1. forarup@gmail.com : jagannthpur25 :
  2. jpur24@gmail.com : Jagannathpur 24 : Jagannathpur 24
সুনামগঞ্জে ২০০ কোটি টাকা বয়ে নির্মিত হচ্ছে রিটাক’আঞ্চলিক কেন্দ্র - জগন্নাথপুর টুয়েন্টিফোর
শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৩:৩৫ অপরাহ্ন

সুনামগঞ্জে ২০০ কোটি টাকা বয়ে নির্মিত হচ্ছে রিটাক’আঞ্চলিক কেন্দ্র

  • Update Time : শনিবার, ২২ জুন, ২০১৯
  • ৪৬১ Time View

প্রায় ২০০ কোটি টাকা ব্যয়ে সুনামগঞ্জে স্থাপন হচ্ছে বাংলাদেশ শিল্প কারিগরি সহায়তা (বিটাক) এর আঞ্চলিক কেন্দ্র। দক্ষিণ সুনামগঞ্জ উপজেলা স্বাস্থ্য কেন্দ্রের পশ্চিমে, সিলেট-সুনামগঞ্জ সড়কের দক্ষিণ পাশে এই আঞ্চলিক কেন্দ্র স্থাপনের জন্য জমি নির্বাচন করা হয়েছে। শুক্রবার সকালে জমি পরিদর্শন করেছেন বিটাকের প্রতিনিধি দল ও পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান এমপি। বিটাকের পরিচালক মহসিন আহমদ জানিয়েছেন, এই প্রকল্পের জন্য প্রাথমিকভাবে ৩ একর জমি অধিগ্রহণের সিদ্ধান্ত হয়েছিল। কিন্তু প্রকল্পের ডিজাইন করার পর দেখা গেছে অবকাঠামো নির্মাণসহ সবকিছু বাস্তবায়ন করতে ৫ একর জমি অধিগ্রহণ প্রয়োজন। এই অবস্থায় ৫ একর জমিই অধিগ্রহণ করার সিদ্ধান্ত নিয়েছেন তারা।
তিনি জানান, জমি অধিগ্রহণের প্রক্রিয়া আগামী সপ্তাহ থেকে শুরু হবে। ডিজাইনের কাজ ইতিমধ্যে শেষ হয়েছে। এখন অবকাঠামো উন্নয়নের দরপত্র প্রক্রিয়ার কাজ শুরু হবে। সেটি করবে গণপূর্ত বিভাগ এবং মেশিনারীজ ক্রয়ের কাজ বিটার পক্ষ থেকেই শুরু করা হবে।
বিটাক’এর কর্মকর্তাদের সঙ্গে কথা বলে জানা যায়, বাংলাদেশের ৫টি বিভাগে বর্তমানে এরকম প্রতিষ্ঠান রয়েছে। প্রধানমন্ত্রীর নির্দেশনা রয়েছে প্রতিটি বিভাগে ১টি করে বাংলাদেশ শিল্প কারিগরি সহায়তা কেন্দ্র স্থাপন করার। এর ধারাবাহিকতায় সিলেট বিভাগের আঞ্চলিক কেন্দ্রটি প্রায় ২০০ কোটি টাকা ব্যয়ে নির্মিত হবে। পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান এমপি’র প্রচেষ্টায় এই প্রকল্পটি সুনামগঞ্জে বাস্তবায়ন হতে চলেছে। প্রকল্পের জন্য দক্ষিণ সুনামগঞ্জ উপজেলায় ৫ একর ভূমি অধিগ্রহণ করা হবে।
বিটাক’এর কর্মকর্তারা জানান, সরকারি খরচে থাকা-খাওয়া এবং প্রশিক্ষণ শেষে সনদের সঙ্গে চাকরির নিয়োগপত্র দিয়ে থাকে বাংলাদেশ শিল্প কারিগরি সহায়তা কেন্দ্র (বিটাক)। প্রশিক্ষণকালীন সময়ে ভাতাও প্রদান করা হয়। এই প্রকল্পের মাধ্যমে দেশের প্রত্যন্ত অঞ্চলের স্বল্পশিক্ষিত, দরিদ্র এবং পিছিয়ে পড়া বেকার যুব-মহিলাদের ৯ টি ট্রেডে তিন মাস এবং যুবকদেরকে ৩ টি ট্রেডে ২ মাস মেয়াদি কারিগরি প্রশিক্ষণ দিয়ে থাকে বিটাক। প্রকল্পে মহিলাদের জন্য ৯ টি ট্রেডে প্রশিক্ষণ দেওয়া হয়।
