1. forarup@gmail.com : jagannthpur25 :
  2. jpur24@gmail.com : Jagannathpur 24 : Jagannathpur 24
সিলেটে ইকোপার্ক:বাঘ-সিংহের হুঙ্কার - জগন্নাথপুর টুয়েন্টিফোর
শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ১১:১০ পূর্বাহ্ন

সিলেটে ইকোপার্ক:বাঘ-সিংহের হুঙ্কার

  • Update Time : বৃহস্পতিবার, ১ নভেম্বর, ২০১৮
  • ২৭৭ Time View

 

কামরুল ইসলাম মাহি, সিলেট :: ৬০ আউলিয়ার পূণ্যভূমি সিলেট বাংলাদেশের আধ্যাত্বিক রাজধানী হিসাবে খ্যাত! চা এবং বাগান, এই দুটি’র সাথেই সিলেটের পূণ্যভূমির হয়েছে মিলন। বাংলাদেশের দক্ষিণ-পূর্ব দিকে অফুরন্ত সবুজের দেশ, হযরত শাহজালালের দেশ সিলেট। বাংলাদেশের অন্যতম প্রধান এবং বিভাগীয় শহর। আর এই শহরেই এখন থেকে বাঘ-সিংহের হুঙ্কার শুনা যাবে। সিলেটের মানুষের জন্য চিত্ত বিনোদনের অংশ হিসেবে চিড়িয়াখানায় রুপান্তর হচ্ছে নগর উপকন্ঠে ১১২ একরের বন্যপ্রাণী সংরক্ষণ কেন্দ্র। আর সিলেটেই হচ্ছে দেশের তৃতীয় সরকারি চিড়িয়াখানা।

গাজীপুরের বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সাফারি পার্ক থেকে সংগৃহীত ৫৭ প্রজাতির প্রাণী ও শ্রীমঙ্গল থেকে একটি অজগর এনে এই চিড়িয়াখানার জন্য সংরক্ষণ করেছে সিলেট বন বিভাগ।

এরই মধ্যে দু’টি জেব্রা (মাদি ও পুরুষ), দু’টি হরিণ, একটি অজগর, ১২টি ময়ূর, তিনটি ম্যাকাউ, মানুষের মতো কথা বলতে পারা আফ্রিকান গ্রে প্যারট চারটি, সেনকো কোনারি (এক প্রজাতির প্যারট) চারটি, সিলভার সিজেন্ট (বড় ধরনের ময়ুরের মতো পাখী) তিনটি, গোল্ডেন সিজেন একটি এবং ৩০টি লাভ বার্ড আনা হয়েছে।

সিলেটের প্রধান বন সংরক্ষক আর এস এম মনিরুল ইসলাম জানান- বিভাগীয় শহর সিলেটে কোনো চিড়িয়াখানা নেই। ফলে বন্যপ্রাণী সংরক্ষণ কেন্দ্র সিলেটের টিলাগড় ইকোপার্ক এ অঞ্চলের মানুষের জন্য একটি ‘মিনি’ চিড়িয়াখানা বলা যেতে পারে।

উদ্বোধনের পর শিক্ষার্থীদের দেখার জন্য টিকিটের দাম রাখা হয়েছে মাত্র ২ টাকা, অপ্রাপ্তদের জন্য ৫টাকা এবং প্রাপ্তদের জন্য টিকিট ফি নির্ধারণ করা হয়েছে মাত্র ১০ টাকা।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর
জগন্নাথপুর টুয়েন্টিফোর কর্তৃপক্ষ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত © ২০২৩
Design & Developed By ThemesBazar.Com