1. forarup@gmail.com : jagannthpur25 :
  2. jpur24@gmail.com : Jagannathpur 24 : Jagannathpur 24
দেশে বিদেশি বিনিয়োগ বেড়েছে ৪৬% - জগন্নাথপুর টুয়েন্টিফোর
শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০২:৫৮ পূর্বাহ্ন

দেশে বিদেশি বিনিয়োগ বেড়েছে ৪৬%

  • Update Time : বুধবার, ২২ জুন, ২০১৬
  • ২৮৬ Time View

আরিফুর রহমান:দেশের রাজনৈতিক পরিস্থিতি শান্ত থাকা ও বিদ্যুতের উৎপাদন বৃদ্ধির ইতিবাচক প্রভাব পড়েছে বিদেশি বিনিয়োগে। বাংলাদেশের ইতিহাসে এযাবৎকালের সবচেয়ে বেশি বৈদেশিক বিনিয়োগ (এফডিআই) এসেছে ২০১৫ সালে। এর মধ্যে একক দেশ হিসেবে সবচেয়ে বেশি বিনিয়োগ করেছে যুক্তরাষ্ট্র। আর সবচেয়ে বেশি বিনিয়োগ এসেছে ম্যানুফ্যাকচারিং খাতে। জাতিসংঘের বাণিজ্য ও উন্নয়নবিষয়ক সংস্থা ইউনাইটেড নেশনস কনফারেন্স অন ট্রেড অ্যান্ড ডেভেলপমেন্টের (আঙ্কটাড) সর্বশেষ বৈশ্বিক বিনিয়োগ প্রতিবেদনে এ তথ্য উঠে এসেছে। আঙ্কটাডের প্রতিবেদনে বলা হয়েছে, গত বছর দেশ-বিদেশি বিনিয়োগ বেড়েছে ৪৬ শতাংশ। ২০১৪ সালে নিট এফডিআই এসেছিল ১৫৩ কোটি ডলার। ২০১৫ সালে তা বেড়ে ২২৩ কোটি ডলারে উন্নীত হয়েছে। বাংলাদেশি মুদ্রায় যার পরিমাণ ১৭ হাজার ৩৯৪ কোটি টাকা। এক বছরে এফডিআই বেড়েছে ৭০ কোটি ডলার। আজ বুধবার রাজধানীর মতিঝিলে বিনিয়োগ বোর্ড কার্যালয়ে আনুষ্ঠানিকভাবে আঙ্কটাডের প্রতিবেদনটি প্রকাশ করার কথা রয়েছে।

বিদেশি বিনিয়োগ বেড়ে যাওয়া প্রসঙ্গে অর্থনীতিবিদ ও বিশেষজ্ঞরা বলছেন, এক ধরনের অনিশ্চয়তা থাকলেও গত বছর দেশের রাজনৈতিক পরিস্থিতি ছিল পুরোপুরি শান্ত। কোনো হরতাল অবরোধ ছিল না। এ ছাড়া বিদ্যুত্ পরিস্থিতিরও উন্নতি হয়েছে। পাশাপাশি বড় বড় প্রকল্পের দৃশ্যমান অগ্রগতি দেখে বিদেশি বিনিয়োগকারীদের মধ্যে আস্থা ফিরেছে। এসব কারণে মূলত ২০১৫ সালে বৈদেশিক বিনিয়োগ বেড়েছে বলে মনে করেন অর্থনীতিবিদ ও বিশ্লেষকরা।

আঙ্কটাডের প্রতিবেদনে বলা হয়েছে, ২০১৫ সালে দেশে সবচেয়ে বেশি বিদেশি বিনিয়োগ ৮৪ কোটি ডলার এসেছে ম্যানুফ্যাকচারিং খাতে। দ্বিতীয় অবস্থানে আছে বিদ্যুত্, গ্যাস ও পেট্রোলিয়াম খাত। এ খাতে এফডিআই এসেছে ৫৭ কোটি ডলার। ব্যবসা ও বাণিজ্যতে বিনিয়োগ হয়েছে ৪২ কোটি ডলার। আর পরিবহন ও জ্বালানিতে এসেছে ২৬ কোটি ডলার।

