1. forarup@gmail.com : jagannthpur25 :
  2. jpur24@gmail.com : Jagannathpur 24 : Jagannathpur 24
দিরাইয়ে আজ শাহ আবদুল করিম নৌকা বাইচ প্রতিযোগিতা - জগন্নাথপুর টুয়েন্টিফোর
শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ১০:২৩ পূর্বাহ্ন

দিরাইয়ে আজ শাহ আবদুল করিম নৌকা বাইচ প্রতিযোগিতা

  • Update Time : শনিবার, ৭ অক্টোবর, ২০১৭
  • ১৮৭ Time View

দিরাই প্রতিনিধি
দিরাইয়ে একুশে পদক প্রাপ্ত বাউল সম্রাট শাহ আবদুল করিমের স্মৃতি বিজড়িত কালনী নদীর বুকে আগামীকাল রোববার অনুষ্ঠিত হবে শাহ আবদুল করিম নৌকা বাইচ প্রতিযোগিতা। শাহ আবদুল করিম স্মৃতি ও গবেষণা পরিষদ আয়োজিত দিনব্যাপি নৌকা বাইচকে ঘিরে এলাকায় উৎসবের আমেজ বিরাজ করছে। শাহ আব্দুল করিম স্মৃতি ও গবেষণা পরিষদের সাধারণ সম্পাদক আবু হানিফ চৌধুরী জানান, ইতিমধ্যে প্রশাসনিক অনুমোদন সহ নৌকা বাইচের সকল প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে। রং বেরংয়ের সাজে বিভিন্ন নৌকা কালনী নদীতে প্রস্তুতিমূলক অনুশীলন করে যাচ্ছে।
অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন ড. জয়া সেনগুপ্তা এমপি। এছাড়াও উপস্থিত থাকবেন সাংস্কৃতিক ব্যাক্তিত্ব ফজলুল কবির তুহিন।
এ উপলক্ষে উপজেলা সদরের দিরাই উচ্চ বিদ্যালয় সংলগ্ন কালনী নদীর বুকে নান্দনিক বিশাল মঞ্চ প্রস্তুত করা হচ্ছে। সীমানা নির্ধারণ করে কালনী নদীকে আকর্ষণীয়ভাবে সাজানো হচ্ছে। নৌকা বাইচ প্রতিযোগিতার পাশাপাশি রয়েছে যেমন খুশি, তেমন সাঁজ, এ জন্য বিশেষ পুরস্কারের ব্যবস্থা রয়েছে। এছাড়াও সন্ধ্যায় দিরাই উচ্চ বালিকা বিদ্যালয় মাঠে রয়েছে সাংস্কৃতিক অনুষ্ঠান, এতে গান পরিবেশন করবেন আশিক, বাউল রনেশ ঠাকুর, বাউল শাহিনুর আলম সরকার, এম রহমান ও তৃষা মল্লিক সহ স্থানীয় শিল্পীবৃন্দ।
শাহ আবদুল করিম স্মৃতি ও গবেষণা পরিষদের প্রধান উপদেষ্টা ভাটিবাংলা বাউল একাডেমীর সভাপতি শাহ আবদুল তোয়াহেদ জানান, আমাদেরকে অতীত ঐতিহ্য ও সংস্কৃতিকে লালন করতে হবে, নৌকা বাইচ গ্রামীণ সংস্কৃতির ঐতিহ্য, শাহ আবদুল করিমের জীবদ্দশায় কালনীর বুকে নৌকা বাইচ ভাটির জনপদে উৎসবের আমেজ বিরাজ করতো, আমার বিশ্বাস এ নৌকা বাইচ উৎসব হারানো ঐতিহ্যকে ফিরিয়ে আনবে।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর
জগন্নাথপুর টুয়েন্টিফোর কর্তৃপক্ষ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত © ২০২৩
Design & Developed By ThemesBazar.Com