প্রমাণ হওয়ায় তাদের সর্বোচ্চ শাস্তি মৃত্যুদণ্ডের আদেশ দেন বিচারক। পাশাপাশি চারজনকেই ১০ হাজার টাকা করে অর্থদণ্ড দেন। অবৈধভাবে আটক, হত্যা ও লাশ গুমের অপরাধ প্রমাণ হওয়ায় রাজনকে আটককারী চৌকিদার ময়নাকে ফাঁসি ও অর্থদণ্ডের পাশাপাশি ৩০২/২০১/৩৪/৩৪২ ধারায় ৮ বছরের কারাদণ্ডও দেন।
শাহীন আরও বলেন, হত্যা প্ররোচনার অপরাধ (৩০২/১০৯ ধারা) প্রমাণিত হওয়ায় যাবজ্জীবন কারাদণ্ড ও ১০ হাজার টাকা জরিমানা করা হয় নির্যাতনের ভিডিও ধারণকারী নূর আহমদকে। লাশ গুমের অপরাধে (২০১/৩৪) ৭ বছর কারাদণ্ড ও ১০ হাজার টাকা জরিমানার আদেশ হয় আসামি শামীম আহমদ, আলী হায়দার ও মুহিত আলমের বিরুদ্ধে। অবৈধভাবে রাজনকে আটকের অপরাধে (৩৪২) আয়াজ আলী, দুলাল আহমদ ও সাদিক হোসেন ময়নাকে ১ বছর কারাদণ্ড ও ১ হাজার টাকা করে জরিমানা করেন। আনীত অভিযোগ প্রমাণিত না হওয়ায় রুহুল আমিন রুহেল, ফিরোজ আলী ও আজমত উল্লাকে বেকসুর খালাস দেন আদালত।
রায়ে খুশি রাজনের বাবা শেখ আজিজুর রহমান আলমসহ পরিবারের সদস্যরা। সিলেটসহ সারা দেশের সব শ্রেণীর মানুষও সন্তোষ জানিয়েছেন এ রায়ে। তারা দ্রুত রায় কার্যকরের দাবি জানান। তবে এর বিরুদ্ধে আপিল করবেন বলে জানিয়েছেন আসামিদের আইনজীবীরা।
রায় ঘোষণার আগে আদালত বলেন, রাজন হত্যা স্থানীয়, জাতীয় ও আন্তর্জাতিক পরিসরে আলোচিত হওয়ায় এ মামলার রায়ের আদেশ ইংরেজিতে লেখা হয়েছে। ৭৬ পৃষ্ঠার আদেশের ৫৪ পৃষ্ঠা থেকে ২৩ পৃষ্ঠা পাঠ করে শুনানো হয়। পঠিত বলে গণ্য করা হয় বাকি পৃষ্ঠাগুলো। রায়ে মোট ২ হাজার ৮১০টি লাইন ও ৩১ হাজার ৩০৮টি শব্দ রয়েছে। বিচারক বেলা ১১টা ৩২ মিনিট থেকে রায় পড়া শুরু করে শেষ করেন দুপুর ১২টা ৪৫ মিনিটে।
রায় শুনে কাঠগড়ায় কান্নায় ভেঙে পড়েন কামরুল, ময়না, বাদল ও নূর। একে অপরকে জড়িয়ে ধরে হাউমাউ করে কাঁদতে থাকেন তারা। কামরুল ভিডিওচিত্র ধারণকারী নূর মিয়াকে জড়িয়ে ধরে কাঁদেন। নূর মিয়া বলতে থাকেন, ‘কিতার লাগি ভিডিও করাত গেলাম। ভিডিও করিয়া আইজ ফাসি গেছি।’ (কেন ভিডিও করতে গেলাম। ভিডিও করে আজ ফেঁসে গেছি)। পরে তাদের কঠোর নিরাপত্তার মধ্য দিয়ে কারাগারে নিয়ে যাওয়া হয়।