২০২১ সালের মধ্যে বাংলাদেশকে মধ্যম আয়ের দেশে উন্নীত করার স্বপ্ন রয়েছে বর্তমান সরকারের। সেই সোপানে পৌঁছাতে হলে প্রতিবছর গড়ে ছয় বিলিয়ন ডলার করে বিনিয়োগ দরকার। সেখানে প্রতিবছর বৈদেশিক বিনিয়োগ হচ্ছে এক থেকে দেড় বিলিয়ন। বিদেশি বিনিয়োগ বাড়াতে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত প্রতিবারের বাজেটে নানা উদ্যোগের কথা বলেন। চলতি বাজেটেও এফডিআই বাড়ানো নিয়ে নানা পদক্ষেপের কথা বলা হয়েছে। তবে এত বছর বিদেশি বিনিয়োগ ২০০ কোটি ডলারের নিচে ঘুরপাক খেয়েছে। ২০১৫ সালে প্রথমবারের মতো এ গণ্ডি পেরুল এফডিআই।

এ সম্পর্কে জানতে চাইলে ঢাকায় নিযুক্ত বিশ্বব্যাংকের প্রধান অর্থনীতিবিদ ড. জাহিদ হোসেন বলেন, এফডিআই বাড়ার মূল কারণ দেশের শান্ত রাজনৈতিক পরিস্থিতি। কোনো হরতাল অবরোধ নেই। তা ছাড়া বিদ্যুতেও উন্নতি হয়েছে। মেগা প্রকল্পগুলোও বিদেশি বিনিয়োগকারীদের আগ্রহী করে তুলেছে। এসব কারণে গত বছর এফডিআই বেড়েছে বলে মনে করেন তিনি। একই অভিমত বাংলাদেশ উন্নয়ন গবেষণা প্রতিষ্ঠানের সাবেক গবেষণা পরিচালক জায়েদ বখতের।

আঙ্কটাডের প্রতিবেদন পর্যালোচনা করে দেখা গেছে, বিদেশি কম্পানিগুলো যে টাকা মুনাফা করেছে, সেখান থেকে গত বছর বিনিয়োগ করেছে ১১৪ কোটি ডলার। এ ছাড়া ইক্যুইটিতে বিনিয়োগ হয়েছে দ্বিতীয় সর্বোচ্চ ৭০ কোটি। আর কম্পানিগুলো বিভিন্ন জায়গা থেকে ঋণ নিয়ে বিনিয়োগ করেছে ৩৯ কোটি ডলার। সব মিলিয়ে গত বছর এফডিআই এসেছে ২২৩ কোটি ডলার।

প্রতিবেদনে বলা হয়েছে, গত বছর বাংলাদেশে সবচেয়ে বেশি বিনিয়োগ করেছে যুক্তরাষ্ট্র ৫৭ কোটি ডলার। দ্বিতীয় সর্বোচ্চ বিনিয়োগ এসেছে যুক্তরাজ্য থেকে ৩০ কোটি ডলার। তৃতীয় অবস্থানে আছে সিঙ্গাপুর ১৮ কোটি ডলার। এ ছাড়া দক্ষিণ কোরিয়া ১৫ কোটি, হংকং ১৪ কোটি, মালয়েশিয়া ১১ কোটি এবং ভারত ১০ কোটি ডলার বিনিয়োগ করেছে।

গত পাঁচ বছরের বৈদেশিক বিনিয়োগ পর্যালোচনা করে বিনিয়োগ বোর্ডের কর্মকর্তারা বলছেন, ২০১৫ সালে দেশের ইতিহাসে এখন পর্যন্ত সবচেয়ে বেশি নিট বিদেশি বিনিয়োগ এসেছে। এর আগে ২০১৩ সালে এফডিআই এসেছিল ১৬০ কোটি ডলার, ২০১৪ সালে ১৫৩ কোটি, ২০১২ সালে ১৩০, ২০১১ সালে ১১৯ কোটি ডলারের বৈদেশিক বিনিয়োগ এসেছিল।

প্রসঙ্গত, ১৯৯১ সাল থেকে প্রতিবছর সরাসরি বৈদেশিক বিনিয়োগের (এফডিআই) প্রতিবেদন প্রকাশ করে আসছে আঙ্কটাড। আজ বুধবার বাংলাদেশ অংশের প্রতিবেদন প্রকাশ করবে বিনিয়োগ বোর্ড। এতে মূল প্রবন্ধ উপস্থাপন করবেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের অধ্যাপক ইসমাইল হোসেন। প্রধান অতিথি থাকবেন প্রধানমন্ত্রীর জ্বালানি উপদেষ্টা ড. তৌফিক-ই-ইলাহী চৌধুরী, বিনিয়োগ বোর্ডের নির্বাহী চেয়ারম্যান এস এ সামাদসহ অন্যরা। সূত্র কালের কন্ঠ

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর
জগন্নাথপুর টুয়েন্টিফোর কর্তৃপক্ষ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত © ২০২৩
Design & Developed By ThemesBazar.Com