1. forarup@gmail.com : jagannthpur25 :
  2. jpur24@gmail.com : Jagannathpur 24 : Jagannathpur 24
সুমনকুমার দাশসহ ১৬ জনের হাতে বাংলা একাডেমি সাহিত্য পুরষ্কার তুলে দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা - জগন্নাথপুর টুয়েন্টিফোর
শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১১:৫৭ পূর্বাহ্ন

সুমনকুমার দাশসহ ১৬ জনের হাতে বাংলা একাডেমি সাহিত্য পুরষ্কার তুলে দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা

  • Update Time : শুক্রবার, ২ ফেব্রুয়ারী, ২০২৪
  • ৬৯ Time View

জগন্নাথপুর টুয়েন্টিফোর ডেস্ক – সুনামগঞ্জের সন্তান সুমনকুমার দাশসহ ১৬ জনের হাতে বাংলা একাডেমি সাহিত্য পুরষ্কার তুলে দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।


বাংলা সাহিত্যের বিভিন্ন ক্ষেত্রে উল্লেখযোগ্য অবদানের জন্য প্রদান করা হয় ‘বাংলা একাডেমি সাহিত্য পুরস্কার-২০২৩’।

বৃহস্পতিবার (১ ফেব্রুয়ারি) বাংলা একাডেমি ও সোহরাওয়ার্দী উদ্যান প্রাঙ্গণে দেশের বৃহত্তম অমর একুশে বইমেলা-২০২৪ এর উদ্বোধন অনুষ্ঠানে পুরস্কারপ্রাপ্তদের হাতে এ পুরস্কার তুলে দেন প্রধানমন্ত্রী।

এ বছর ১১টি বিভাগে বাংলা একাডেমি সাহিত্য পুরস্কার দেওয়া হয়েছে। বিভাগগুলো হলো- কবিতা, কথাসাহিত্য, প্রবন্ধ/গবেষণা, অনুবাদ, নাটক, শিশুসাহিত্য বিভাগ, মুক্তিযুদ্ধ, বঙ্গবন্ধু, পরিবেশ/বিজ্ঞান ক্ষেত্র, জীবনী এবং লোক কাহিনি।

এবার ফোকলোর বিভাগে পুরস্কার পান সুমনকুমার দাশ। তিনি সুনামগঞ্জের শাল্লা উপজেলার সন্তান। সিলেটে প্রথম আলোর নিজস্ব প্রতিবেদক হিসেবে সিলেটের ব্যুরো প্রধান হিসেবে কর্মরত।

বাংলা একাডেমি সাহিত্য পুরস্কার-২০২৩ প্রাপ্ত অন্যরা হলেন- কবিতায় শামীম আজাদ, কথাসাহিত্যে নূরুদ্দিন জাহাঙ্গীর ও সালমা বাণী, প্রবন্ধ–গবেষণায় জুলফিকার মতিন, অনুবাদে সালেহা চৌধুরী, নাটক ও নাট্যসাহিত্যে (যাত্রা, পালা নাটক, সাহিত্যনির্ভর আর্টফিল্ম বা নান্দনিক চলচ্চিত্র) মৃত্তিকা চাকমা ও মাসুদ পথিক, শিশুসাহিত্যে তপংকর চক্রবর্তী, মুক্তিযুদ্ধভিত্তিক গবেষণায় আফরোজা পারভীন ও আসাদুজ্জামান আসাদ, বঙ্গবন্ধুবিষয়ক গবেষণায় সাইফুল্লাহ মাহমুদ দুলাল ও মো. মজিবুর রহমান, বিজ্ঞান–কল্পবিজ্ঞান–পরিবেশবিজ্ঞানে ইনাম আল হক, আত্মজীবনী–স্মৃতিকথা–ভ্রমণকাহিনি–মুক্তগদ্যে ইসহাক খান এবং ফোকলোরে তপন বাগচী।

শেয়ার করুন

Comments are closed.

এ জাতীয় আরো খবর
জগন্নাথপুর টুয়েন্টিফোর কর্তৃপক্ষ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত © ২০২৩
Design & Developed By ThemesBazar.Com