রায়ের পরপরই আদালত প্রাঙ্গণে রাজনের বাবা শেখ আজিজুর রহমান আলম বলেন, আমি খুশি। তবে ঘাতকরা আগে থেকেই হুমকি দিয়ে যাচ্ছে। তাদের কাছে আমরা নিরাপদ নই। রাজনের মা লুবনা আক্তার বলেন, আদালতের রায় দ্রুত কার্যকর না হলে আসামিরা আমাদের ক্ষতি করতে পারে। রায় শুনতে আদালতে আসা রাজনের নানি কোনো মন্তব্য করতে রাজি হননি। তিনি আদালতের বারান্দায় দাঁড়িয়ে কেবলই কাঁদছিলেন।
রায় শুনে আদালত প্রাঙ্গণে অজ্ঞান হয়ে পড়ে যান আসামি ময়নার স্ত্রী ও মা। তবে অন্য আসামিদের আত্মীয়স্বজনরা আদালতে এলেও তারা নিজেদের পরিচয় গোপন রাখেন। তাদের মধ্যে আতংক ছিল জনতার রোষানলে পড়ার। আদালত প্রাঙ্গণে আসামিদের অনুসরণকারী কয়েকজনের পরিচয় জানতে চাওয়া হলে তারা আসামিদের স্বজন বলে স্বীকার করেননি।
আসামি পক্ষের আইনজীবী আলী হায়দার ফারুক দাবি করেন, খুনের উদ্দেশ্যে রাজনকে আটক করা হয়নি। হত্যার উদ্দেশ্যে আটক করা হলে আসামিরা নিজেরাই রেকর্ড করে ভিডিও ইন্টারনেটে ছাড়ত না। তার দাবি, আসামিপক্ষ ন্যায়বিচার বঞ্চিত হয়েছেন। এ ব্যাপারে তারা উচ্চ আদালতে যাবেন। আদালত সূত্র জানায়, সন্তুষ্ট না হলে রায় ঘোষণার পরবর্তী ৭ কর্মদিবসের মধ্যে আসামিরা আপিল করতে পারবেন।
আদালতপাড়ায় কড়া নিরাপত্তা, জনতার ঢল : শিশু শেখ সামিউল আলম রাজন হত্যা মামলার রায় শুনতে আদালতপাড়ায় নামে জনতার ঢল। রায় ঘিরে যাতে অনাকাক্সিক্ষত ঘটনা না ঘটে সেজন্য আদালতপাড়ায় কড়া নিরাপত্তা ব্যবস্থা নেয় আইনশৃংখলা বাহিনী।
সকাল ৯টা থেকে সিলেট জজকোর্ট চত্বরে আসতে শুরু করেন নানা শ্রেণী-পেশার মানুষ। প্রধান ফটক ছাড়া আদালতের বাকি সব ফটক বন্ধ করে দেয়া হয়। শরীর তল্লাশি করে শুধু প্রধান ফটক দিয়ে আদালতপাড়ায় ঢুকতে দেয়া হয়। বেলা বাড়ার সঙ্গে সঙ্গে লোকজনের ভিড়ও বাড়ে। সময়ের সঙ্গে সঙ্গে সেই ভিড় যেন জনসমুদ্রে পরিণত হয়। একই সঙ্গে জনতার কণ্ঠে বাড়তে থাকে স্লোগানের তীব্রতা। ‘ফাঁসি চাই’ স্লোগানে প্রকম্পিত হয়ে ওঠে আদালতপাড়া।
রায় ঘোষণার পুরোটা সময়ই জনতার চোখে-মুখে ছিল আগুন। বেলা দেড়টার দিকে রায় ঘোষণার পর যখন কারাগারে নেয়া হচ্ছিল, তখনও কামরুল, ময়না, বাদল, পাভেলদের ধিক্কার জানায় জনতা। রায় ঘোষণার পর উপস্থিত জনতা উল্লাসে ফেটে পড়েন। হাততালি ও স্লোগান দিয়ে তারা সন্তোষ প্রকাশ করেন।
