1. forarup@gmail.com : jagannthpur25 :
  2. jpur24@gmail.com : Jagannathpur 24 : Jagannathpur 24
সূরা আল ইমরানে বর্ণিত কোরআনের ৬ দোয়া - জগন্নাথপুর টুয়েন্টিফোর
সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১০:৪৪ অপরাহ্ন

সূরা আল ইমরানে বর্ণিত কোরআনের ৬ দোয়া

  • Update Time : সোমবার, ১৮ মার্চ, ২০২৪
  • ৪৪ Time View

নামাজ, রোজা, হজ, জাকাত, দান, সদকার মতো দোয়া একটি আলাদা ইবাদত। এর আলাদা ফজিলত ও সওয়াব রয়েছে। হাদিস শরিফে নবী কারিম সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেন, ‘নিশ্চই দোয়া-ই ইবাদত।’  (তিরমিজি, হাদিস, ২৯৬৯)

অপর এক হাদিসে নবী কারিম সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেন , ‘দোয়া ইবাদতের মগজ।’ (তিরমিজি, হাদিস, ৩৩৭১)

পবিত্র কোরআনের সূরা আল ইমরানে বর্ণিত ৬ টি দোয়া এখানে তুলে ধরা হলো—

হেদায়েতের ওপর অটল থাকার দোয়া

رَبَّنَا لَا تُزِغۡ قُلُوۡبَنَا بَعۡدَ اِذۡ هَدَیۡتَنَا وَ هَبۡ لَنَا مِنۡ لَّدُنۡکَ رَحۡمَۃً ۚ اِنَّکَ اَنۡتَ الۡوَهَّابُ

উচ্চারণ : রাব্বানা লা-তুঝিগ-কুলুবানা বা’আদা ইজ হাদাইতানা, ওয়াহাব-লানা মিল্লাদুনকা রাহমাহ, ইন্নাকা আংতাল ওয়াহহাব

অর্থ: হে আমাদের রব, আপনি হিদায়াত দেয়ার পর আমাদের অন্তরসমূহ বক্র করবেন না এবং আপনার পক্ষ থেকে আমাদেরকে রহমত দান করুন। নিশ্চয় আপনি মহাদাতা। (সূরা আল ইমরান, আয়াত, ৮)

গুনাহ থেকে ক্ষমা লাভের দোয়া

رَبَّنَاۤ اِنَّنَاۤ اٰمَنَّا فَاغۡفِرۡ لَنَا ذُنُوۡبَنَا وَ قِنَا عَذَابَ النَّارِ

উচ্চারণ : রাব্বানা ইন্নানা আ-মান্না ফাগফিললানা যুনুবানা ওয়াকিনা আযাবান্নার

অর্থ : ‘হে আমাদের রব, নিশ্চয় আমরা ঈমান আনলাম। অতএব, আমাদের পাপসমূহ ক্ষমা করুন এবং আমাদেরকে আগুনের আজাব থেকে রক্ষা করুন’। (সূরা আল ইমরান, আয়াত, ১৬)

নেক সন্তান লাভের দোয়া

رَبِّ هَبۡ لِیۡ مِنۡ لَّدُنۡکَ ذُرِّیَّۃً طَیِّبَۃً ۚ اِنَّکَ سَمِیۡعُ الدُّعَآءِ

উচ্চারণ : রাব্বি হাবলি মিল্লাদুনকা যুররিয়্যাতান তাইয়্যিবাতান, ইন্নাকা ছামিঊ-দ্দুআ

অর্থ : ‘হে আমর রব, আমাকে আপনার পক্ষ থেকে উত্তম সন্তান দান করুন। নিশ্চয় আপনি প্রার্থনা শ্রবণকারী’। (সূরা আল ইমরান, আয়াত, ৩৮)

ঈমানদারদের অন্তর্ভুক্ত থাকার দোয়া

بَّنَاۤ اٰمَنَّا بِمَاۤ اَنۡزَلۡتَ وَ اتَّبَعۡنَا الرَّسُوۡلَ فَاکۡتُبۡنَا مَعَ الشّٰهِدِیۡنَ

উচ্চারণ :  রাব্বানা আ-মান্না, বিমা আংঝালতা ওয়াত্তাবাআনার-রাসূল, ফাকতুবনা মাআ-শাহীদিন

অর্থ : হে আমাদের রব, আপনি যা নাযিল করেছেন তার প্রতি আমরা ঈমান এনেছি এবং আমরা রাসূলের অনুসরণ করেছি। অতএব, আমাদেরকে সাক্ষ্যদাতাদের তালিকাভুক্ত করুন’। (সূরা আল ইমরান, আয়াত, ৫৩)

গুনাহ থেকে ক্ষমা ও সাহায্য প্রার্থনার দোয়া

رَبَّنَا اغۡفِرۡ لَنَا ذُنُوۡبَنَا وَ اِسۡرَافَنَا فِیۡۤ اَمۡرِنَا وَ ثَبِّتۡ اَقۡدَامَنَا وَ انۡصُرۡنَا عَلَی الۡقَوۡمِ الۡکٰفِرِیۡنَ

