1. forarup@gmail.com : jagannthpur25 :
  2. jpur24@gmail.com : Jagannathpur 24 : Jagannathpur 24
ইউরোপ ভ্রমণ: শেংগেন ভিসা আবেদনে নতুন নিয়ম আসছে - জগন্নাথপুর টুয়েন্টিফোর
মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪, ০৪:২৮ অপরাহ্ন

ইউরোপ ভ্রমণ: শেংগেন ভিসা আবেদনে নতুন নিয়ম আসছে

  • Update Time : বৃহস্পতিবার, ২৬ ডিসেম্বর, ২০১৯
  • ৪৬৪ Time View

উরোপীয় ইউনিয়নভুক্ত দেশগুলোতে ভ্রমণে যে শেংগেন ভিসার প্রয়োজন হয়, তার আবেদনের ক্ষেত্রে নতুন কিছু নিয়ম চালু হচ্ছে। নতুন এসব নিয়ম বাংলাদেশি আবেদনকারীদের জন্যও প্রযোজ্য হবে, যা আগামী ২ ফেব্রুয়ারি থেকেই কার্যকর হবে বলে এক বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে

নতুন নিয়ম অনুযায়ী বাংলাদেশি নাগরিকদের ভিসা আবেদনের সঙ্গে এখনকার ৬০ ইউরোর পরিবর্তে ৮০ ইউরো (প্রায় আট হাজার টাকা) জমা দিতে হবে। শিশুদের ক্ষেত্রেও আবেদনের সঙ্গে ফি দিতে হবে, যদিও তাদের জন্য এই ফি নির্ধারণ করা হয়েছে ৪০ ইউরো, যা বর্তমানে ৩৫ ইউরো নির্ধারিত আছে।

ইউরোপীয় ইউনিয়নের ভিসাসংক্রান্ত নীতিমালা পরিবর্তনের কারণে বাংলাদেশসহ সব জায়গায় শেংগেনভুক্ত দেশগুলোর যত মিশন আছে, তার সবগুলোতেই এই নতুন নিয়মাবলি কার্যকর হবে। নতুন নিয়ম অনুযায়ী, এখন থেকে বাংলাদেশি আবেদনকারীরা সম্ভাব্য সফরের ছয় মাস আগেই আবেদন করতে পারবেন। এখন তিন মাস আগে আবেদনের সুযোগ আছে।

শেংগেনভিসাইনফো.কম অনুযায়ী, শেংগেনভুক্ত যেসব দেশের ভিসা অফিস ঢাকায় নেই তারা এসংক্রান্ত সেবাদাতা প্রতিষ্ঠান বা এক্সটারনাল সার্ভিস প্রভাইডারকে সহায়তা করবে ভ্রমণকারীদের ভিসা আবেদন প্রক্রিয়া সম্পন্ন করতে। এক্সটারনাল সার্ভিস প্রভাইডার এ জন্য সার্ভিস ফি নিতে পারবে, তবে তা অবশ্যই ভিসা ফির বেশি হবে না। সে কারণে এক্সটারনাল সার্ভিস প্রভাইডার সর্বোচ্চ চার্জ গ্রহণ করলে বাংলাদেশ থেকে আবেদনকারীদের ১৬০ ইউরো পর্যন্ত জমা দিতে হতে পারে।

এর বাইরে আপডেটেট ভিসা কোডে নতুন একটি মেকানিজমের কথা বলা হয়েছে, প্রতি তিন বছরে এরা পর্যালোচনা করবে যে ফি আবার পরিবর্তন করা উচিত কি না। এ ছাড়া নতুন এই কৌশলের আওতায় ভিসার মেয়াদ কমানো ও ভিসা প্রসেসিংয়ে সময় বাড়ানোর কথাও বলা হয়েছে।

শেংগেনভিসাইনফো.কমের দেওয়া তথ্য অনুযায়ী, ২০১৮ সালে শেংগেনভুক্ত দেশগুলোর দূতাবাস বা কনস্যুলেটগুলোতে বাংলাদেশিদের প্রায় ৩০ হাজার ৫৭৩টি আবেদন জমা পড়েছিল। তবে এগুলোর মধ্যে ৯ হাজার ৯৭৬টি আবেদন প্রত্যাখ্যাত হয়।

ভিসা আবেদনের ক্ষেত্রে সবচেয়ে পছন্দনীয় দেশ হলো সুইডেন। গত বছর প্রায় সাত হাজার ২৫টি আবেদন পড়ে সুইডিশ ভিসার জন্য। এরপর ইতালির জন্য ছয় হাজার ৯৩৫টি এবং জার্মানির ভিসার জন্য পাঁচ হাজার ৮৫৪টি আবেদন জমা পড়ে।

সূত্র : বিবিসি বাংলা।

কালের কণ্ঠ

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর
জগন্নাথপুর টুয়েন্টিফোর কর্তৃপক্ষ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত © ২০২৩
Design & Developed By ThemesBazar.Com