1. forarup@gmail.com : jagannthpur25 :
  2. jpur24@gmail.com : Jagannathpur 24 : Jagannathpur 24
সুনামগঞ্জে ভিসির অপসারণ দাবিতে মানববন্ধন - জগন্নাথপুর টুয়েন্টিফোর
রবিবার, ২৮ এপ্রিল ২০২৪, ০৯:৪৯ পূর্বাহ্ন
শিরোনাম:
হবিগঞ্জে গোসল করতে নেমে দুই ভাই নিখোঁজ/ একজনের মরদেহ উদ্ধার জগন্নাথপুরে আবদুস সামাদ আজাদের ১৯তম মৃত্যু বার্ষিকী পালিত জগন্নাথপুরে আইডিয়াল কম্পিউটার ইনস্টিটিউটের সার্টিফিকেট বিতরণ অনুষ্ঠিত জাতীয় নেতা আবদুস সামাদ আজাদের মৃত্যু বার্ষিকী আজ সরকারি প্রাথমিক বিদ্যালয়ে ক্লাস হবে আটটা থেকে বেলা সাড়ে ১১টা পর্যন্ত সুনামগঞ্জে বিএনপির তিন প্রার্থী বহিষ্কার সৃষ্টিজগতে আল্লাহর সবচেয়ে বড় নিয়ামত গুচ্ছ ভর্তি: তিন ইউনিটে শাবি কেন্দ্রে পরীক্ষায় বসবে ৯ হাজার ভর্তিচ্ছুক ইসরায়েলবিরোধী বিক্ষোভের জেরে স্নাতক অনুষ্ঠান বাতিল করল সাউদার্ন ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয় রাগ সংবরণে নবীজির পরামর্শ

সুনামগঞ্জে ভিসির অপসারণ দাবিতে মানববন্ধন

  • Update Time : শুক্রবার, ৯ ফেব্রুয়ারী, ২০২৪
  • ৭৩ Time View

জগন্নাথপুর২৪ ডেস্ক:

সুনামগঞ্জ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ভিসি শুরুতেই বিতর্কিত হয়েছেন উল্লেখ করে মানববন্ধনে বক্তারা বলেছেন, ৩য় ও ৪র্থ শ্রেণির নিয়োগ পরীক্ষা সুনামগঞ্জ থেকে ৫০০ কিলোমিটার দূরে গাজীপুরে নিচ্ছেন। আমরা প্রতিবাদ করেছি। আমরা জানতে চাই বিশ^বিদ্যারয়ের ট্রেজারার কে? তাকে কীভাবে নিয়োগ দেয়া হয়েছে। আমরা খবর পেয়েছি ভিসি সুনামগঞ্জের ব্যাংকগুলোর সঙ্গে যোগাযোগ করেছেন। তিনি বলেছেন— ‘যে ব্যাংক আমাকে গাড়ি উপহার দেবে সেখানে অ্যাকাউন্ট খুলব।’ এভাবে প্রত্যেকের কাছ থেকে টাকা নেওয়ার উৎসব শুরু হয়েছে। সুনামগঞ্জ বিজ্ঞান প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের নিয়োগ পরীক্ষা কেনো ঢাকায় হবে? পরীক্ষা সুনামগঞ্জেই নিতে হবে। আমরা সুনামগঞ্জবাসী এই ‘ঘৃণ্য’ ভিসির অপসারণ চাই।

সুনামগঞ্জ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ও কর্মচারী নিয়োগে দুনীর্তি ও অনিয়মের প্রতিবাদে সচেতন সুনামগঞ্জবাসীর ব্যানারে মানববন্ধনে এসব কথা বলেন বক্তারা। বৃহস্পতিবার সকাল সাড়ে ১০ টায় কালেক্টরেট চত্বরে এই মানববন্ধন হয়। মানববন্ধনে বক্তব্য রাখেন জেলা আইনজীবী সমিতির সভাপতি নজরুল ইসলাম, জেলা আইনজীবী সমিতির সাবেক সভাপতি রবিউল লেইস রোকেশ, জেলা আইনজীবী সমিতির সাধারণ সম্পাদক মো. শেরেনূর আলী, জেলা মহিলা পরিষদের সভাপতি গৌরী ভট্টাচায্যর্, জাসদের সুনামগঞ্জ জেলা শাখার সাধারণ সম্পাদক অ্যাড. রুহুল তুহিন, সুনামগঞ্জ সরকারি কলেজের সাবেক ভিপি অ্যাড.  বোরহান উদ্দিন দোলন, বাংলাদেশের কমিউনিস্ট পার্টি সুনামগঞ্জ জেলা শাখার সভাপতি অ্যাড. এনাম আহমদ প্রমুখ।

বক্তারা বলেন, কোন চক্রান্তকারী মহল যেনো আমাদের দীর্ঘদিনের আশা আকাক্সক্ষাকে ধুলিসাৎ করতে না পারে। বিশ্ববিদ্যালয়ের ভিসি ঢাকার গাজীপুরে বসে পরীক্ষা নিতে চাচ্ছেন। যাকে হিসাবরক্ষক পদে নিয়োগ দেয়া হয়েছে সে শান্তিগঞ্জে একটি ফার্মেসীতে কাজ করে। তাকে অবৈধভাবে পয়সার বিনিময়ে নিয়োগ দেয়া হয়েছে।

