1. forarup@gmail.com : jagannthpur25 :
  2. jpur24@gmail.com : Jagannathpur 24 : Jagannathpur 24
প্রয়োজন আদর্শ পরিবার - জগন্নাথপুর টুয়েন্টিফোর
শনিবার, ১১ মে ২০২৪, ০২:২২ অপরাহ্ন

প্রয়োজন আদর্শ পরিবার

  • Update Time : শনিবার, ৩ জুলাই, ২০২১
  • ৪৬৭ Time View

আমাদের সন্তানরা ডাক্তার, ইঞ্জিনিয়ার, বিজ্ঞানীসহ সবই হবে, তবে তা হবে কুরআনের আলোয় আলোকিত হয়ে। তার মাঝে ধর্মের জ্ঞানও থাকবে আবার জাগতিক জ্ঞানও থাকবে।

সে প্রত্যহ কুরআন পড়বে, নামাজ নিষ্ঠার সঙ্গে আদায় করবে, দ্বীনি শিক্ষা লাভ করবে আবার জাগতিক শিক্ষাও অর্জন করবে। আর সন্তানকে এসব শেখাতে হবে একেবারেই শৈশব থেকে।

শৈশবে আমাদের সন্তানদের ধর্মীয় শিক্ষার প্রতি গুরুত্ব দিই না বলেই তাদের ভবিষ্যৎ নষ্ট করছি, কারণ যেহেতু শৈশবে তাদের উত্তম ধর্মীয় শিক্ষা দেওয়া হয়নি তাই এ সন্তানটিই হয়তো বড় হয়ে আপনার আমার এবং দেশের জন্য অশান্তির কারণ হবে। এরাই হয়তো বাসে আগুন দেবে, মাদক সেবন করবে, পিতা-মাতাকে খুন করবে, চুরি-ডাকাতিসহ সব ধরনের পাপ কাজে লিপ্ত হবে।

দিনের পর দিন আমাদের সন্তানরা কেন এত খারপ পর্যায় চলে যাচ্ছে? সমাজে যারা নানা অপকর্মে লিপ্ত তাদের সম্পর্কে যদি আমরা একটু খোঁজ নিয়ে দেখি তাহলে দেখতে পাব তাদের পিতা-মাতা তাদের হয়তো সেভাবে গাইড করেননি যেভাবে করার প্রয়োজন ছিল। সন্তানরা কোথায় যায়, কাদের সঙ্গে বন্ধুত্ব করে, এ সবের কোনো খেয়ালই আমরা করি না।

সন্তানদের সম্পর্কে কোনো চিন্তা নেই বলেই তাদের দিয়েই আজ সংগঠিত হচ্ছে যত ধরনের ঘৃণ্য অপকর্ম। আমরা যদি আমাদের সন্তান সম্পর্কে সচেতন থাকি এবং উত্তম প্রশিক্ষণ প্রদান করি তাহলে সে সন্তানের পক্ষে কোনোভাবেই সম্ভব নয় কারও ক্ষতি করা।

আমরা দেখতে পাই যারা ধার্মিক তাদের সন্তানদের তারা চান ধর্মের আলোয় আলোকিত করতে, দু-একটি ব্যতিক্রম হতেই পারে। সাধারণত কোনো এলাকায় মহামারি ছড়িয়ে পড়ছে এ খবর শুনলে আমরা নিজেদের রক্ষার জন্য উদ্গ্রীব হয়ে পড়ি কিন্তু আজ সমাজে আত্মিক ব্যাধি মহামারির রূপ নিচ্ছে, এর থেকে রক্ষার জন্য কি আমাদের সুপরিকল্পনা ও যথাযথ পদক্ষেপ আবশ্যক নয়?

সর্বত্র আজ নৈতিকতার বিপর্যয় এবং অধঃপতনের ভয়ানক চিত্র চোখে পড়ছে। সন্তান যে পরিবেশে বড় হবে তাই সে শিখবে। পিতামাতা যদি আদর্শবান হন, ধর্মীয় নিয়মকানুন অনুযায়ী চলেন এবং সন্তানকে সুশিক্ষা দিয়ে গড়ে তোলেন তাহলে সন্তান অবশ্যই ভালো হবে। এ সন্তানসন্ততি যদি আদর্শ চরিত্রের না হয় তাহলে তা হয় মা-বাবার জন্য পরীক্ষার কারণ-দুঃখের বোঝা।

আর এ জন্যই আল্লাহতায়ালা কুরআনুল কারিমে মুমিনদের হুঁশিয়ার করে বলেছেন, আর জেনে রাখ, তোমাদের ধন-সম্পদ ও সন্তানসন্ততি পরীক্ষার কারণ (সূরা আনফাল : ২৮)। দেখা যায় একই বীজ উন্নত মাটি না পেলে অঙ্কুরিত হলেও চারাগাছে রূপান্তরিত হওয়ার আগেই নষ্ট হয়ে যায়। অনুরূপভাবে কোনো শিশু ভালো পরিবারে জন্ম নিলেও সমাজ ও পরিবেশ উন্নত না পেলে, পারিপার্শ্বিকতার প্রভাবে সেও নষ্ট হয়ে যায়। তাই আদর্শ সন্তানের জন্য আদর্শ পরিবারের বিকল্প নেই।

বর্তমান যেহেতু বিজ্ঞানের যুগ, আকাশ সংস্কৃতির আগ্রাসনে ইন্টারনেট, টিভি, ক্যাবল সংযোগ, মোবাইল ফোন ইত্যাদির মাধ্যমে মানুষ যেমন অহরহ সামাজিক অপকর্মে লিপ্ত হতে শুরু করে তেমনই নিত্যনতুন নৈতিক পদস্খলন হওয়ারও সুযোগ পাচ্ছে। তাই এ সবের খারাপ জিনিসগুলো বাদ দিয়ে ভালোকে গ্রহণ করতে হবে এবং সন্তানরা যেন খারাপ কোনো কিছুর দিকে আসক্ত না হয় সে দিকেও খেয়াল রাখতে হবে।

তাই প্রত্যেকের কর্তব্য সে যেন কেবল নিজে ভালো হওয়ার চেষ্টা না করে বরং পরিবারের সবাইকে পুণ্যবান-মুত্তাকি করে গড়ে তোলে। সব ধরনের পাপ ও খারাপ থেকে বাঁচার জন্য তাদের সঠিকভাবে শিক্ষা দেয়। আমরা যদি সন্তানদের প্রকৃত ইসলামের শিক্ষায় লালনপালন করি তাহলে পরিবার, সমাজ, জাতি, দেশ সর্বত্রই শান্তি বিরাজ করবে এটি নিশ্চিত।
যুগান্তর

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর
জগন্নাথপুর টুয়েন্টিফোর কর্তৃপক্ষ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত © ২০২৩
Design & Developed By ThemesBazar.Com