1. forarup@gmail.com : jagannthpur25 :
  2. jpur24@gmail.com : Jagannathpur 24 : Jagannathpur 24
‘গুম’ হওয়া ২৫ জনের তালিকা প্রকাশ করেছে বিএনপি - জগন্নাথপুর টুয়েন্টিফোর
শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ১২:১০ অপরাহ্ন

‘গুম’ হওয়া ২৫ জনের তালিকা প্রকাশ করেছে বিএনপি

  • Update Time : মঙ্গলবার, ১১ জুলাই, ২০১৭
  • ২৮৩ Time View

জগন্নাথপুর টুয়েন্টিফোর ডটকম ডেস্ক :: বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী ‘গুম’ হওয়া দলের ২৫ জন নেতা-কর্মীর নাম প্রকাশ করেছেন।

মঙ্গলবার বিকেলে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে তাদের নাম-পরিচয় জানান।

এরআগে, গত ৭ জুলাই ময়মনসিংহে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বিএনপির কাছে তাদের নিখোঁজ নেতা-কর্মীদের তালিকা প্রকাশ করার কথা বলেছিলেন। পাশাপাশি বিএনপি-জামায়াত জোট সরকার আমলে ২০০১-২০০৬ সালে আওয়ামী লীগের কতোজন নেতাকর্মী ‘গুম-খুন’ হয়েছিলেন তারও তালিকা দিতে বলেন তিনি।

ওবায়দুল কাদেরের পক্ষ থেকে তালিকা চাওয়ার চারদিনের মাথায় বিএনপি এ তালিকা দিলো।

রিজভী বিভিন্ন মানবাধিকার সংস্থার তথ্য উল্লেখ করে বলেন, দেশে ২০১৩ সাল থেকে ২০১৭ সালের মার্চ পর্যন্ত ৪৩৫ জন গুম হয়েছেন। এদের মধ্যে ২৫২ জনের এখন পর্যন্ত হদিস পাওয়া যায়নি। ৩৯ জনের লাশ পাওয়া গেছে, ৩৪ জনকে গ্রেপ্তার দেখানো হয়েছে, ২৭ জন বিভিন্ন সময়ে মুক্তি পেয়েছেন।

তবে রিজভী যে তালিকা দিয়েছেন তাদের প্রথমেই সাবেক সাংসদ এম ইলিয়াস আলীর নাম রয়েছে, যিনি ২০১২ সালের ১৭ এপ্রিল থেকে নিখোঁজ।

রিজভী বিএনপির যে ২৫ জন নিখোঁজ নেতাকর্মীর নাম প্রকাশ করেন তারা হলেন, বিএনপির সাংগঠনিক সম্পাদক ইলিয়াস আলী, নির্বাহী কমিটির সদস্য চৌধুরী আলম, সাবেক সাংসদ সাইফুল ইসলাম হীরু, বিএনপি নেতা হুমায়ুন কবির পারভেজ, তেজগাঁও কলেজ ছাত্রদল সভাপতি আমিনুল ইসলাম জাকির, তেজগাঁও থানা বিএনপির নেতা সাজেদুল হক সুমন, সাজেদুলের খালাতো ভাই জাহিদুল করিম, নাখালপাড়ার আবদুল কাদের ভূঁইয়া ও মাজহারুল ইসলাম রাসেল, মুগদাপাড়ার আসাদুজ্জামান রানা, উত্তর বাড্ডার আল আমিন, বিমানবন্দর থানা ছাত্রদলের সভাপতি এ এম আদনান চৌধুরী ও কাওসার আহমেদ, সবুজবাগ থানা ছাত্রদলের সভাপতি মাহাবুব হাসান, ছাত্রদল নেতা খালিদ হাসান, সম্রাট মোল্লা, জহিরুল ইসলাম, পারভেজ হোসেন, মো. সোহেল, চঞ্চল, নিজাম উদ্দিন মুন্না, তরিকুল ইসলাম ঝন্টু, কাজি ফরহাদ, সেলিম রেজা পিন্টু, ব্যবসায়ী গিয়াস উদ্দিন কুসুম ‘গুম’ হয়েছেন।

রিজভী অভিযোগ করেন, বিএনপির স্থায়ী কমিটির সদস্য সালাহউদ্দিন আহমেদকে ৭০ দিন গুম করে রাখার পর ভারতে ফেলে আসা হয়। সরকারের সর্বশেষ আক্রোশের শিকার হয়েছেন কবি ও রাজনৈতিক বিশ্লেষক ফরহাদ মজহার।

সংবাদ সম্মেলনে বিএনপির মির্জা ফখরুল ইসলামের কান্না নিয়ে ওবায়দুল কাদেরের বিদ্রুপের সমালোচনা করে রুহুল কবির রিজভী বলেন, আওয়ামী লীগ ও তাদের পেটোয়া বাহিনীর হাতে নির্যাতিত লাখ লাখ মানুষ এখন কাঁদছে। আর আওয়ামী লীগের নেতারা মানুষের দুঃখ-বেদনা ও কান্না নিয়ে উপহাস করছেন।

রিজভী হবিগঞ্জ সদর থানা যুবদলের যুগ্ম সাধারণ সম্পাদক আরব আলীকে গ্রেপ্তারের পরও আদালতে হাজির না করায় তার প্রাণনাশের আশঙ্কা প্রকাশ করেন।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর
জগন্নাথপুর টুয়েন্টিফোর কর্তৃপক্ষ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত © ২০২৩
Design & Developed By ThemesBazar.Com