মঙ্গলবার, ১২ নভেম্বর ২০১৯, ১১:১৯ অপরাহ্ন
শিরোনাম:
জগন্নাথপুরে জুয়া খেলার দায়ে আ.লীগ নেতাসহ চারজনের কারাদণ্ড এরালিয়া বাজার উচ্চ বিদ্যালয়ের ১৭ শিক্ষার্থী ফরম পূরন থেকে বঞ্চিত নতুন সড়ক আইন সংশোধনের দাবিতে জগন্নাথপুরে পরিবহন ধর্মঘট পালন, জনভোগান্তি জগন্নাথপুরে গানে গানে মাতিয়ে গেলেন ‘ক্লোজআপ ওয়ান’র তারকা শিল্পী সালমা আইন শৃঙ্খলা সভা: জগন্নাথপুরে মাদক বিরোধী অভিযান জোরদারের আহবান জগন্নাথপুরে সাজাপ্রাপ্ত আসামী গ্রেফতার দুই ট্রেনের মুখামুখি সংঘর্ষে নিহত ১৬ রাধারমন দত্ত এ দেশের লোক সংস্কৃতির ভান্ডার কে সমৃদ্ধ করেছেন: জেলা প্রশাসক ‘আওয়ামী লীগে দুঃসময়ের কর্মী চাই, বসন্তের কোকিল না’ জগন্নাথপুরে মূল্য তালিকা না থাকায় ভ্রাম‌্যমান আদাতের অভিযানে জরিমানা আদায়

কি থাকছে আইফোন ৬ এ

Reporter Name
  • Update Time : বৃহস্পতিবার, ৪ সেপ্টেম্বর, ২০১৪
  • ২৩৩ Time View

২০১৪ সালে বহুল আকাঙ্ক্ষিত ফোনের নাম আইফোন ৬। এই বছরের শুরু থেকেই চলছেফোনটির নানা খবর এবং গুজব প্রকাশের ঘটনা। বিভিন্ন সময় বিভিন্ন তথ্য প্রকাশকরে সংবাদ মাধ্যমগুলোও বিভ্রান্ত করেছে সাধারণ মানুষকে। একই সাথে আগ্রহীরাএটির নানা ফিচার সম্পর্কে জানতেও এতদিন উদগ্রীব হয়ে ছিলেন।

আর সকল জল্পনা কল্পনা শেষে অ্যাপল জানিয়েছে, চলতি মাসের ৯ তারিখেই তাঁরা উন্মুক্ত করতে যাচ্ছে আইফোন ৬।

৯.৯.২০১৪

আইফোন ৬ এর লঞ্চিং করা হবে ৯ তারিখ। আর অন্যান্য সময়ের মতই অ্যাপলএবারও সকল সংবাদমাধ্যমে ইভেন্টটির আমন্ত্রনপত্র পাঠিয়ে দিয়েছে। এই ইভেন্টটিঅনুষ্ঠিত হবে ডি আনযা কলেজ ক্যাম্পাসে।

বিভিন্ন সংবাদমাধ্যম বিষয়টি নিশ্চিত করেছে। তবে বিভিন্ন মাধ্যমে আরওবলা হচ্ছে, একই দিনে প্রদর্শন করা হতে পারে অ্যাপলের স্মার্টওয়াচ।

কবে থেকে বাজারে পাওয়া যাবে ?

এটি এখনো নিশ্চিত নয়। তবে অনেক সংবাদমাধ্যমে প্রকাশিত তথ্যে দেখাগিয়েছে, এ মাসের ১৬ থেকে ১৯ তারিখের মধ্যেই এটি ছাড়া হতে পারে। আপনি যদিআইফোনের পূর্বের মডেলগুলোর দিকে খেয়াল করেন তাহলে দেখবেন আনুষ্ঠানিক ঘোষণাদেওয়ার পর থেকে হিসেব করে দ্বিতীয় শুক্রবারেই সেটি বাজারে ছাড়া হয়েছিল।

ফিচার:

এবার নজর দেওয়া যাক এর ফিচারের দিকে।

ডিজাইনঃআইফোন ৬ আইফোন ৫ এস এর তুলনায় আরও হাল্কা এবংস্লিম। ফোনের পাশে থাকা ভলিউম বাটন দেখতে অনেকটা ক্যাপস্যুলের মত। এর আগেআইফোনের ২০০৭ সংস্করণে একই রকম ভলিউম বাটন ব্যবহার করা হয়েছিল। আর ডান পাশেসিম কার্ড স্লটের উপর রয়েছে পাওয়ার বাটন।

 

iphone-6-clean-concept-3

iphone6-iphone5-compare

 

ডিসপ্লেঃসবচেয়ে গুরুত্বপূর্ণ এবং মজার ব্যাপার হচ্ছেএবারই প্রথম আইফোনের দুটি সংস্করণ একত্রে আনা হচ্ছে। এর একটিতে থাকছে ৪.৭”ডিসপ্লে এবং অপরটিতে ৫.৫” ডিসপ্লে। বিভিন্ন মাধ্যমে প্রকাশিত তথ্য থেকেজানা গেছে, ৫.৫” ডিসপ্লে যুক্ত আইফোনের নামকরণ করা হবে আইফোন ৬ এল। এখানে L দিয়ে Large বোঝানো হচ্ছে।

