1. forarup@gmail.com : jagannthpur25 :
  2. jpur24@gmail.com : Jagannathpur 24 : Jagannathpur 24
সংসদে ৫০ সংরক্ষিত নারী আসনের ৪৮টি পাচ্ছে আ.লীগ.জাপা ২টি - জগন্নাথপুর টুয়েন্টিফোর
সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ০৬:৪৬ পূর্বাহ্ন

সংসদে ৫০ সংরক্ষিত নারী আসনের ৪৮টি পাচ্ছে আ.লীগ.জাপা ২টি

  • Update Time : বুধবার, ৩১ জানুয়ারী, ২০২৪
  • ৭৩ Time View

জগন্নাথপুর২৪ ডেস্ক::

নারী আসনের নির্বাচনের জন্য স্বতন্ত্র সংসদ সদস্যদের (এমপি) লিখিত সমর্থন নির্বাচন কমিশনে (ইসি) জমা দিয়েছে আওয়ামী লীগ। ফলে দ্বাদশ জাতীয় সংসদে ৫০টির মধ্যে ৪৮টি সংরক্ষিত মহিলা আসন পেতে যাচ্ছে তারা। এর আগে ৭ জানুয়ারির ভোটে আওয়ামী লীগ ৩০০ আসনের মধ্যে ২২৩টিতে জয় পায়।

সংসদে মোট আসন ৩৫০টি। এর মধ্যে ৩০০ আসনে সরাসরি ভোট হয়। নারীদের জন্য সংরক্ষিত বাকি ৫০ আসন বিজয়ীদের মধ্যে আনুপাতিক হারে বণ্টন করা হয়। নারী আসন ৪৮টিসহ বর্তমান সংসদে ক্ষমতাসীনদের আসন সংখ্যা দাঁড়িয়েছে ২৭১। এক প্রার্থীর মৃত্যুর কারণে নওগাঁ-২ আসনের ভোট স্থগিত রাখা হয়েছে। ফেব্রুয়ারিতেই সংরক্ষিত মহিলা আসনের নির্বাচনের তপশিল ঘোষণা করা হবে- এমন আভাস আগেই দিয়েছে ইসি সচিবালয়। সাধারণ নির্বাচনের মতো এ নির্বাচনের তপশিল হলেও ভোটাভুটির প্রয়োজন হয় না।

সংরক্ষিত মহিলা আসন বণ্টনের বিষয়ে ক্ষমতাসীন আওয়ামী লীগ তাদের ১৪ দলীয় জোটের শরিক ও স্বতন্ত্রদের সমর্থন নেওয়ার বিষয়টি আজ বুধবার ইসিকে জানিয়েছে। দলের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরের সই করা এ-সংক্রান্ত চিঠি ইসি সচিবের কাছে জমা দেয় আওয়ামী লীগের একটি প্রতিনিধি দল। পরে আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক ও সরকারি দলের হুইপ আবু সাঈদ আল মাহমুদ স্বপন বলেন, আওয়ামী লীগের এমপির পাশাপাশি ১৪ দলীয় জেটের আরও দু’জন এমপি নৌকা প্রতীকে নির্বাচিত হয়েছেন। ৬২ জন স্বতন্ত্র এমপি নির্বাচিত হয়েছেন। তারাও সম্মতি দিয়েছেন, আওয়ামী লীগ সংরক্ষিত মহিলা আসনে যাদের মনোনয়ন দেবে, তারা তাদের সমর্থন দেবেন।

আবু সাঈদ আল মাহমুদ বলেন, আওয়ামী লীগের নারী প্রার্থীদের স্বতন্ত্র ৬২ এমপি সমর্থন দেবেন। সেই সমর্থনসূচক আলাদা চিঠি তাদের সইসহ আওয়ামী লীগের মাধ্যমে সন্নিবেশিত করে ইসি সচিবের কাছে জমা দেওয়া হয়েছে।

এক প্রশ্নের জবাবে আবু সাঈদ আল মাহমুদ বলেন, স্বতন্ত্র এমপিরা স্বেচ্ছায় তাদের ভোটাধিকার আওয়ামী লীগের কাছে সমর্পণ করেছেন।

প্রতিনিধি দলে অন্যদের মধ্যে ছিলেন দলটির দপ্তর সম্পাদক বিপ্লব বড়ুয়া ও উপদপ্তর সম্পাদক সায়েম খান।

নারী আসন বণ্টনের সুবিধার্থে সংসদে প্রতিনিধিত্বকারী দল ও স্বতন্ত্রদের কাছে জোট করার বিষয়ে জানাতে চিঠি দিয়েছিল ইসি। গতকালই ছিল ইসির বেঁধে দেওয়া সময়ের শেষ দিন। সংসদে নারীদের জন্য সংরক্ষিত ৫০টি আসন বণ্টন করা হয় দল বা জোটগুলোর সরাসরি ভোটে পাওয়া আসনের সংখ্যানুপাতে। এবারের নির্বাচনে আওয়ামী লীগ পেয়েছে ২২৩ আসন। স্বতন্ত্র এমপি জয় পেয়েছেন ৬২ আসনে। জাতীয় পার্টি পেয়েছে ১১ আসন। এ ছাড়া আওয়ামী লীগের নেতৃত্বাধীন জোটের শরিক জাসদ ও ওয়ার্কার্স পার্টি একটি করে এবং কল্যাণ পার্টি পেয়েছে একটি আসন। সাধারণভাবে ছয়টি আসনের বিপরীতে একটি নারী আসন পাওয়া যায়। এবারের সংসদে বাকি দুটি সংরক্ষিত আসন পাবে জাতীয় পার্টি।

সংসদে নৌকা প্রতীকে জয় পাওয়া ২২৫ এমপির হিসাবে ক্ষমতাসীন আওয়ামী লীগ আনুপাতিক হারে নিজেরা পাচ্ছে ৩৮ সংরক্ষিত আসন। ৬২ স্বতন্ত্র এমপির সঙ্গে মতৈক্য হওয়ায় তাদের ভাগের ১০ আসনেও আওয়ামী লীগই প্রার্থী দেবে।

সংরক্ষিত মহিলা আসনে ভোট ফেব্রুয়ারিতে

বিদ্যমান আইন অনুযায়ী, সরাসরি ভোটে জয়ী দলগুলোর আসন সংখ্যার অনুপাতে নারী আসন বণ্টন করা হয়। সংসদের সাধারণ আসনে নির্বাচিত এমপিরা সংরক্ষিত আসনের নির্বাচনে ভোটার হন। ইসি কার্যালয়ের অতিরিক্ত সচিব অশোক কুমার দেবনাথ আগেই জানিয়েছেন, দ্বাদশ সংসদের সংরক্ষিত মহিলা আসনের তপশিলের জন্য সব ধরনের প্রস্তুতি নেওয়া হয়েছে।

আগে নারী আসনের মনোনয়ন ফরমের সঙ্গে ১০ হাজার টাকা জামানত রাখার নিয়ম পাল্টে ২০ হাজার টাকা করা হয়েছে।
সুত্র সমকাল

শেয়ার করুন

Comments are closed.

এ জাতীয় আরো খবর
জগন্নাথপুর টুয়েন্টিফোর কর্তৃপক্ষ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত © ২০২৩
Design & Developed By ThemesBazar.Com