1. forarup@gmail.com : jagannthpur25 :
  2. jpur24@gmail.com : Jagannathpur 24 : Jagannathpur 24
সরকারি ধান চাল ক্রয়- জগন্নাথপুরে এবারও কৃষকরা ধান বিক্রি করতে পারেনি- মিল মালিকরা চাল দিবে - জগন্নাথপুর টুয়েন্টিফোর
শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ১০:৩৮ পূর্বাহ্ন

সরকারি ধান চাল ক্রয়- জগন্নাথপুরে এবারও কৃষকরা ধান বিক্রি করতে পারেনি- মিল মালিকরা চাল দিবে

  • Update Time : রবিবার, ২১ জুন, ২০১৫
  • ৮১৬ Time View

জগন্নাথপুর টুয়েন্টিফোর ডেস্ক::: জগন্নাথপুর উপজেলার কৃষকরা এবারও সরকারি খাদ্যগুদামে ধান দিতে পারছেন না। কৃষকদের কাছ থেকে ধান ক্রয় করার এক মাস অতিবাহিত হলেও এক ছটাক ধান ক্রয় করা হয়নি। ধান ক্রয়ের বিষয়ে প্রচারনা না থাকায় কৃষকদের মধ্যেও খুব একটা আগ্রহ নেই। গত দুই বছর ধরে এ উপজেলার কৃষকরা সরকার নির্ধারিত দামে গুদামে ধান দিতে পারছেন না। কৃষক ও ধান চাল ক্রয়ের সাথে সংশ্লিষ্টদের সাথে আলাপ করে জানা গেছে, উপজেলা ধান চাল ক্রয় কমিটির সভার সিদ্ধান্ত মোতাবেক গত ১৭ মে থেকে এ উপজেলার রানীগঞ্জ ও জগন্নাথপুর খাদ্য গুদামে ধান কিনার কথা থাকলেও রোববার পর্যন্ত এক ছটাক ধান কেনা হয়নি। জগন্নাথপুর খাদ্যগুদামে স্থান সংকুলান না হওয়ায় ধান ক্রয় করা সম্ভব নয় বলে জানিয়েছেন খাদ্য গুদামের দায়িত্বে থাকা এলএসডি আব্দুল গফুর। তিনি বলেন,জগন্নাথপুর খাদ্য গুদামের ধারণ ক্ষমতা ৫০০ মেট্রিকটন। ইতিমধ্যে ধারণক্ষমতা থেকে বেশী মজুদ রয়েছে। কৃষকের ধান ক্রয় করে রাখার জায়গা নেই। তারপরও কেউ কোন দিন ধান নিয়ে আসেননি। শুকনো ধান আনলে রানীগঞ্জ গুদামে দিতে পারবে। তিনি বলেন, ধান বিক্রিতে এ উপজেলার কৃষকদের কোন আগ্রহ নেই।
কৃষক নেতা সিদ্দিকুর রহমান জানান, এমনিতেই বাজারে ধানের দাম নেই। তারপর সরকার নির্ধারিত দামে কৃষকরা ধান বিক্রি করতে পারছেনা। মিল মালিকরা ঠিকই চাল দিতে পারবে। তার মতে ধানের চেয়ে চাল ক্রয় করতেই খাদ্য গুদামের কর্তৃপক্ষ আন্তরিক।
জগন্নাথপুর উপজেলা খাদ্য অধিদপ্তর সূত্র জানায়, সরকারি লক্ষ্যমাত্রা অনুযায়ী এ উপজেলার কৃষকদের কাছ থেকে ২২ টাকা কেজি দরে ৪ হাজার ২৬৬ মেট্রিক টন ধান ও মিল মালিকদের নিকট থেকে ৩২ টাকা দরে ৮৬৭ মেট্রিকটন সিদ্ধ চাল কেনার কথা রয়েছে। ধান ও সিদ্ধ চাল ক্রয় করার কথা ৩০ জুলাই পর্যন্ত চলবে।
ধান কেনার সরকারি সিদ্ধান্তের এক মাস অতিবাহিত হলেও কৃষকদের কাছ থেকে কোন ধান ক্রয় করা হয়নি। তবে খুব শ্রীঘ্রই মিল মালিকদের কাছ থেকে চাল কেনা শুরু হবে। জগন্নাথপুর উপজেলা উপ-খাদ্য পরিদর্শক শামসুল হক জানান, গত ১৭ মে থেকে জগন্নাথপুরে সরকারিভাবে কৃষকদের কাছ থেকে ধান ক্রয় শুরু হয়।বিষয়টি মাইকিং করে এলাকাবাসীকে জানানো হলেও রোববার পর্যন্ত কোন কৃষক ধান নিয়ে আসেননি। কৃষকরা ধান নিয়ে না আসায় ধান ক্রয় করা যায়নি। এছাড়াও খাদ্য গুদামে জায়গা নেই উল্লেখ করে বলেন, চাল ক্রয়ের বিষয়ে এখনও কোন কার্যক্রম শুরু হয়নি।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর
জগন্নাথপুর টুয়েন্টিফোর কর্তৃপক্ষ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত © ২০২৩
Design & Developed By ThemesBazar.Com