1. forarup@gmail.com : jagannthpur25 :
  2. jpur24@gmail.com : Jagannathpur 24 : Jagannathpur 24
উত্তর পূর্বাঞ্চলের সবচেয়ে বড় তীর্থস্থান যাদুকাটায় স্নান সম্পন্ন - জগন্নাথপুর টুয়েন্টিফোর
মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ০৯:৫৭ পূর্বাহ্ন
শিরোনাম:
জগন্নাথপুরে মিথ্যা মামলায় আ.লীগ নেতা কে গ্রেপ্তারের অভিযোগ, আদালতে জামিন ঈদের সময় এলো সাড়ে ৯ হাজার কো‌টি টাকার রেমিটেন্স সেপটিক ট্যাংক থেকে হবিগঞ্জের তিন নির্মাণ শ্রমিকের লাশ উদ্ধার সিলেটে বিদ্যুৎকেন্দ্রে অগ্নিকাণ্ডের ঘটনায় সরবরাহ বিঘ্নিত এনআইসিইউতে শিশুর মৃত্যু, চিকিৎসককে মেরে আইসিইউতে পাঠাল রোগীর স্বজন ইরানে হামলা করবে ইসরায়েল শাওয়াল মাসের ছয় রোজা নিয়ে মহানবী (সা.) যা বলেছেন জগন্নাথপুরে এম এ মান্নান –  বাংলাদেশ কে শেষ করার জন্য একটি গোষ্ঠী এখনো কাজ করছে তাদের প্রতিহত করতে হবে   জগন্নাথপুরে বাংলা নববর্ষ উদযাপিত জলদস্যুর কবল থেকে মুক্ত হয়ে যুদ্ধজাহাজের পাহারায় দুবাইয়ের পথে ২৩ নাবিক

উত্তর পূর্বাঞ্চলের সবচেয়ে বড় তীর্থস্থান যাদুকাটায় স্নান সম্পন্ন

  • Update Time : বুধবার, ৩ এপ্রিল, ২০১৯
  • ২৬৫ Time View

বিশেষ প্রতিনিধি
দেশের উত্তর পূর্বাঞ্চলের সবচেয়ে বড় তীর্থস্থান সুনামগঞ্জ সীমান্তের তাহিরপুরের জাদুকাটায় (পনাতীর্থে) এবার লাখো পূণ্যার্থীর সমাগম ঘটেছে। আদিকাল থেকেই হিন্দু ধর্মাবলম্বিরা জেনে আসছেন, ‘চৈত্র মাসের মধুকৃষ্ণা ত্রয়োদশী তিথিতে যাদুকাটায় স্নান করলে সব পাপ মোচন হয়’- পূণ্য লাভের আশায় প্রতিবছরই দেশের বিভিন্ন এলাকা থেকে এই সময়ে লাখ মানুষ আসেন জাদুকাটা বা পনাতীর্থে স্নান সারতে। এ নদীতে স্নান করাকে অনেকে গঙ্গা স্নানের সমতুল্য মনে করেন। এবার স্নানের যুগ ভাল হওয়ায় (মঙ্গলবার সকাল ৯ টা ৭ মিনিট ৫৪ সেকেন্ড থেকে শুরু হয়ে রাত ১ টা ২০ মিনিট ৭ সেকেন্ড পর্যন্ত) দেশের বিভিন্ন প্রান্ত থেকে এসেছিলেন পূণ্যার্থীরা।
সনাতন ধর্মাবলম্বিদের বিভিন্ন প্রকাশনায় রয়েছে ১৪০০ খৃস্টাব্দের মাঝামাঝি সময়ে মাকে গঙ্গা স্নান করানোর জন্য যোগ সাধনা বলে পৃথিবীর সমস্ত তীর্থের জল জাদুকাটা নদীর প্রবহমান জলের ধারায় একত্রিত করে মাতৃআজ্ঞা পূরণ করেছিলেন তখনকার লাউররাজ্যের সাধক ও সিদ্ধপুরুষ অদ্বৈতচার্য। তার সাধনা সিদ্ধ ফল বারুনী যোগ নামে অভিহিত। চৈত্র মাসের মধুকৃষ্ণা ত্রয়োদশী তিথিতে গঙ্গা, যমুনা, স্বরসতীসহ সাত পূণ্যনদীর প্রবাহ এক সঙ্গে যাদুকাটায় (পণাতীর্থে) এসে মিশে বলেও বিশ্বাস করেন সনাতন ধর্মাবলম্বিরা। এজন্য তারা মনে করেন সকল
তীর্থের সেরা তীর্থ এটি। এখানে স্নান করলে গঙ্গাস্নানের চেয়েও বেশী পূণ্য হয় বলে বিশ্বাস রয়েছে সনাতন ধর্মাবলম্বীদের। এই সময়ে এখানে স্নান করলে যেমন পূণ্যলাভ হয়, তেমনি যার যার মনোবাসনাও (ইচ্ছা) পূরণ হয় বলেও বিশ্বাস পূণ্যার্থীদের।
পণাতীর্থ বারুণি স্নান উদ্যাপন কমিটির সদস্য সচিব কানন বন্ধু রায় জানালেন, এবার স্নানের যুগ, আবহাওয়া, এমনকি সড়কের আইন-শৃঙ্খলা অন্যান্য বছরের চেয়ে কিছুটা ভাল হওয়ায় পূণ্যার্থীর আগমন বেশি হয়েছে।

সৌজন্য – সুনামগঞ্জের খবর

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর
জগন্নাথপুর টুয়েন্টিফোর কর্তৃপক্ষ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত © ২০২৩
Design & Developed By ThemesBazar.Com