1. forarup@gmail.com : jagannthpur25 :
  2. jpur24@gmail.com : Jagannathpur 24 : Jagannathpur 24
আজ বার্লিনের মহাযুদ্ধে বার্সেলোনা ও জুভেন্টাসের - জগন্নাথপুর টুয়েন্টিফোর
শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬:৫২ পূর্বাহ্ন

আজ বার্লিনের মহাযুদ্ধে বার্সেলোনা ও জুভেন্টাসের

  • Update Time : শনিবার, ৬ জুন, ২০১৫
  • ৫৪৩ Time View

জগন্নাথপুর টুয়েন্টিফোর ডটকম ডেস্ক :: বার্লিনের মহাযুদ্ধে আজ দেখা হবে বার্সেলোনা ও জুভেন্টাসের। ইউরোপসেরার মুকুট শেষ পর্যন্ত যার হাতেই উঠুক, জার্মানির মাটিতে লেখা হবে নতুন ইতিহাস। জিভে জল আনা স্বপ্নের ফাইনালে দু’দলের সামনেই যে ত্রিমুকুট জয়ের হাতছানি। এরই মধ্যে স্প্যানিশ লীগ ও কোপা দেল রে জিতেছে বার্সেলোনা। অন্যদিকে সেরি-এ লীগের পর কোপা ইতালিয়া ঘরে তুলেছে জুভেন্টাস। দ্বিমুকুট জেতা হয়ে গেছে। আজ ত্রিমুকুট ধরা দেবে কার হতে?
দীর্ঘ ১২ বছর পর চ্যাম্পিয়ন্স লীগের ফাইনালে উঠেছে জুভেন্টাস। এই ১২ বছর ফুটবল বিশ্বকে শাসন করেছে বার্সেলোনা। গত এক দশকে তিনবার ইউরোপসেরা হয়েছেন মেসিরা। ধারে-ভারে বার্সেলোনা অনেকটা এগিয়ে থাকলেও জুভেন্টাসের সম্ভাবনা উড়িয়ে দেয়ার উপায় নেই। এ মৌসুমে বার্সার মতোই দুর্ধর্ষ ফর্মে রয়েছে ইতালির সেরা দলটি। চ্যাম্পিয়ন্স লীগে বার্সার চার শিরোপার বিপরীতে জুভেন্টাস জিতেছে দু’বার। কিন্তু ইউরো মঞ্চে দু’দলেরই এটি অষ্টম ফাইনাল। ইউরোপের ফুটবল ইতিহাসে ট্রেবল জয়ের কীর্তি আছে মাত্র সাতটি ক্লাবের। সেলটিক, আয়াক্স, পিএসভি আইহোভেন, ম্যানইউ, বার্সেলোনা, ইন্টার মিলান ও বায়ার্ন মিউনিখের। ইতালির দ্বিতীয় দল হিসেবে সেই অভিজাত ক্লাবের নাম লেখানোর হাতছানি জুভেন্টাসের সামনে। অন্যদিকে প্রথম ক্লাব হিসেবে দু’বার ট্রেবল জয়ের কীর্তির সামনে বার্সা। ২০০৯ সালে বার্সাকে প্রথম ত্রিমুকুট জিতিয়েছিলেন পেপ গুয়ারডিওলা।
বন্ধুর সেই কীর্তির পুনরাবৃত্তি করতে পারবেন লুইস এনরিকে? গায়ে ফেভারিটের তকমা সেঁটে থাকালেও এনরিকে কিন্তু ভীষণ সতর্ক, ‘এর আগে মাত্র একবার ট্রেবল জিতেছি আমরা। এটাই বলছে কাজটা কতটা কঠিন। আমাদের মতো জুভেন্টাসও ত্রিমুকুটের সামনে। খুব ভালো খেলছে ওরা। পিরলো, মোরাতা ও কার্লোস তেভেজের মতো দুর্দান্ত সব খেলোয়াড় আছে তাদের। অবশ্যই আমাদের সতর্ক থাকতে হবে।’ এদিকে ফাইনালের আগে বড়সড় এক ধাক্কা খেয়েছে জুভেন্টাস। আততায়ী ইনজুরি দর্শক বানিয়ে দিয়েছে দলের রক্ষণভাগের নেতা চিয়েলিনিকে। বিশ্বকাপের সেই কামড়-কাণ্ডের পর সুয়ারেজ ও চিয়েলিনির দ্বৈরথ দেখার অপেক্ষায় ছিল ফুটবলবিশ্ব। কিন্তু সেটা আপাতত সম্ভব হচ্ছে না। চিয়েলিনি ছিটকে গেলেও তেভেজ, পিরলো, ভিদাল, প্যাক ও বুফনের মতো অনেক মারণাস্ত্র আছে জুভেন্টাসের। ১৯৯৬ সালে সর্বশেষ চ্যাম্পিয়ন্স লীগ জেতা জুুুভেন্টাস ২০০৩ সালের ফাইনালে হেরেছিল এসি মিলানের কাছে। সেই দলের একমাত্র প্রতিনিধি হয়ে এখনও টিকে আছেন অধিনায়ক ও গোলকিপার গিয়ানলুইগি বুফন। অবসরের আগে চ্যাম্পিয়ন্স লীগ জেতার এটাই সম্ভাব্য শেষ সুযোগ। বুফনের ভাষায়, ‘ জীবন বাজি রেখে লড়ব আমরা। জীবনের শেষ ম্যাচ ভেবে মাঠে নামব।’ এই বার্লিনেই ২০০৬ বিশ্বকাপ জেতার সুখস্মৃতি রয়েছে বুফনের। জুভেন্টাস এক যুগ পর ফাইনালে উঠলেও অন্য ক্লাবের হয়ে চ্যাম্পিয়ন্স লীগ জেতার অভিজ্ঞতা আছে দলের চার তারকা পিরলো, এভরা, তেভেজ ও মোরাতার। ফাইনালে বার্সা হারলে সেটা হবে অঘটন। প্রতিপক্ষের ঘুম কেড়ে নেয়ার জন্য মেসি, নেইমার সুয়ারেজ ত্রয়ীই যথেষ্ট। এ মৌসুমে ১২০ গোল। বার্সার লাতিন ত্রিফলার নেতা মেসি একাই শেষ করে দিতে পারেন যে কোনো দলকে। এ মৌসুমে ৫৮ গোল করার পাশাপাশি ২৬টি গোল বানিয়ে দিয়েছেন আর্জেন্টাইন জাদুকর। দীর্ঘদিনের সতীর্থ ও বন্ধু জাভি হার্নান্দেজের হাতে আজ চ্যাম্পিয়ন্স লীগ ট্রফিটা তুলে দিতে চান মেসি। এই ম্যাচ দিয়েই ২৫ বছরের বার্সা অধ্যায়ের ইতি টানতে যাচ্ছেন জাভি। গত ১৭ বছরে বার্সার হয়ে ২৪টি ট্রফি জিতেছেন। মেরুন জার্সিতে বিদায়ী ম্যাচ খেলতে নামার আগে জাভি বলেছেন, ‘শিরোপা সংখ্যা ২৫ করে প্রিয় ক্লাব থেকে বিদায় নিতে চাই। বার্সেলোনায় অনেক স্বপ্নের মুহূর্ত কেটেছে। চাই শেষটাও নিখুঁত হোক।’ এএফপি/ওয়েবসাইট। – See more at: http://www.jugantor.com/sports/2015/06/06/274396#sthash.2By09KAs.dpuf

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর
জগন্নাথপুর টুয়েন্টিফোর কর্তৃপক্ষ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত © ২০২৩
Design & Developed By ThemesBazar.Com