উচ্চারণ : রাব্বানা-গফিরলানা যুনুবানা ওয়া ইসরাফানা ফি আমরিনা, ওয়া ছাব্বিত আক্বদামানা ওয়াং ছুরনা আলাল ক্বাওমিল কাফিরিন।

অর্থ : ‘হে আমাদের রব, আমাদের পাপ ও আমাদের কর্মে সীমালঙ্ঘন ক্ষমা করুন, এবং আমাদের দৃঢ়পদ রাখুন, আর কাফির কওমের উপর আমাদেরকে সাহায্য করুন’। (সূরা আল ইমরান, আয়াত, ১৪৭)

ত্রুটি-বিচ্যুতি থেকে ক্ষমা চেয়ে দোয়া

رَبَّنَا مَا خَلَقۡتَ هٰذَا بَاطِلًا ۚ سُبۡحٰنَکَ فَقِنَا عَذَابَ النَّارِ رَبَّنَاۤ اِنَّکَ مَنۡ تُدۡخِلِ النَّارَ فَقَدۡ اَخۡزَیۡتَهٗ ؕ وَ مَا لِلظّٰلِمِیۡنَ مِنۡ اَنۡصَارٍ  رَبَّنَاۤ اِنَّنَا سَمِعۡنَا مُنَادِیًا یُّنَادِیۡ لِلۡاِیۡمَانِ اَنۡ اٰمِنُوۡا بِرَبِّکُمۡ فَاٰمَنَّا ٭ۖ رَبَّنَا فَاغۡفِرۡ لَنَا ذُنُوۡبَنَا وَ کَفِّرۡ عَنَّا سَیِّاٰتِنَا وَ تَوَفَّنَا مَعَ الۡاَبۡرَارِ رَبَّنَا وَ اٰتِنَا مَا وَعَدۡتَّنَا عَلٰی رُسُلِکَ وَ لَا تُخۡزِنَا یَوۡمَ الۡقِیٰمَۃِ ؕ اِنَّکَ لَا تُخۡلِفُ الۡمِیۡعَادَ

উচ্চারণ :  রাব্বানা মা-খালাক্বতা হাযা বাতিলা, ছুবহানাকা ফা-ক্বিনা আযাবান্নার, রাব্বানা ইন্নাকা মাং-তুদখিলিন্নারা ফাক্বাদ আখঝাইতাহ, ওয়ামা লি-যালিমিনা মিন আনছার, রাব্বান ইন্নানা ছামিআনা মুনাদিই, উনাদি লি-লইমান, আন আ-মিনু বিরব্বিকুম, ফা-আমান্না, রাব্বান ফা-গফির লানা যুনুবানা ওয়া কাফফির আন্না ছাইয়্যিয়াতিনা, ওয়াতাওয়াফফানা মাআ-ল আবরার। রাব্বান ওয়াতিনা মা ওয়াত্বানা আলা রুসুলিক, ওয়ালা তুখঝিনা ইয়াওমাল ক্বিয়ামাহ, ইন্নাকা লা তুখলিফূল মি-আদ।

অর্থ :  ‘হে আমাদের প্রতিপালক! আপনি এসব অনর্থক সৃষ্টি করেননি, আপনার পবিত্রতা বর্ণনা করছি, সুতরাং আমাদেরকে জাহান্নামের শাস্তি হতে রক্ষা করুন।  হে আমাদের প্রতিপালক! আপনি যাকে জাহান্নামে নিক্ষেপ করবেন, তাকে অবশ্যই আপনি অপমান করবেন আর যালিমদের কোন সাহায্যকারী নেই।

‘হে আমাদের রব, নিশ্চয় আমরা শুনেছিলাম একজন আহবানকারীকে, যে ঈমানের দিকে আহবান করে যে, ‘তোমরা তোমাদের রবের প্রতি ঈমান আন’। তাই আমরা ঈমান এনেছি। হে আমাদের রব আমাদের গুনাহসমূহ ক্ষমা করুন এবং বিদূরিত করুন আমাদের ত্রুটি-বিচ্যুতি, আর আমাদেরকে মৃত্যু দিন নেককারদের সাথে’।

‘হে আমাদের রব, আর আপনি আমাদেরকে তা প্রদান করুন যার ওয়াদা আপনি আমাদেরকে দিয়েছেন আপনার রাসূলগণের মাধ্যমে। আর কিয়ামতের দিনে আপনি আমাদেরকে অপমান করবেন না। নিশ্চয় আপনি অঙ্গীকার ভঙ্গ করেন না’।
সৌজন্যে ঢাকা পোষ্ট

শেয়ার করুন

Comments are closed.

এ জাতীয় আরো খবর
জগন্নাথপুর টুয়েন্টিফোর কর্তৃপক্ষ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত © ২০২৩
Design & Developed By ThemesBazar.Com