1. forarup@gmail.com : jagannthpur25 :
  2. jpur24@gmail.com : Jagannathpur 24 : Jagannathpur 24
জেএসসি-জেডিসির ফল প্রকাশিত হবে ৩০ ডিসেম্বর, পাঠ্যপুস্তক উৎসব ১ জানুয়ারি - জগন্নাথপুর টুয়েন্টিফোর
বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ১১:৫০ অপরাহ্ন

জেএসসি-জেডিসির ফল প্রকাশিত হবে ৩০ ডিসেম্বর, পাঠ্যপুস্তক উৎসব ১ জানুয়ারি

  • Update Time : সোমবার, ১৮ ডিসেম্বর, ২০১৭
  • ১৯১ Time View

জগন্নাথপুর টুয়েন্টিফোর ডেস্ক :: আগামী ৩০ ডিসেম্বর জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) ও জুনিয়র দাখিল সার্টিফিকেট (জেডিসি) পরীক্ষার ফল প্রকাশিত হবে। পাঠ্যপুস্তক উৎসবকে সামনে রেখে ফলাফল ঘোষণার জন্য এ দিন নির্ধারণ করা হয়েছে। আর সারাদেশে পাঠ্যপুস্তক উৎসব অনুষ্ঠিত হবে বছরের প্রথম দিনে ১ জানুয়ারি ২০১৮
সোমবার ডেমরা মাতুয়াল আনন্দ প্রিন্টিং প্রেস পরিদর্শন শেষে শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ আনুষ্ঠানিকভাবে ফল প্রকাশের ও পাঠ্যপুস্তক উৎসবের এ সময় ঘোষণা করেন।
শিক্ষামন্ত্রী বলেন, সেদিন (৩০ ডিসেম্বর) প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২০১৮ শিক্ষাবর্ষের পাঠ্যপুস্তক উদ্বোধন করবেন। পহেলা জানুয়ারিতে সারাদেশে পাঠ্যপুস্তক উৎসব পালিত হবে। সেদিন সকল শিক্ষার্থীদের হাতে নতুন পাঠ্যপুস্তক তুলে দেয়া হবে।
নাহিদ বলেন, এবার আজিমপুর গভর্নমেন্ট গার্লস স্কুল অ্যান্ড কলেজে পাঠ্যপুস্তক উৎসবের আয়োজন করা হবে। সেখানে শিক্ষার্থীরা উপস্থিত হয়ে নতুন পাঠ্যবই নিয়ে বাড়ি ফিরবে। নির্ধারিত সময়ে বিনামূল্যের বই শিক্ষার্থীদের হাতে পৌঁছে দেয়া আমাদের কাছে একটি বড় চ্যালেঞ্জ।
তিনি বলেন, সেটিকে সামনে রেখে আমরা পাঠ্যবই তৈরির কাজ শুরু করি। ২০১৮ শিক্ষাবর্ষের জন্য ৩৫ কোটি ৪২ লাখ ১৬২টি পাঠ্যপুস্তক ছাপার কাজ শুরু করা হয়। ইতোমধ্যে সারাদেশে ৯৭ শতাংশ বই পৌঁছে গেছে। চলতি সপ্তাহের মধ্যে বাকি বই পৌঁছে যাবে।
শিক্ষামন্ত্রী বলেন, শিক্ষার্থীদের বইয়ের বোঝা কমানো হচ্ছে। ইতোমধ্যে আমরা সে বিষয়ে কাজ শুরু করেছি। এ বছর নবম-দশম শ্রেণিতে ১২টি সুখপাঠ্য বই দেয়া হবে। সম্পূর্ণ কালারফুল ও উন্নত মানের কাগজে এসব বই তৈরি করা হয়েছে। সেসব বইয়ের ছবি দেখে ও পড়ে শিক্ষার্থীরা আনন্দ পাবে।
এ সময় শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক শাখার অতিরিক্ত সচিব মুফাদ আহমেদ চৌধুরী, জাতীয় পাঠ্যপুস্তক ও পাঠ্যক্রম বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক নারয়ন চন্দ্র সাহা ও মন্ত্রণালয়ের একাধিক কর্মকর্তা উপস্থিত ছিলেন।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর
জগন্নাথপুর টুয়েন্টিফোর কর্তৃপক্ষ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত © ২০২৩
Design & Developed By ThemesBazar.Com