1. forarup@gmail.com : jagannthpur25 :
  2. jpur24@gmail.com : Jagannathpur 24 : Jagannathpur 24
উৎসবের বদলে বেদনার সুর - জগন্নাথপুর টুয়েন্টিফোর
মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪, ১০:৫৮ পূর্বাহ্ন

উৎসবের বদলে বেদনার সুর

  • Update Time : শনিবার, ১৫ এপ্রিল, ২০১৭
  • ২১৫ Time View

বিশেষ প্রতিনিধি :: গতবছর বর্ষবরণের প্রথম দিন উৎসব উদ্দিপনা হাসি আনন্দ আর খুশিতে জগন্নাথপুর উপজেলাবাসী উদযাপন করেন পহেলা বৈশাখ। এ বছরে হাওরের বেড়িবাঁধ ভেঙ্গে কাঁচা আধা পাকা ফসল পানিতে তলিয়ে যাওয়ায় চারিদিকেই কান্নার রোল পড়ে। উপজেলার সব ক’টি হাওরে ফসলডুবি ঘটনায় শুক্রবার নতুন বছরের কোন উৎসব ছিলনা না জগন্নাথপুরে।

উপজেলাবাসী জানান, পহেলা বৈশাখ কে স্বাগত জানিয়ে প্রতিবছরই গানে নাচে আনন্দ দিনব্যাপি নানা কর্মসুচীর মধ্যে দিয়ে বরণ করা হয় বছরের প্রথম দিন। এই উৎসাব ছড়িয়ে পড়ে ফসলের মাঠে মাঠে। গানে আনন্দে মেতে উঠেন কৃষান কৃষানী। কিন্তু এবার চৈত্র মাসেই ভারি বর্ষন ও পাহাড়ি ঢলে পানি উন্নয়ন বোর্ড (পাউবো) কর্তৃক দুর্বল বেড়িবাঁধ ভেঙ্গে উপজেলার ছোট বড় ১৫টি হাওরের কাঁচা আধা পাকা ফসল পানিতে তলিয়ে যায়। ফলে কৃষকের মুখের হাসির বদলে চোখের জলে ভাসছে হাওরপাড়।

স্থানীয় কৃষক অফিস সুত্রে জানা গেছে এ বছর নলুয়াহাওরসহ ২৫ হাজার হেক্টর বোরো ফসরের আবাদ করা হয়েছিল। অব্যাহত বর্ষন ও পাহাড়ি ঢলে ফসল পাকার পূর্বে পানিতে তলিয়ে গেছে।

নলুয়া হাওরপাড়ের ভূরাখালি গ্রামের বাসিন্দা উপজেলা হাওর উন্নয়ন পরিষদের সাধারন সম্পাদক সিদ্দেকুর রহমান জগন্নাথপুর টুয়েন্টিফোর ডটকম কে জানান, চৈত্র মাসের শেষের দিকে এবং বৈখাশের পহেলা হাওরের বুকে ফসলের ঢেউ বইতে থাকে। সোনালি পাকা ফসলের মৌ মৌ গন্ধে উৎসাহ উদ্দিপনায় কৃষকরা ফসল কেটে গোলায় তুলতে পুরোদমে ব্যস্ত থাকেন। নতুন বছরের প্রথম দিনে কৃষকের ঘরে ঘরে গ্রামীন পিঠা তৈরী করা হয়। হাসি খুশিতে হাওরপাড়ার বাসিন্দারা মেতে উঠেন। কিন্তু এবার বেড়িবাঁধ ভেঙ্গে হাওরের ফসল পানিতে তলিয়ে যাওয়ায় কৃষকরা নির্বাক হয়ে গেছে। হাওরের উৎসবের বদলে পানি তৈ তৈ করছে।

হাওর বেষ্টিত চিলাউড়া হলদিপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান জগন্নাথপুর টুয়েন্টিফোর ডটকম কে জানান, প্রতিবছরই উৎসব বিরাজ করে হাওরে। এবারই ধান পাকার আগেই পানিতে ফসলহানির ঘটনায় কৃষকরা শোকাহত। কোথাও আনন্দ উৎসব নেই। কেবলই বেদনার সুর শুনা যাচ্ছে।

জগন্নাথপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ মাসুম বিল্লাহ জগন্নাথপুর টুয়েন্টিফোর ডটকম কে জানান, উপজেলার প্রায় সব’টি হাওরের ফসলহানির ঘটনায় উপজেলাবাসী শোকাহত। তাই কোন ধরনের উৎসব ছাড়াই একদম ছোট আকারে আমরা প্রশাসনের ব্যানারে উপজেলা চত্ত্বরের ভেতরে মঙ্গল শোভাযাত্রা ও আলোচনা সভা করেছি।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর
জগন্নাথপুর টুয়েন্টিফোর কর্তৃপক্ষ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত © ২০২৩
Design & Developed By ThemesBazar.Com