1. forarup@gmail.com : jagannthpur25 :
  2. jpur24@gmail.com : Jagannathpur 24 : Jagannathpur 24
কারিগরি শিক্ষা বাধ্যতামুলক হচ্ছে-শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ - জগন্নাথপুর টুয়েন্টিফোর
শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০১:০১ পূর্বাহ্ন

কারিগরি শিক্ষা বাধ্যতামুলক হচ্ছে-শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ

  • Update Time : রবিবার, ২০ মে, ২০১৮
  • ৪৯০ Time View

স্টাফ রিপোর্টার :; সরকার সাধারণ শিক্ষার সবক্ষেত্রে কারিগরি শিক্ষার একটি বিষয়ে পড়া বাধ্যতামূলক করার চিন্তা করছে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ বলেছেন। তিনি বলেন, বর্তমান সরকার ক্ষমতায় আসার সময় দেশে মাত্র এক শতাংশ শিক্ষার্থী ভর্তি হতো কারিগরিতে। এখন তা বেড়ে দাঁড়িয়েছে ১৪ শতাংশে। আগামী ২০২০ সালে এ হার ২০ শতাংশে উন্নীত করার লক্ষ্য রয়েছে।

রোববার রাজধানীর ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউট মিলনায়তনে ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউট এবং বাংলাদেশ কারিগরি শিক্ষাবোর্ড যৌথ গবেষণার একটি বই প্রকাশ অনুষ্ঠানে তিনি একথা বলেন।

শিক্ষামন্ত্রী বলেন, আওয়ামী লীগ নেতৃত্বাধীন মহাজোট সরকার ক্ষমতায় আসার পর গত ৯ বছরে কারিগরি শিক্ষার যুগান্তকারী পরিবর্তন হয়েছে। কারিগারি শিক্ষার এই পরিবর্তনের জন্য অগ্রাধিকারের অগ্রাধিকার দেওয়া হয়েছে। আওয়ামী লীগ ক্ষমতায় আসার আগে এই শিক্ষার কোনো লক্ষ্য ছিল না। আগে মাত্র ১ শতাংশ শিক্ষার্থী ছিল। এখন মোট শিক্ষার্থীর ১৪ শতাংশ কারিগরি শিক্ষা গ্রহণ করে।

নাহিদ বলেন, নারীদের কারিগরি শিক্ষায় উৎসাহী করতে প্রতিটি বিভাগীয় শহরে একটি করে নারী পলিটেকনিক ইনস্টিটিউট করা হচ্ছে। এরইমধ্যে চারটির কাজ শেষ, সেখানে লেখাপড়া শুরু হয়েছে। আগে কারিগরি শিক্ষায় মানুষের আগ্রহ ছিল না। বিদেশে দেড়কোটি মানুষ কাজ করলেও অভিজ্ঞতা সম্পন্নদের সংখ্যা হাতেগোনা।

তিনি বলেন, সারাদেশে আরও ৩৪টি পলিটেকনিক ইনস্টিটিউট স্থাপন করা হবে। বর্তমানে ৪৯টি সরকারি পলিটেকনিক ইনস্টিটিউটি রয়েছে। দক্ষতা ছাড়া চাকরির নিশ্চয়তা নেই। আমাদের দেশে কারিগরি শিক্ষার প্রতি মানুষের অনীহা রয়েছে। প্রকৃত অর্থে কারিগরিতে যারা লেখাপড়া করেছে তারাই বেকারের অভিশাপ থেকে মুক্তি পেয়েছে। সবাই এখন দক্ষতা খোঁজে।
শেয়ার করুন

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর
জগন্নাথপুর টুয়েন্টিফোর কর্তৃপক্ষ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত © ২০২৩
Design & Developed By ThemesBazar.Com