1. forarup@gmail.com : jagannthpur25 :
  2. jpur24@gmail.com : Jagannathpur 24 : Jagannathpur 24
বিটিসিএল ডোমেইন সার্ভারে ত্রুটি, দেশের বহু সরকারি-বেসরকারি ওয়েবসাইট ডাউন - জগন্নাথপুর টুয়েন্টিফোর
রবিবার, ২১ জুলাই ২০২৪, ০৯:২১ অপরাহ্ন

বিটিসিএল ডোমেইন সার্ভারে ত্রুটি, দেশের বহু সরকারি-বেসরকারি ওয়েবসাইট ডাউন

  • Update Time : বুধবার, ৩ এপ্রিল, ২০২৪
  • ১৮৩ Time View

বাংলাদেশ টেলিকমিউনিকেশন্স কোম্পানি লিমিটেড (বিটিসিএল)-এর ডোমেইন সার্ভারে সমস্যা দেখা দিয়েছে। এতে করে বিটিসিএল নিয়ন্ত্রিত তিনটি ডোমেইন ডট গভ ডট বিডি, ডট বাংলা, ডট কম ডট বিডি-তে প্রবেশ করা যাচ্ছে না।

মঙ্গলবার (২ এপ্রিল) রাত থেকেই এসব ডোমেইন সার্ভার নিয়ন্ত্রিত কোনো সরকারি-বেসরকারি ওয়েবসাইটে প্রবেশ করতে পারছেন না ব্যবহারকারীরা। এতে ভোগান্তিতে পড়েছে হাজারো গ্রাহক।

বিটিসিএল- এর জনসংযোগ কর্মকর্তা মীর মোহাম্মদ মোরশেদ বলেন, প্রযুক্তিগত ত্রুটির জন্য বিডি ডোমেইন ব্যবহারকারীরা ব্রাউজ করার সময় সমস্যার সম্মুখীন হন। আমরা এটি নিয়ে কাজ করছি।

মীর মোহাম্মদ মোর্শেদ আরও বলেন, শিগগিরই আমরা বিষয়গুলো বিস্তারিত জানিয়ে একটি প্রেস ব্রিফ প্রচার করবো।

ডট গভ ডট বিডি, ডট বাংলা, ডট কম ডট বিডি ডোমেইন ওয়েবসাইটগুলি বিটিসিএল- এর সার্ভার থেকে নিয়ন্ত্রিত হয়। এর মধ্যে বেশিরভাগ মন্ত্রণালয়ের ওয়েবসাইট এবং দারাজের মতো ব্যক্তিগত ওয়েবসাইট এবং বেশিরভাগ সরকারি ওয়েবসাইট রয়েছে। সাইট ব্যবহারকারীরা এই ওয়েবসাইট অ্যাক্সেস করতে অক্ষম। এমন কি বিটিসিএলের নিজস্ব সাইটে পৌঁছানো যাচ্ছে না।

ডোমেইন সেবাদাতা প্রতিষ্ঠানগুলো জানিয়েছে, বাংলাদেশের ভার্চুয়াল জাতীয় পরিচয়ের রুট ডোমেইন নেটওয়ার্ক সিস্টেমে (ডিএনএস)  ত্রুটি দেখা দিয়েছে। ফলে ডট গভ ডট বিডি, ডট কম ডট বিডি এবং ডট বাংলা এই তিন ডোমেইনে থাকা সরকারি-বেসরকারি ওয়েবসাইটগুলো অনলাইনে ‘আন অ্যাভেইলেবেল’ দেখাচ্ছে।

বিটিসিএল সূত্রে জানা গেছে, প্রকৌশলীরা এরই মধ্যে ত্রুটি ঠিক করার কাজ শুরু করেছেন।

শেয়ার করুন

Comments are closed.

এ জাতীয় আরো খবর
জগন্নাথপুর টুয়েন্টিফোর কর্তৃপক্ষ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত © ২০২৩
Design & Developed By ThemesBazar.Com