1. forarup@gmail.com : jagannthpur25 :
  2. jpur24@gmail.com : Jagannathpur 24 : Jagannathpur 24
সুনামগঞ্জের ৭ খাল উদ্ধারে বেলার আইনী নোটিশ - জগন্নাথপুর টুয়েন্টিফোর
বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ০৯:০১ পূর্বাহ্ন

সুনামগঞ্জের ৭ খাল উদ্ধারে বেলার আইনী নোটিশ

  • Update Time : শুক্রবার, ২ ডিসেম্বর, ২০২২
  • ২১৭ Time View

জগন্নাথপুর২৪ ডেস্ক::
সুনামগঞ্জ সদর উপজেলার গুরুত্বপূর্ণ সরকারি খাল উদ্ধারের জন্য সংশিষ্টদের আইনী নোটিশ দিয়েছে বাংলাদেশ পরিবেশ আইনবিদ সমিতি (বেলা)। বৃহষ্পতিবার সুপ্রীম কোর্ট ও বেলার আইনজীবী এস. হাসানুল বান্না স্বাক্ষরিত এই আইনী নোটিশ পাঠানো হয়।
সুনামগঞ্জের জেলা প্রশাসক, পুলিশ সুপার ও পৌরসভার মেয়র সহ ১৩ জনকে এই নোটিশ পাঠানো হয়েছে। নোটিশে আগামী সাত দিনের ভেতরে এই বিষয়ে জবাব দিতে বলা হয়েছে। নইলে তাদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে বলে জানানো হয়েছে।

নোটিশ পাওয়া অন্যান্য দপ্তরের দায়িত্বশীলরা হলেন ভূমি সচিব, জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের সচিব, জাতীয় নদী রক্ষা কমিশনের চেয়ারম্যান, বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ডের মহাপরিচালক, পরিবেশ অধিদপ্তরের মহাপরিচালক, পরিবেশ অধিদপ্তরের সিলেট বিভাগীয় কার্যালয়ের পরিচালক, সুনামগঞ্জ পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী, সুনামগঞ্জ বিদ্যুৎ উন্নয়ন বোর্ডের বিক্রয় ও বিতরণ বিভাগের নিবার্হী প্রকৌশলী, সদর উপজেলার নিবার্হী কর্মকর্তা, সহকারি কমিশনার (ভূমি)।
নোটিশে উল্লেখ করা হয়, সুনামগঞ্জ সদর উপজেলার মধ্যে তেঘরিয়া, বড়পাড়া, কামারখাল, বলাইখালী, ধোপাখালী, নলুয়খালী ও গাবরখালী নামক ৭টি খাল প্রবাহিত হয়েছে। এই খালগুলো অবৈধভাবে দখল হয়েছে। খাল দখল হওয়ায় পরিবেশের উপর প্রভাব পড়ছে। এলাকাবাসির এমন অভিযোগের ভিত্তিতে বেলার প্রতিনিধি দল সরজমিনে ঘুরে অবৈধ দখলের সত্যতা পেয়েছে।

নোটিশে বলা হয়, দেশে প্রচলিত আইন অনুযায়ী খালগুলো দখলমুক্ত রেখে যথাযথভাবে সংরক্ষণ করতে সংশিষ্ট দপ্তরগুলো চরমভাবে ব্যর্থ হয়েছে।
তেঘরিয়াখাল, বড়পাড়া খাল, কামারখাল ও বলাইখালী খালের তালিকাভুক্ত ও তালিকা বর্হিভুত অবৈধ দখলদারদের উচ্ছেদের দাবি জানায় নোটিশে। সেইসাথে উন্মুক্ত ধোপাখালী খাল, নলুয়খালী খাল ও গাবরখালী খাল এবং দখলকৃত খালগুলো প্রাথমিক প্রবাহ অনুযায়ী সীমানা নির্ধারণ করে খালগুলোর সংরক্ষণে ও রক্ষণাবেক্ষণে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের অনুরোধ জানানো হয়েছে।

শেয়ার করুন

Comments are closed.

এ জাতীয় আরো খবর
জগন্নাথপুর টুয়েন্টিফোর কর্তৃপক্ষ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত © ২০২৩
Design & Developed By ThemesBazar.Com