দুটি মডেলেই থাকবে কার্ভড ডিসপ্লে। যদিও বিভিন্ন সময় শোনা গিয়েছিল, স্ক্রিন তৈরিতে ব্যবহার করা হবে স্যাফায়ার ডিসপ্লে। এটি বিভিন্ন আঘাত এবংস্ক্র্যাচ প্রতিরোধ করতে সক্ষম। বর্তমানে আইফোন ৫ এস এর ক্যামেরা এবং হোমবাটন প্রতিরোধে ব্যবহার করা হচ্ছে স্যাফায়ার ক্রিস্টাল।

জানা গেছে, ৪.৭ ইঞ্চি আইফোনের স্ক্রিন রেজ্যুলেশন হতে পারে ১৭০৪X৯৬০পিক্সেল। এতে পিক্সেল ডেনসিটি ৪১৬ পিক্সেল পার ইঞ্চি। অন্য একটি সূত্র থেকেজানানো হয়েছে, এর স্ক্রিন রেজ্যুলেশন হবে ৮২৮X১৪৭২ পিক্সেল।

অন্যদিকে, বড় ডিসপ্লের আইফোনের ফুল এইচডি রেজ্যুলেশন সমর্থন করবে এবংএটির প্রতি ইঞ্চিতে পিক্সেল ঘনত্ব ৪০১। অন্যান্যবারের মত এবারও থাকবে রেটিনা ডিসপ্লে প্রযুক্তি।

iphone-6

প্রসেসরঃ স্মার্টফোনের একটি অন্যতম দিক হচ্ছে এরপ্রসেসর। আর বরাবরের মত এবারও এই দিকটি নিয়ে বেশ সচেতন অ্যাপল। এতে থাকতেপারে ৬৪ বিট A8 প্রসেসর। জানা গেছে, এটি একটি ডুয়েল কোর প্রসেসর যারপ্রতিটি অংশ ২ গিগাহার্জ গতিতে কাজ করতে পারে। সাথে থাকবে ১ জিবি র‍্যাম।এছাড়া এর সাথে একটি কো-প্রসেসরও থাকতে পারে যার কোডনেম হতে পারে Phosphorous।

Phosphorous ব্যারোমিটার এবং এয়ার প্রেসার সেন্সর থেকে বিভিন্ন তথ্যসংগ্রহ করে পাঠিয়ে দিবে প্রসেসরে যার সাহায্যে অ্যাপল হেল্‌থকিটব্যবহারকারীর সম্পর্কে বিভিন্ন প্রদর্শন করবে। এছাড়া নতুন এই প্রসেসরব্যাটারি লাইফ আরও বাড়াবে। আর ৪.৭ ইঞ্চি ডিসপ্লে আইফোনের তুলনায় আইফোন এল এথাকবে আরও শক্তিশালী প্রসেসর।

গ্রাফিক্সঃ গ্রাফিক্স নিয়ে ব্যবহারকারীরা সবসময়ইসচেতন। আর এই বিষয়টি মাথায় রেখে অ্যাপল জোট বেঁধেছে ইমেজিনেশন টেকনোলোজিরসাথে। এই প্রতিষ্ঠানের PowerVR গ্রাফিক্স ব্যবহার করা হয়েছে বিভিন্ন অ্যাপলডিভাইসে। আর তাই আইফোন ৬ এ একই ধরণের সিরিজ ৬ প্রসেসর ব্যবহার করা হতেপারে।

ক্যামেরাঃএকটি সংবাদমাধ্যম থেকে জানা গেছে, এতে থাকবেসনির তৈরি ১৩ মেগাপিক্সেল ক্যামেরা। তবে অন্য একটি সূত্র থেকে জানা গেছে, আইফোন ৫ এস এ ব্যবহার করা ৮ মেগাপিক্সেল ক্যামেরাই থাকবে এতে।

iphone-6-camera

ব্যাটারিঃ৪.৭ ইঞ্চি আইফোন ৬ এ ব্যবহার করা হতে পারে১৮১০ মিলিঅ্যাম্পিয়ার ব্যাটারি এবং ৫.৫ ইঞ্চি আইফোন ৬ এ থাকবে ২৯১৫মিলিঅ্যাম্পিয়ার ব্যাটারি।

মূল্যঃআইফোন ৬ এর মূল্যের ব্যাপারে এখনো কোন নিশ্চিততথ্য পাওয়া যায়নি। তবে জানা গেছে, ৪.৭ ইঞ্চি ডিসপ্লের আইফোনের মূল্য ১৯৯ডলার এবং ৫.৫ ইঞ্চি ডিসপ্লে যুক্ত মডেলের মূল্য হতে পারে ২৯৯ ডলার।

 

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর
জগন্নাথপুর টুয়েন্টিফোর কর্তৃপক্ষ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত © ২০১৯
Theme Dwonload From ThemesBazar.Com
themebasjagannathpur24