বক্তারা বলেন, আমরা জানি ভিসির সাবেক কর্মস্থল ঢাকার গাজীপুরে। তিনি সেখানে একটি সিন্ডিকেট করে ঘুষের বিনিময়ে অবৈধ উপায়ে কর্মচারী নিয়োগ দিতে চাচ্ছেন। অনেক ছাপাখানার সাথে যোগাযোগ করছেন। বলছেন, ব্যক্তিগত সুযোগ সুবিধা দিলে তিনি ছাপাখানায় বিশ্ববিদ্যালয়ের সকল প্রকার কাজ দেবেন। অবৈধ নিয়োগ বাণিজ্যের মাধ্যমে তিনি অর্থ আত্মসাৎতের উৎসব শুরু করেছেন। স্থানীয় জনমতকে উপেক্ষা করে ঘুষের বিনিময়ে সুনামগঞ্জের বাইরে থেকে তৃতীয়—চতুর্থ শ্রেণির লোক নিয়োগ দিচ্ছেন। তিনি সুনামগঞ্জে থাকেন না, বিশ্ববিদ্যালয়ে ঠিক মতো আসেন না। শুধু বাণিজ্যের ধান্দা থাকলে আসেন।

বক্তারা বলেন, দেশের ৬৪ জেলার মধ্যে সুনামগঞ্জ শিক্ষাক্ষেত্রে ৬৩ নম্বরে আছে। এখন যখন শিক্ষাক্ষেত্রে এগিয়ে যাওয়ার সুযোগ এসেছে, তখন একজন ভিসির অনৈতিক কর্মকাণ্ড আমাদের আশাহত করছে। এলাকায় এসে তিনি জমি কিনছেন, যা পরবর্তিতে সরকারের কাছে হস্তান্তর করার মতলব আছে তার। এটি অত্যন্ত ন্যাক্কারজনক ও আপত্তিজনক। এধরণের অনেক কর্মকাণ্ড করে তিনি বিতর্কিত হয়ে গেছেন।

অবিলম্বে সুনামগঞ্জ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ভাইস চ্যান্সলর (ভিসি) অধ্যাপক আবু নঈম খানের অপসারণ ও নিয়মতান্ত্রিক পদ্ধতিতে তৃতীয় ও চতুর্থ শ্রেনীর কর্মচারীর পদে স্থানীয় লোকবল নিয়োগ দিতে হবে। অন্যথায় জেলাব্যাপী কঠোর আন্দোলন কর্মসূচি ঘোষণা করা হবে।

প্রসঙ্গত, ২০১৯ সালে ৩০ ডিসেম্বর বাংলাদেশের মন্ত্রীসভায় সুনামগঞ্জ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার অনুমোদন দেওয়া হয়। ২০২০ সালে স্থাপিত হয় এই বিশ্ববিদ্যালয় এবং ২০২২ সালে ঢাকা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের গণিত বিভাগের প্রধান অধ্যাপক ড. আবু নঈম শেখ সুনামগঞ্জ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ভাইস চ্যান্সেলর হিসেবে চার বছরের জন্য নিয়োগ পান। নিয়োগ পাওয়ায় পর থেকেই তার বিরুদ্ধে নানা অনিয়ম ও দুনীর্তির সাথে জড়িত থাকার অভিযোগ উঠে। চলতি বছরের ১২ জানুয়ারি চতুর্থ শ্রেণির কর্মচারি নিয়োগ পরীক্ষা কেন্দ্র ঢাকার গাজীপুরে হবে এমন নোটিশ প্রকাশিত হয়। এরই প্রেক্ষিতে সুনামগঞ্জে সামাজিক যোগাযোগ মাধ্যমসহ সর্বমহলে প্রতিবাদের ঝড় ওঠে। সকল নিয়োগ পরীক্ষা সুনামগঞ্জে নেওয়া এবং অবৈধ নিয়োগ বাণিজ্য বন্ধ করার দাবি জানান তারা। বিষয়টি নজরে এলে সুনামগঞ্জ—৩ আসনের সংসদ সদস্য, সাবেক পরিকল্পনামন্ত্রী এমএ মান্নান এবং সুনামগঞ্জ—৪ আসনের সংসদ সদস্য ড. মোহাম্মদ সাদিক বিশ্ববিদ্যালয়ের ভাইস চ্যান্সলরের সাথে ফোনে কথা বলেন। ওইদিন রাতেই ভাইস চ্যান্সেলর তার সিদ্ধান্ত থেকে সরে এসে নোটিশের মাধ্যমে পরীক্ষা স্থগিত করেন এবং পরবতীর্ পরীক্ষাসমূহ সুনামগঞ্জে নেওয়া হবে বলে বিভিন্ন গণমাধ্যমকে জানান। গত ৭ ফেব্রুয়ারি শিক্ষক ও কর্মচারি নিয়োগের মৌখিক ও ব্যবহারিক পরীক্ষা ঢাকার মিরপুরে অনুষ্ঠিত হবে, এমন একটি চিঠি সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রকাশ পেলে আবারও ফঁুসে ওঠেন সুনামগঞ্জবাসী। এর প্রতিবাদে মানববন্ধন শেষে সমাবেশে বক্তারা এই মৌখিক ও ব্যবহারিক পরীক্ষা সুনামগঞ্জে নেওয়াসহ ভিসির অপসারণ দাবি করে কঠোর হুঁশিয়ারি দেন।

শেয়ার করুন

Comments are closed.

এ জাতীয় আরো খবর
জগন্নাথপুর টুয়েন্টিফোর কর্তৃপক্ষ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত © ২০২৩
Design & Developed By ThemesBazar.Com