ঘটনা ও বিচার : ৮ জুলাই কুমারগাঁওয়ে খুঁটিতে বেঁধে খুঁচিয়ে ও পিটিয়ে হত্যা করা হয় শিশু শেখ সামিউল আলম রাজনকে। লাশ গুম করতে নিয়ে যাওয়ার পথে স্থানীয় জনতা রাজনের লাশ, বহনকারী গাড়িসহ ঘাতক মুহিতকে আটক করে পুলিশে সোপর্দ করে। মুহিতকে থানায় সোপর্দ করার পরপরই বর্বর এ হত্যাকাণ্ডকে ভিন্ন খাতে নিতে উঠেপড়ে নামে পুলিশ। খুনিদের রক্ষায় ১২ লাখ টাকার দফারফার অভিযোগ ওঠে জালালাবাদ থানার ওসি (তদন্ত) আলমগীর হোসেন, সাব-ইন্সপেক্টর জাকির হোসেন ও আমিনুল ইসলামের বিরুদ্ধে। রাজনের পিতাকে থানা থেকে গলা ধাক্কা দিয়ে বের করে দিয়ে নিজেরাই বাদী হয়ে এজাহার করে পুলিশ। রাজনের বাবা শেখ আজিজুর রহমান এজাহার দিলেও সেটি নেয়নি।
এসআই আমিনুল ইসলাম বাদী হয়ে কেবল মুহিত আলম ও পাহারাদার ময়নার বিরুদ্ধে মামলা করেন। ঘাতকদের আড়াল করতেই এমনটি করা হয়। এতে প্রধান ঘাতক কামরুলকে আসামি করা হয়নি। যদিও কামরুলের নাম প্রথম থেকেই বলছিলেন রাজনের বাবা। পুলিশ এজাহারে ভ্যান চুরির অভিযোগ এনে নিহত শিশু রাজনকে ‘চোর’ সাজানো হয়।
রাজনের বাবা ৮ জনের নাম উল্লেখ করে এজাহার দিলেও খুনিদের গ্রেফতারে পুলিশ ছিল নিষ্ক্রিয়। উল্টো রাজনের প্রধান ঘাতক কামরুলকে সৌদি আরবে পালাতে সাহায্য করে। কামরুল ১০ জুলাই বেলা ২টায় সিলেট ওসমানী বিমানবন্দর থেকে ঢাকা যান তিনি। রাতেই বাংলাদেশ বিমানের এক ফ্লাইটে সৌদি আরব যান।
তিনদিন পর রাজনের ওপর নির্মমতা-বর্বরতার ২৮ মিনিটের ভিডিও ফুটেজ ছড়িয়ে পড়ে ইন্টারনেটে। এতে দেখা যায়, রাজন বারবার বাঁচার আকুতি জানাচ্ছে ঘাতকদের কাছে। খাবার পানি চাইলে খুনিরা অট্টহাসি হেসে মৃত্যুপথযাত্রী রাজনকে নিয়ে তামাশায় মেতে ওঠে। এ নিয়ে দেশে-বিদেশে শুরু হয় তোলপাড়।
বদলে যেতে থাকে পরিস্থিতি। পুলিশ নিষ্ক্রিয় থাকলেও আসামিদের একে একে আটক করতে থাকে সাধারণ মানুষ। মোট ১৩ আসামির মধ্যে গ্রেফতার দেখানো ১১ আসামির ১০ জনকেই আটক করে পুলিশে দিয়েছিল জনতা। ১৩ জুলাই সৌদি আরবের রিয়াদে বসবাসরত প্রবাসী বাংলাদেশীরা কামরুলকে আটক করে পুলিশে সোপর্দ করে। তাকে দেশে ফিরিয়ে আনা হয় ১৫ অক্টোবর। গণবিপ্লবে পুলিশেও বদল আসে। বরখাস্ত করা হয় আসামিদের সঙ্গে যোগসাজশকারী পুলিশ কর্মকর্তাদের।