এগুলো হলো লাইট মেশিনারিজ, ইলেকট্রিক্যাল মেইনটেন্যান্স, অটোক্যাড, হাউজহোল্ড অ্যাপ্লায়েন্স, ইলেকেট্রনিকস, রেফ্রিজারেশন অ্যান্ড এয়ারকন্ডিশনিং, প্লাস্টিক প্রসেসিং (জেনারেল), প্লাস্টিক প্রসেসিং (কাস্টোমাইজ) এবং কার্পেন্ট্রি। ছেলেদের জন্য তিনিটি ট্রেড যথাক্রমে, ওয়েল্ডিং, ইলেকট্রিক্যাল মেইনটেন্যান্স, এবং রেফ্রিজারেশন অ্যান্ড এয়ারকন্ডিশনিং। দেশের বেশ কিছু বড় প্রতিষ্ঠান সারা বছরই বিটাকের কাছে প্রশিক্ষিত কর্মী চেয়ে চিঠি দেয়।
এর মধ্যে রয়েছে প্রাণ আরএফএল গ্রুপ, বেঙ্গল প্লাস্টিক লিমিটেড, নাসির গ্রুপ লিমিটেড, বেক্সিমকো ফার্মা লিমিটেড, ফিলিপস, নিটোল টাটা, ইস্টার্ন টিউবস, অ্যানার্জি প্যাক, ডেকো গ্রুপ, রহিম আফরোজ, আয়েশা মেমোরিয়াল হসপিটাল, চায়না বাংলা কোম্পানী, হরিজন প্লাস্টিক এবং শাহ্ সিমেন্টসহ অন্যান্য আরও কিছু কোম্পনী।
বিটাক’এর পরিচালক মহসিন আহমদ জানান, বিটাক’এর সুনামগঞ্জ আঞ্চলিক কেন্দ্রের জন্য এখনো কোন পরিচালক নিয়োগ হয়নি। আপাতত বিটারের পরিচালক ড. মো. জালাল উদ্দিন এই প্রকল্পের সমন্বয় করবেন।
বিটাকের পরিচালক ড. মো. জালাল উদ্দিন এ প্রতিবেদককে জানান, বাংলাদেশের প্রতিটি বিভাগে একটি করে শিল্প কারিগরি সহায়তা কেন্দ্র (বিটাক)-এর আঞ্চলিক কেন্দ্র স্থাপন করা হবে। সারা বাংলাদেশে মোট ৫টি এধরনের প্রতিষ্ঠান রয়েছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশনায় সিলেট বিভাগের এই প্রকল্পটি সুনামগঞ্জ জেলার দক্ষিণ সুনামগঞ্জ উপজেলায় স্থাপন করা হচ্ছে। তিনি জানান, এই প্রকল্পে প্রায় ২০০ কোটি টাকা ব্যয় হবে।
বিটাকের মহাপরিচালক ড. মো. মফিজুর রহমান এ প্রতিবেদককে জানান, কারিগরি প্রশিক্ষণ প্রদানের মাধ্যমে দক্ষ জনবল সৃষ্টি, নিরবিচ্ছিন্ন উৎপাদন অব্যাহত রাখার জন্য আমদানি বিকল্প মেশিন পার্টস উৎপাদন এবং শিল্পক্ষেত্রে উন্নত প্রযুক্তি আহরণ ও হস্তান্তরসহ শিল্পখাতকে পরামর্শ প্রদান করে থাকে প্রতিষ্ঠানটি। এছাড়া শিল্পোৎপাদন বৃদ্ধির লক্ষ্যে বিভিন্ন শিল্প প্রতিষ্ঠানকে পরামর্শ প্রদান, শিল্প প্রতিষ্ঠানের যন্ত্রপাতি ও যন্ত্রাংশের নকশা প্রণয়ন ও সেগুলো তৈরি বা মেরামত করে দেশের শিল্পায়নে সহায়তা প্রদান করা হয়ে থাকে এই প্রকল্পের মাধ্যমে। এসএমই সেক্টরে বিভিন্ন কারিগরি বিষয়ে প্রশিক্ষণ ও পরামর্শ দিয়ে শিল্প সেক্টরের উৎপাদনশীলতা বৃদ্ধিতে অবদান রাখছে বিটাক।
