1. forarup@gmail.com : jagannthpur25 :
  2. jpur24@gmail.com : Jagannathpur 24 : Jagannathpur 24
প্রসঙ্গ: তালাস- বিজ্ঞাপন ছাপা কি অপরাধ? - জগন্নাথপুর টুয়েন্টিফোর
শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ১২:৩৮ পূর্বাহ্ন

প্রসঙ্গ: তালাস- বিজ্ঞাপন ছাপা কি অপরাধ?

  • Update Time : রবিবার, ৮ অক্টোবর, ২০১৭
  • ২৩৭ Time View

পঙ্কজ কান্তি দে
টেলিভিশন কর্তৃপক্ষ এবং তালাশ টিমকে আন্তরিকভাবে ধন্যবাদ জানাই এই জন্য যে সুনামগঞ্জের হাওরের দুর্দশার জন্য দায়ী দীর্ঘদিনের অদৃশ্য দানবের কিছুটা অবয়ব জনসম্মুখে দৃশ্যমান করার চেষ্টা করেছেন বলে। সেই সাথে যারা তালাশ টিমকে নিজেদের শক্তিশালী মাফিয়া চক্রের অনুগত বা এসাইন করা মিডিয়া টিম হিসাবে প্রচার করার অপচেষ্টা করেছিলেন, এমনকি যারা ফেইসবুক বা বিভিন্ন মাধ্যমে ঘোষণা দিয়ে নতুন কিছু তথ্য দেবার কথা বলে আন্দোলনরত হাওরবাসীর দৃষ্টিকে হাওরবেনিয়াদের দিক থেকে অন্যদিকে সরিয়ে নেবার প্রয়াস চালিয়েছিলেন, তা থেকে ব্যর্থ হয়েছেন সম্পূর্ণভাবে। এমনকি ঢাকা থেকে সাংবাদিক এনেছি, টিভিতে সাক্ষাৎকার দিয়েছি, গনেশ উলটে দিয়েছি বলে যারা তালাশ দেখার জন্যে বিশাল প্রচারণা চালিয়েছিলেন, তালাশ…. এপিসোড…. দেখার পরে তাদের বিষফোঁড়ার ব্যথা আরো বেড়েছে। আশাহত বেদনা নিয়ে তারা তালাশের বিরুদ্ধেই উল্টো ক্ষোভ ঝেড়েছেন বিভিন্ন মাধ্যমে। এতেও তালাশের প্রতি তাদের ক্ষোভ প্রশমন না হওয়ায় নিজেরাই নিজেদের মনগড়া বক্তব্য ভিডিওগ্রাফির মাধ্যমে পেস্ট করে, নিজেদের খায়েশ মিটিয়েছে। এবং তালাশ…. এপিসোড কে এডিটিং করে ইউটিউব এ আপলোড দিয়ে তা দেখার জন্যে ফেইসবুকে নতুন করে প্রচারণা চালাচ্ছে। এই পাইরেসির বিরুদ্ধে, এই বেয়াইনী কাজের বিরুদ্ধে তালাশ টিম কি ব্যবস্থা নিবে জানি না তবে দৈনিক সুনামগঞ্জের খবর তার বিজ্ঞাপন প্রকাশের বিষয়ে নৈতিক অবস্থান থেকে কিছু বলা প্রয়োজন মনে করছে।
গুডম্যান এন্টারপ্রাইজ নামক ঠিকাদারি প্রতিষ্ঠানের একটি বিজ্ঞাপন গত ১৩ আগস্ট ২০১৬ তারিখে দৈনিক সুনামগঞ্জের খবরের ৫ম বর্ষশুরু সংখ্যায় প্রকাশিত হয়। এই বিজ্ঞাপন প্রকাশ ও এর বিপরীতে বিল গ্রহণ করা কোন গোপন বিষয় নয়। বিজ্ঞাপনটি প্রকাশিত হয়েছিল গত মৌসুমের বিশাল বাঁধ দুর্নীতি ও হাওর বিপর্যয়ের এক বছর আগে। বিজ্ঞাপন সংগ্রহ ও প্রকাশ যে কোন পত্রিকার বাণিজ্যিক কার্যক্রমের অতি স্বাভাবিক অংশ। কারও বিজ্ঞাপন ছাপার এক বছর পর তার দুর্নীতির ঘটনা জানাজানি হলে সেটি স্বাভাবিক নিয়মেই পত্রিকায় আসবে। গত মৌসুমে বাঁধ দুর্নীতি ও দুর্নীতিবাজদের মুখোশ উন্মোচনে দৈনিক সুনামগঞ্জের খবরের ভূমিকা সর্বজনবিদিত। ফসল বিপর্যয় মৌসুমে গুডম্যানসহ সকল দুর্নীতিবাজদের বিরুদ্ধে দৈনিক সুনামগঞ্জের খবর টানা দুই মাস লিড নিউজ করে গেছে।
এ প্রসঙ্গে আমরা আরেকটি বিষয় উল্লেখ করতে চাই। শুক্রবার রাতে টেলিভিশনে প্রচারিত তালাশের ১৩১ তম এপিসোডটি প্রচারিত হওয়ার পর এর চাইতে ভিন্ন ধরনের আরেকটি এপিসোড ইউটিউবে আপলোড করা হয়েছে। টেলিভিশনে প্রচারিত এপিসোডটি আমাদের কাছে সংরক্ষিত আছে। সুনামগঞ্জের গুটি কয়েক ব্যক্তি ইউটিউবের রেকর্ডিংটি আরও কাটছাট করে ফেইসবুকে ছড়িয়ে দেয়ার মাধ্যমে মূলত সুনামগঞ্জের খবর সম্পাদকের বিরুদ্ধে অপপ্রচার চালিয়ে যাচ্ছেন। ইউটিউবের রেকর্ডে খবর সম্পাদকের একটি বাড়ি দেখিয়ে এটি কোটি টাকার বাড়ি বলে মন্তব্য করা হয়, যেটি আদৌ সম্পাদকের বাড়ি নয়। তাছাড়া ইউটিউবে শহরের সব মহলে চিহ্নিত জনৈক ব্যক্তির বক্তব্য প্রচারের মাধ্যমে খবর সম্পাদকের বিরুদ্ধে কিছু মিথ্যাচার করানো হয়। সাংবাদিকতার দৃষ্টিতে এটিকে চরম অনৈতিকতা বললে ভুল বলা হবে কি?
শুধু বাঁধ দুর্নীতি নয় সুনামগঞ্জের খবর সবসময় জনস্বার্থে গণমুখী অবস্থান বজায় রাখতে সচেষ্ট থেকেছে। পত্রিকার এই গণমুখী ভূমিকার কারণে কিছু প্রভাবশালী ব্যক্তির স্বার্থে আঘাত পড়েছে। আমরা এরূপ প্রতিকূলতা মোকাবিলা করেই এগিয়ে চলেছি। এমন অপপ্রচার কখনও আমাদের গণমুখী অবস্থান থেকে সরাতে পারবে না। আমরা সর্বদাই সাধারণ মানুষের প্রতি আস্থাশীল। এই আস্থা বজায় রেখেই পথ চলতে চাই।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর
জগন্নাথপুর টুয়েন্টিফোর কর্তৃপক্ষ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত © ২০২৩
Design & Developed By ThemesBazar.Com