1. forarup@gmail.com : jagannthpur25 :
  2. jpur24@gmail.com : Jagannathpur 24 : Jagannathpur 24
ম্যানচেষ্টারে চেতনা'র বিজয় উৎসব অনুষ্ঠিত - জগন্নাথপুর টুয়েন্টিফোর
বুধবার, ০৮ ফেব্রুয়ারী ২০২৩, ১২:৪৬ অপরাহ্ন

ম্যানচেষ্টারে চেতনা’র বিজয় উৎসব অনুষ্ঠিত

  • Update Time : বুধবার, ৭ ডিসেম্বর, ২০২২
  • ১০১ Time View

যুক্তরাজ্য প্রতিনিধি –
ম্যানচেষ্টারে ঝাকঝমকভাবে উদযাপন করা হয়েছে ”চেতনা’র বিজয় উৎসব ২০২২” । ‘বাংলার অববাহিকায় সঙ্গীতে আর কবিতায়’ এ শ্লোগান নিয়ে ৪ ডিসেম্বর রবিবার আয়োজিত অনুষ্ঠানটি উদ্বোধন করেন ম্যনচেষ্টারস্থ বাংলাদেশের সহকারী হাইকমিশনার কাজি জিয়াউল হাসান। এতে বিশেষ অথিতি হিসেবে বক্তব্য রাখেন ম্যানচেষ্টার সিটি কাউন্সিলের লর্ড মেয়র কাউন্সিলার ডোনা লাডফোর্ড ও সিটি কাউন্সিলের ডেপুটি লীডার কাউন্সিলার লুৎফুর রহমান । সংগঠনের সাধারন সম্পাদক সাংবাদিক-কলামিস্ট ফারুক যোশী ও সাংবাদিক আমিনুল হক ওয়েছের পরিচালনায় এতে স্বাগত বক্তব্য রাখেন সভাপতি সৈয়দ মাহমুদুর রহমান ।


করোনা আক্রান্ত হয়ে প্রয়াত চেতনা’র একনিষ্ট সংগঠক আলমগীর চৌধুরী’র স্মৃতির প্রতি শ্রদ্ধা রেখে আলোচনা করেন মীর গোলাম মোস্তফা । অনুষ্ঠানে জাতিয় সঙ্গীত পরিবেশন করা হয় এবং মুক্তিযুদ্ধের শহীদদের স্মরণে এক মিনিট দাঁড়িয়ে নিরবতা পালন করা হয় ।
বাংলাদেশের স্মৃতিসৌধ, শাপলা ফুল এবং মুক্তিযুদ্ধ নিয়ে শিশু-কিশোরদের মাঝে অনুষ্ঠিত হয় চিত্রাঙ্কন প্রতিযোগীতা । সাবিনা ইয়াসমিন ও নিশাত চৌধুরীর তত্ত্ববদানে অর্ধশতাধিক ছাত্র-ছাত্রী এতে অংশ নেয় । ব্রিটেনের ভিন্ন পরিবেশে বেড়ে উঠা সন্তানদের জন্য আয়োজীত এ প্রতিযোগীতা তিনটা গ্রুপে বিভক্ত ছিল। তিনটি বিষয়ের উপর (শাপলা ফুল, জাতিয় স্মৃতিসৌধ ও মুক্তিযুদ্ধ ) ছাত্র-ছাত্রীরা এ প্রতিযোগীতায় অংশ নেয় ।
অনুষ্ঠানে নয়জন বিজয়ীকে পুরস্কার প্রদান করা হয় । এছাড়াও প্রতিযোগীতায় অংশগ্রহনকারী সবাইকে শিক্ষা সামগ্রিসহ বিশেষ গিফটব্যগ প্রদান করা হয় ।
বিজয়ের এ উৎসবে মুক্তিযুদ্ধে বিশেষ অবদান রাখায় মুক্তিযোদ্ধা ডা: নজরুল ইসলামকে সম্মাননা (ক্রেষ্ট) প্রদান করা হয় । এতে মুক্তিযোদ্ধা ডাঃ নজরুল ইসলাম আবেগঘন সংক্ষিপ্ত বক্তব্য রাখেন ।


সংস্কৃতি কর্মী, কবি-সাহিত্যিক-সাংবাদিকসহ কমিউনিটির শত শত মানুষ এতে উপস্থিত ছিলেন । চেতনার বিজয় উৎসব দুপুর ১২ টায় শুরু হয়ে কবিতা আর গানের মধ্যি দিয়েই শেষ হয় সন্ধ্যা পাঁচটায় । উল্লেখ্য এ উৎসবে এলসিবি, কৃষ্নচূড়া, সুর তাল সাংস্কৃতিক গুষ্ঠি, আয়না আট ছাড়াও ওল্ডহ্যাম, হাইড, লীডস সহ বিভিন্ন শহরের আবৃত্তি শিল্পীরা কবিতা আবৃত্তি করেন এবং ও সঙ্গীত শিল্পীবৃন্দ গান পরিবেশন করেন ।

শেয়ার করুন

Comments are closed.

এ জাতীয় আরো খবর
জগন্নাথপুর টুয়েন্টিফোর কর্তৃপক্ষ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত © ২০২১
Design & Developed By ThemesBazar.Com