1. forarup@gmail.com : jagannthpur25 :
  2. jpur24@gmail.com : Jagannathpur 24 : Jagannathpur 24
নকলায় পাশেরহারে স্কুলের চেয়ে মাদ্রাসা এগিয়ে - জগন্নাথপুর টুয়েন্টিফোর
মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ০৬:৫৬ অপরাহ্ন
শিরোনাম:

নকলায় পাশেরহারে স্কুলের চেয়ে মাদ্রাসা এগিয়ে

  • Update Time : সোমবার, ১ জুন, ২০২০
  • ৫২৮ Time View

মো. মোশারফ হোসাইন, শেরপুর থেকে:

শেরপুরের নকলায় ২০২০ সালে অনুষ্ঠিত মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) ও দাখিল পরীক্ষার ফলাফলে স্কুলের চেয়ে মাদ্রাসা এগিয়ে। উপজেলার কোন স্কুল থেকে শতভাগ পাশ না করলেও ৮ মাদ্রাসার পরীক্ষার্থীরা শতভাগ কৃতকার্য হওয়ার সুনাম অর্জন করেছে। এবছর নকলায় এসএসসি-তে পাশের হার ৮০.৩৯ ভাগ, আর দাখিল পরীক্ষায় পাশের হার ৯৬.১৩ ভাগ; ফলে স্কুলের চেয়ে মাদ্রাসায় পাশের হার ১৫.৭৪ ভাগ বেশি।

তথ্য মতে, ৯০ ভাগের ওপরে পাশের হারের স্কুল ৩টি, পক্ষান্তরে মাত্র ২টি মাদ্রাসা ছাড়া সবকয়টি মাদ্রাসাতে পাশের হার ৯০ ভাগের ওপরে। এসএসসিতে সর্বোচ্চ পাশের হার ৯৬.৬৬ ভাগ, যা নকলা সরকারি পাইলট উচ্চ বিদ্যালয়ের ও সর্বনিম্ন পাশের হার ৫৬.৬৭ ভাগ, যা কলাপাড়া মোজাকান্দা মিলেনিয়াম উচ্চ বিদ্যালয়ের। দাখিল পরীক্ষার ফলাফলে সর্বোচ্চ পাশের হার ৮ মাদ্রাসার, যাদের কৃতকার্যের হার শতভাগ ও সর্বনিম্ন পাশের হার ৮৯.১৩ ভাগ, যা বারমাইসা দাখিল মাদ্রাসার।

উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিস সূত্রে জানা গেছে, নকলা উপজেলা থেকে ২০২০ সালের এসএসসি পরীক্ষায় ২ হাজার ৮৯২ জন অংশ গ্রহন করে কৃতকার্য হয় ২ হাজার ৩২৫ জন; এর মধ্যে জিপিএ-৫ পেয়েছে ১০৪ জন। জিপিএ-৫ প্রাপ্তরা হলো নকলা সরকারি পাইলট উচ্চ বিদ্যালয় থেকে ৫২ জন, নকলা পাইলট মডেল উচ্চ বিদ্যালয় থেকে ১৭ জন, নারায়নখোলা উচ্চ বিদ্যালয় থেকে ৮ জন, চরমধুয়া আদর্শ উচ্চ বিদ্যালয় থেকে ৫ জন, পাঠাকাটা উচ্চ বিদ্যালয় ও চন্দ্রকোনা বালিকা উচ্চ বিদ্যালয় থেকে ৪ জন করে, ধনাকুশা উচ্চ বিদ্যালয় ও পিপড়ীকান্দি উচ্চ বিদ্যালয় থেকে ৩ জন করে, নয়াবাড়ী উচ্চ বিদ্যালয় থেকে ২ জন এবং গৌড়দ্বার বি.এল উচ্চ বিদ্যালয়, ইসলামনগর সাইলামপুর উচ্চ বিদ্যালয়, আফজালুননেছা বালিকা উচ্চ বিদ্যালয়, কৈয়াকুড়ি উচ্চ বিদ্যালয়, নামা কৈয়াকুড়ি উচ্চ বিদ্যালয় ও বানেশ্বরদী খন্দকারপাড়া উচ্চ বিদ্যালয় থেকে একজন করে জিপিএ-৫ পেয়েছে। দুঃখ জনক হলেও সত্য, উপজেলার একমাত্র শতবর্ষী মাধ্যমিক স্তরের শিক্ষা প্রতিষ্ঠান চন্দ্রকোনা রাজলক্ষী উচ্চ বিদ্যালয় থেকে ১১৬ জন পরীক্ষার্থীর মধ্যে ৯৯ জন কৃতকার্য হলেও কেউ জিপিএ-৫ পায়নি।

অন্যদিকে, উপজেলার ২০ টি মাদরাসা হতে ৫৬৮ জন দাখিল পরীক্ষায় অংশ গ্রহন করে কৃতকার্য হয় ৫৪৬ জন, এর মধ্যে জিপিএ-৫ পেয়েছে ২ জন। জিপিএ-৫ প্রাপ্তরা হলো বানেশ্বরদী ইসলামিয়া দাখিল মাদ্রাসা থেকে একজন ও কোটেরচর জোনাবালী দাখিল মাদ্রাসা হতে একজন। আর শতভাগ ফলাফল অর্জকারী শিক্ষার্থী সংখ্যা ও মাদ্রাসা গুলো হলো- তারাকান্দা দাখিল মাদ্রাসা হতে ৪৯ জন, কলাপাড়া এম.ইউ দাখিল মাদ্রাসা, ধুকুড়িয়া আলিম মাদ্রাসা ও চিথলিয়া দাখিল মাদ্রাসা হতে ২৭ জন করে, বানেশ্বরদী ইসলামিয়া দাখিল মাদ্রাসা হতে ২৬ জন, দধিয়ারচর চরমধুয়া দাখিল মাদ্রাসা হতে ২০ জন, কৃষ্ণপুর দাখিল মাদ্রাসা হতে ১০ জন ও পূর্বটালকী বালিকা দাখিল মাদ্রাসা হতে ৬ জন।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর
জগন্নাথপুর টুয়েন্টিফোর কর্তৃপক্ষ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত © ২০২৩
Design & Developed By ThemesBazar.Com