1. forarup@gmail.com : jagannthpur25 :
  2. jpur24@gmail.com : Jagannathpur 24 : Jagannathpur 24
আজ রাতেই ফাঁসিতে ঝুলতে পারেন রাজাকার সাকা-মুজাহিদ - জগন্নাথপুর টুয়েন্টিফোর
শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৮:৫৭ অপরাহ্ন

আজ রাতেই ফাঁসিতে ঝুলতে পারেন রাজাকার সাকা-মুজাহিদ

  • Update Time : বৃহস্পতিবার, ১৯ নভেম্বর, ২০১৫
  • ৪৯৮ Time View

জগন্নাথপুর টুয়েন্টিফোর ডেস্ক:: একাত্তরের মানবতাবিরোধী অপরাধে বিএনপির নেতা সালাউদ্দিন কাদের চৌধুরী ও জামায়াতের সেক্রেটারি জেনারেল আলী আহসান মোহাম্মদ মুজাহিদের রায় পুনর্বিবেচনার আবেদন খারিজ হওয়ায় তাদের মৃত্যুদণ্ড কার্যকরে আর কোনো আইনি বাধা নেই।

তবে কবে নাগাদ মৃত্যুদণ্ড কার্যকর হবে, কিংবা দুজনের রায় একই সঙ্গে হওয়ায় মৃত্যুদণ্ডও কি একই সঙ্গে কার্যকর হবে-এমন কৌতূহলও জেগেছে অনেকের মধ্যে। তবে এসব বিষয়ে সুস্পষ্ট করে কিছু বলতে পারছেন না কেউ।

তবে আইনি দিক দিয়ে চূড়ান্ত রায় ঘোষিত হলেও রায় কার‌্যকরের আগে আরো কিছু আনুষ্ঠানিক কাজ সারতে হয়। এর মধ্যে প্রধান কাজটি হলো আদালতের চূড়ান্ত রায়ের কপি কারাগারে পৌঁছার পর দণ্ডপ্রাপ্ত ব্যক্তিকে রাষ্ট্রপতির কাছে প্রাণভিক্ষার আবেদনের সুযোগ দেয়া। সে ক্ষেত্রে সময়ের বিষয়ে সরকারের সিদ্ধান্তই চূড়ান্ত।

এ ব্যাপারে জানতে চাইলে রাষ্ট্রের সর্বোচ্চ আইন কর্মকর্তা অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম বলেন, “রায় কবে কার্যকর হবে বা একই সঙ্গে দুজনের মৃত্যুদণ্ড কার্যকর হবে কি না, সেটি রাষ্ট্রই ভালো বলতে পারবে। এটি এখন রাষ্ট্রের ওপর নির্ভর করছে।”

এক প্রশ্নের জবাবে অ্যাটর্নি জেনারেল বলেন, “নিয়মানুযায়ী আইনি সব ধাপই শেষ বলে আমি মনে করি। তবে কারা কর্তৃপক্ষ বলেছে রিভিউ নিয়ে আদালত যে রায় দিয়েছেন, সেটির কপি তাদের পেতে হবে। এরপর তারা কার্যকরের বিষয়ে পদক্ষেপ নেবে। সেজন্য রায়ের কপির বিষয়ে আমি আদালতে জানিয়েছি। আশা করছি অল্প সময়ের মধ্যে রায়ের পূর্ণাঙ্গ কপি পাওয়া যাবে।’

একটি সূত্র জানিয়েছে, “আজ সন্ধ্যার মধ্যেই রায়ের পূর্ণাঙ্গ কপি কারাগারে পৌঁছার কথা রয়েছে। এরই মধ্যে আজ দুপুরে সালাউদ্দিন কাদের চৌধুরীর সঙ্গে কারাগারে দেখা করেছেন তার পরিবার। দুপুরের পর কারাগারে যান মুজাহিদের পরিবারের সদস্যরা। তারাও দেখা করে কারাগার থেকে বেরিয়ে এসেছেন। গুঞ্জন আছে আজ রাতেই ফাঁসি কার্যকর হতে পারে।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর
জগন্নাথপুর টুয়েন্টিফোর কর্তৃপক্ষ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত © ২০২৩
Design & Developed By ThemesBazar.Com