১৬ আগস্ট রাজন হত্যা মামলার তদন্ত কর্মকর্তা সিলেট মহানগর গোয়েন্দা পুলিশের পরিদর্শক সুরঞ্জিত তালুকদার ১৩ জনকে অভিযুক্ত করে চার্জশিট দেন। ২৪ আগস্ট চার্জশিট আমলে নেন আদালত। ২২ সেপ্টেম্বর ১৩ জনকে অভিযুক্ত করে অভিযোগ গঠন করা হয়। অভিযুক্তরা হচ্ছেন- সিলেট সদর উপজেলার জালালাবাদ থানার কুমারগাঁও এলাকার শেখপাড়া গ্রামের মৃত আবদুুল মালেকের ছেলে কামরুল ইসলাম, তার সহোদর মুহিদ আলম, বড়ভাই আলী হায়দার ওরফে আলী, ছোটভাই শামীম আহমদ (পলাতক), সুনামগঞ্জের দিরাই উপজেলার ঘাগটিয়া গ্রামের অলিউর রহমান ওরফে অলিউল্লাহর ছেলে (পলাতক) মো. জাকির হোসেন পাভেল ওরফে রাজু, জালালাবাদ থানার পীরপুর গ্রামের মৃত মবু উল্লাহর ছেলে সাদিক আহমদ ময়না ওরফে বড় ময়না ওরফে ময়না চৌকিদার, পূর্ব জাঙ্গাইল গ্রামের মোহাম্মদ নিজাম উদ্দিনের ছেলে ভিডিওচিত্র ধারণকারী নূর আহমদ ওরফে নূর মিয়া, শেখপাড়া গ্রামের মৃত আলাউদ্দিন আহমদের ছেলে দুলাল আহমদ, সুনামগঞ্জের দোয়ারা উপজেলার বাংলাবাজার ইউনিয়নের জাহাঙ্গীরগাঁওয়ের মোস্তফা আলীর ছেলে আয়াজ আলী, শেখপাড়া গ্রামের সুলতান মিয়ার ছেলে তাজউদ্দিন আহমদ ওরফে বাদল, সুনামগঞ্জের ছাতক উপজেলার দোলারবাজার ইউনিয়নের দক্ষিণ কুর্শি ইসলামপুর গ্রামের মৃত মজিদ উল্লাহর ছেলে মো. ফিরোজ আলী, কুমারগাঁওয়ের (মোল্লাবাড়ী) মৃত সেলিম উল্লাহর ছেলে মো. আজমত উল্লাহ ও হায়দরপুর গ্রামের মৃত সাহাব উদ্দিনের ছেলে রুহুল আমিন রুহেল।
৭ সেপ্টেম্বর রাজন হত্যা মামলা মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট আদালত থেকে মহানগর দায়রা জজ আদালতে হস্তান্তর করা হয়। ২২ সেপ্টেম্বর ১৩ আসামির বিরুদ্ধে অভিযোগ গঠন করা হয়। ১ অক্টোবর থেকে শুরু হয় সাক্ষ্য গ্রহণ। মোট ৩৮ সাক্ষীর মধ্যে ৩৬ জনের সাক্ষ্য নেয়া হয় আদালতে। ১৮ অক্টোবর কামরুলের উপস্থিতিতে সাক্ষ্য গ্রহণ শেষ হয়। পরে কামরুলের আইনজীবী পুনরায় ১১ সাক্ষীকে জেরার আবেদন করলে ২১ অক্টোবর জেরা সম্পন্ন হয়। ২৫ ও ২৬ অক্টোবর ১১ আসামির উপস্থিতিতে যুক্তিতর্ক উপস্থাপন শেষে ৮ নভেম্বর রায় ঘোষণার তারিখ ধার্য করেন আদালত। এ সময় আসামিরা নিজেদের নির্দোষ দাবি করে।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর
জগন্নাথপুর টুয়েন্টিফোর কর্তৃপক্ষ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত © ২০২৩
Design & Developed By ThemesBazar.Com