1. forarup@gmail.com : jagannthpur25 :
  2. jpur24@gmail.com : Jagannathpur 24 : Jagannathpur 24
নবীগঞ্জে রসালো ফলে ফরমালিন নামক বিষের আতঙ্ক - জগন্নাথপুর টুয়েন্টিফোর
শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৩:২৪ অপরাহ্ন

নবীগঞ্জে রসালো ফলে ফরমালিন নামক বিষের আতঙ্ক

  • Update Time : শনিবার, ১০ জুন, ২০১৭
  • ২১২ Time View

রাকিল হোসেন নবীগঞ্জ (হবিগঞ্জ)সংবাদদাতা:
চলছে মধু মাস জ্যৈষ্ঠ। আর এ মাসে শুরু থেকেই নবীগঞ্জ উপজেলার বিভিন্ন হাট-বাজারে মৌসুমি ফল আসতে শুরু করেছে। আর এসব ফল ঘিরেই যে নবীগঞ্জবাসীর মধ্যে ফরমালিন নামক বিষের আতঙ্ক বিরাজ করছে। বাজারে বিভিন্ন ফলের দোকানগুলোতে আম, লিচু, আনারসসহ নানা রসালো ফলের পসরা সাজিয়ে রেখেছেন দোকানিরা। নতুন ফল তাই দাম একটু বেশি। কিন্তু দাম বেশি হলেও ভোক্তাদের ফল কিনতে কোনো কমতি নেই।তবে বাহারি রঙের এসব মৌসুমি ফল কিনতে ভোক্তাদের মধ্যে রয়েছে ফরমালিন আরও কেমিক্যাল আতঙ্ক।
এছাড়া বিভিন্ন হাট, বাজারে দেদারছে বিক্রি হওয়া অনেক ফলমূলে বিষাক্ত ফরমালিনের মাত্রা থাকার পর ও সাধারন মানুষ সচেতনতার অভাবে তা নির্বিঘেœ ক্রয় করছেন। অন্যান্য বছর এ সময়ে নবীগঞ্জের বিভিন্ন বাজার হাটে ফরমালিন অভিযান পরিচালনা করা হলেও এ বছর এ পর্যন্ত প্রশাসন কর্তৃক কোন রকম অভিযান পরিচালনা করা হয়নি। গত বছর ও নবীগঞ্জ উপজেলা তৎকালীন নির্বাহী কর্মকর্তার নেতৃত্বে স্যানেটারী ইন্সপেক্টরসহ নবীগঞ্জে বেশকিছু ফরমালিন বিরোধী অভিযান পরিচালনা করে বিপুল সংখ্যক ফরমালিনযুক্ত ফল নষ্ট করে বিক্রেতাদেরকে জরিমানা করায় এর প্রভাব ছিল অনেকটা কম। এবার অভিযান না হওয়ায় সাধারন লোকজনের মধ্যে ফরমালিনের নিরব আতঙ্ক বিরাজ করছে। পূর্বের তুলনায় আম, কাঠাল, পেয়ারা, কলা, আনারস, আপেল ক্রয়ে সাধারন লোকজন ফরমালিনের ভয়ে ফল কিনতে সন্ধিহান হচ্ছেন।
শহরের অভয়নগরের বাসিন্দা নবীগঞ্জ প্রেসক্লাবের সাবেক সভাপতি ফখরুল আহসান চৌধুরী বলেন,“বাজার থেকে ফল কিনতে ভয় করে। টিভি ও বিভিন্ন জাতীয় দৈনিক পত্রিকায় ফরমালিনের সর্ম্পকে যে রিপোর্ট করে, তাই আতঙ্কে বাজারের ফল ক্রয় করায় বিরত রয়েছি। নিজের গাছে কয়েকটি কাটাল ও আম ধরছে তাই এগুলো নিশ্চিন্তে খাচ্ছি।”
এছাড়াও নবীগঞ্জের বিভিন্ন হাঠ বাজারে পরিদর্শনকালে দেখা যায়, আম, কাঠাল, আনারস সহ বিভিন্ন বাহারী ফলের দোকানে ক্রেতাদের তেমন ভিড় বা উৎসাহ নেই।
নবীগঞ্জ বাজারে কাঠাল ক্রয় করতে আসা আব্দুল আলী নামের এক ব্যক্তি বলেন, ফরমালিনের ভয়ে আম, কাঠাল খাওয়াই বলতে গেলে ছেড়েই দিয়েছি। তবুও ছেলে মেয়েদের চাহিদা অনুযায়ী জাতীয় ফল কাঠাল কিনতে এসেছি। এভাবে অনেকেরই ফরমালিন নিয়ে আতঙ্ক। নিরব ঘাতক ফরমালিনের ফলে মানবদেহের ক্ষতির এই সংবাদ কার না অজানা। তাই অনেক সাধারন ব্যবসায়ীরাও ফরমালিন নিয়ে চিশ্চিত।
ব্যবসায়ী সুরুজ আলী বলেন, আমরা কাঠাল, আম আড়ৎ থেকে কিনে আনি। এতে যদি ফরামালিন মেশানো থাকে সেটা আমাদের জানা নেই। ফরমালিন তো আমাদের সকলের জন্যই ক্ষতিকারক। তাই নবীগঞ্জ উপজেলার সাধারন মানুষ নবীগঞ্জে বিভিন্ন হাট বাজারে ফরমালিন অভিযান পরিচালনার জন্য প্রশাসনের প্রতি আহবান জানান।
সূত্রে জানা যায় কোন কিছুতে ফরমালিন ব্যবহার করলে তার পচন নেই এবং মাছি বসে না। অপর এক সূত্র জানায়, মাছি ফলে বসার আগ্রহি হওয়ার জন্যও এক ধরণের ফরমালিন ব্যবহার করেন অসাধু ব্যবসায়ীরা। এ বিষয়ে উচ্চ আদালতের নির্দেশনা থাকলেও মাঠ পর্যায়ে সঠিক যন্ত্রের মাধ্যমে ফরমালিন পরীক্ষার জন্য কার্যকর কোনো পদক্ষেপ নেওয়া হচ্ছে না বলে অভিযোগ রয়েছে।
এদিকে, গত কিছু দিন পূর্বে উপজেলার ইনাতগঞ্জে ফরমালিন মেশানোর এক ভিডিও চিত্র ধরা পরে। ওই ভিডিওটি ফেসবুকে ভাইরাল হয়ে পরে। বিষয়টি স্থানীয় প্রশাসনকে অবগত করা হয়। এমনকি পত্র পত্রিকায় রিপোর্ট প্রকাশের পরও কোন ব্যবস্থা নেয়নি প্রশাসন এমনটাই জানান স্থানীয়রা।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর
জগন্নাথপুর টুয়েন্টিফোর কর্তৃপক্ষ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত © ২০২৩
Design & Developed By ThemesBazar.Com