বিটাকের প্রশিক্ষণ সম্পর্কে তিনি বলেন, বিটাকের নিয়মিত প্রশিক্ষণ কোর্স রয়েছে প্রায় ২৫টি, তার মধ্যে ১৪ সপ্তাহব্যাপী কোর্স ১১ টি, ৪ থেকে ৬ সপ্তাহ মেয়াদী কোর্স আছে ১৪ টি এবং ১-২ সপ্তাহব্যাপী আছে ৩ থেকে ৪ টি।
এছাড়াও আছে অ্যাটাচমেন্ট কোর্স, নিয়মিত প্রশিক্ষণ কোর্সগুলোর মধ্যে উলেখযোগ্য হচ্ছে মেশিন সপ, ইলেকট্রিক্যাল মেইনটেন্যান্স, ওয়েল্ডিং, ফাউন্ড্রি, অটোমোবাইল, হিট ট্রিটমেন্ট, সিএনসি লেদ, সিএনসি মিলিং, পিএলসি ইত্যাদি।
পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান এমপি বলেন, সরকার দেশের প্রতিটি মানুষকে কাজে লাগানোর লক্ষ্য নিয়ে কাজ করছে। বেকার যুব ও যুব মহিলাকে বিভিন্ন প্রশিক্ষণ দিয়ে আত্মকর্মনির্ভরশীল হিসাবে গড়ে তুলার জন্য প্রচেষ্টা চলছে। মাননীয় প্রধানমন্ত্রীর নিদের্শনায় প্রতিটি বিভাগে একটি করে বাংলাদেশ শিল্প কারিগরি সহায়তা কেন্দ্র স্থাপন করা হবে। এরই ধারাবাহিকতায় নানা বিষয় বিবেচনায় এনে হাওরাঞ্চলের পিছিয়ে পড়া শিক্ষিত বেকার যুব ও মহিলাদের কথা চিন্তা করে এটি স্থাপন করা হচ্ছে। আশা করি এটি হলে সুনামগঞ্জের মানুষের উন্নয়ন হবে। প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা পশ্চৎপদ অঞ্চলের মানুষকে এগিয়ে নিতে চান। হাওরঞ্চলের মানুষের প্রতি তাঁর মমতা রয়েছে। তিনি সব সময় এই অঞ্চলের মানুষের উন্নয়নের চিন্তা করেন। হাওর অঞ্চলের জন্য আরও বড় বড় প্রকল্প হবে। এই প্রকল্পগুলো বাস্তবায়ন হলে মানুষের জীবনধারা বদলে যাবে।
বিটাক’র আঞ্চলিক কেন্দ্রের জমি দেখার সময় মহাপরিচালক (অতিরিক্ত সচিব) ড. মো. মফিজুর রহমান, বিটাক’র পরিচালক মো. মহসিন আহমদ, ড. জালাল উদ্দিন, অতিরিক্ত পরিচালক জাহাঙ্গীর আলম, সুনামগঞ্জের অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট মো. হারুন অর রশীদ, সুনামগঞ্জ এলজিইডি’র নির্বাহী প্রকৌশলী মো. ইকবাল হোসেন, দক্ষিণ সুনামগঞ্জ উপজেলা নির্বাহী অফিসার মো. সফি উল্লাহ্, উপজেলা প্রকৌশলী শামীম হাসানসহ গণ্যমান্যরা উপস্থিত ছিলেন।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর
জগন্নাথপুর টুয়েন্টিফোর কর্তৃপক্ষ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত © ২০২৩
Design & Developed By ThemesBazar.Com