1. forarup@gmail.com : jagannthpur25 :
  2. jpur24@gmail.com : Jagannathpur 24 : Jagannathpur 24
সোমবার, ০৬ ডিসেম্বর ২০২১, ১২:৩৫ অপরাহ্ন

প্রভাষক জাহাঙ্গীর চৌধুরী গোল্ডকাপ টি-১০ ক্রিকেট টুর্নামেন্ট ও কিছু কথা

  • Update Time : শনিবার, ২০ নভেম্বর, ২০২১
  • ২২৯ Time View

আগামী রোববার জগন্নাথপুর উপজেলার কলেজ মাঠে জাহাঙ্গীর চৌধুরী টি টেন ক্রিকেট টুর্নামেন্টের উদ্ধোধন হতে যাচ্ছে। জাহাঙ্গীর চৌধুরী কে নিয়ে উপজেলা ক্রিকেট এসোসিয়েশনের পাঠানো কিছু কথা পাঠকের জন্য তুলে ধরা হলো। পড়ুন জগন্নাথপুর উপজেলা ক্রিকেট এসোসিয়েশনের অভিব্যক্তি।
জগন্নাথপুর ক্রিকেটের নিবেদিত প্রান, প্রচারবিমুখ ব্যক্তি যার অবদান জগন্নাথপুর ক্রিকেটে অনস্বীকার্য, শুরু থেকে আজ পর্যন্ত বিভিন্নভাবে জগন্নাথপুর ক্রিকেটের উন্নয়নে যার সহযোগিতার হাত সব সময় প্রসারিত রয়েছে সেই মহান ব্যক্তি সম্পর্কে দুটি কথা জগন্নাথপুরের নতুন প্রজন্মের ক্রিকেটারদের কাছে তুলে ধরতে আমাদের এই ক্ষুদ্র প্রয়াস।

জগন্নাথপুর উপজেলার নারিকেলতলা গ্রামের এক সম্ভ্রান্ত পরিবারে ১৯৫৯ সালে জন্মগ্রহন করেন জনাব জাহাঙ্গীর চৌধুরী। তিনির বাবা আবুল বাশার চৌধুরী তৎকালীন পাকিস্তানের সেনাবাহিনী অফিসার ছিলেন পরবর্তীতে বিশ বছর রাণীগঞ্জ ইউনিয়নের চেয়ারম্যানের দায়িত্ব পালন করেন। বাবার চাকুরীর সুবাদে তাঁর বাল্যকাল অতিবাহিত হয় তৎকালীন পাকিস্তানের পেশওয়ার এলাকায়। সেই সময় থেকে তিনি ক্রিকেট খেলা শুরু করেন। তিনি নওশেয়ার ক্যান্টনমেন্ট হাইস্কুলে ইন্টার-স্কুল টুর্নামেন্টে একজন অলরাউন্ডার হিসেবে কৃতিত্বের সাথে খেলেন। পরবর্তীতে দেশ স্বাধীনের পর তিনি সিলেট সরকারী পাইলট স্কুল থেকে ১৯৭৪ সালে মেট্রিক পরীক্ষা পাশ করে মুরারী চাঁদ কলেজে ভর্তি হন। তিনি তখনকার সময়ে সিলেট পাইলট স্কুল এবং এমসি কলেজের ক্রিকেট দলের একজন খেলোয়াড় ছিলেন। ১৯৭৬ সালে এইচ.এস. সি পাশ করার পর চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় থেকে রাষ্ট্রবিজ্ঞান বিভাগে পড়াশুনা করে বি এস এস ( সম্মান) সম্পন্ন করেন। বিশ্ববিদ্যালয় জীবনে ও ক্রিকেটের সাথে ছিলো তাঁর নিবিড় সম্পর্ক, যেখানে তিনি নিয়মিত ক্রিকেট খেলতেন।
পড়াশুনা শেষ করে তিনি জগন্নাথপুর কলেজে শিক্ষকতা শুরু করেন। তখনকার সময়ে জগন্নাথপুরে ক্রিকেটের প্রচলন ছিলো না, ক্রিকেটের সাথে সারাজীবন সংশ্লিষ্ট থাকা এ মানুষটি তাই ক্রিকেট খেলার প্রচলন করার জন্য এবং ক্রিকেট সম্পর্কে জানানোর জন্য তাঁর প্রিয় ছাত্রদের সাথে আলোচনা
শুরু করেন। যেহেতু ক্রিকেট অনেক নিয়মের খেলা তাই তিনি ক্রিকেটের বিভিন্ন নিয়ম নীতি সম্পর্কে শিক্ষা দিতে আলাদাভাবে কাজ করেন। পরবর্তীতে নিজস্ব অর্থায়নে ক্রিকেট সরন্জামাদি ক্রয় করে জগন্নাথপুরে ক্রিকেটের প্রচলন শুরু করেন। বর্তমানে সুদুর যুক্তরাজ্যে থেকেও প্রাণের টানে, জগন্নাথপুর ক্রিকেটের মায়ায় নিয়মিত যোগাযোগ রাখেন।জগন্নাথপুর ক্রিকেটের প্রতি মায়া, ভালোবাসা এবং জগন্নাথপুরে ক্রিকেটের গোড়াপত্তন করায় আমরা মনে করি প্রভাষক জাহাঙ্গীর চৌধুরী জগন্নাথপুর ক্রিকেটের এক জীবন্ত কিংবদন্তি।

জগন্নাথপুরে ক্রিকেট শুরু থেকে আজ অবধি যার অবদান চলমান রয়েছে, ভবিষ্যতেও সেই ধারাবাহিকতা অব্যাহত থাকবে বলে আমাদের দৃঢ় বিশ্বাস। আমরা এ জন্য উনার কাছে কৃতজ্ঞ। উনার সুস্বাস্হ্য ও দীর্ঘায়ু কামনা করি। আজ প্রায় আড়াই যুগ পরে আমাদের জগন্নাথপুর ক্রিকেটের এই দীক্ষাগুরুর নামে তাঁর উত্তরসূরি হিসেবে ‘ প্রভাষক জাহাঙ্গীর চৌধুরী গোল্ডকাপ টি-১০ ক্রিকেট টুর্নামেন্ট ২০২১ ‘ আয়োজন করতে পেরে আমরা গর্বিত।

প্রচারে
জগন্নাথপুর উপজেলা ক্রিকেট এসোশিয়েশন।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর
জগন্নাথপুর টুয়েন্টিফোর কর্তৃপক্ষ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত © ২০২১
Design & Developed By ThemesBazar.Com
%d bloggers like this: