1. forarup@gmail.com : jagannthpur25 :
  2. jpur24@gmail.com : Jagannathpur 24 : Jagannathpur 24
উপজেলা নির্বাচন: প্রার্থী বাছাইয়ে সর্তক আ.লীগ - জগন্নাথপুর টুয়েন্টিফোর
বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ০৬:২১ পূর্বাহ্ন
শিরোনাম:
জগন্নাথপুরে আইনশৃঙ্খলা কমিটির সভায় শংকর রায়ের মৃত্যুতে শোক প্রস্তাব শংকর রায়ের মৃত্যুতে এমএ মান্নান এমপিসহ বিভিন্ন মহলের শোক প্রকাশ তিউনিসিয়ার উপকূলে নৌকাডুবি/ ২২ অভিবাসনপ্রত্যাশীর মৃত্যু জগন্নাথপুরের সাংবাদিকতার ইতিহাস শংকর রায় নিরানব্বই জন হত্যাকারীর অপরাধ ক্ষমা, তওবার শিক্ষা দিলেন নবী (সা.) বরণ্য সাংবাদিক শংকর রায়ের মৃত্যু জগন্নাথপুর টুয়েন্টিফোর ডটকম পরিবারের শোক প্রকাশ জগন্নাথপুর প্রেসক্লাব সভাপতি শংকর রায় আর নেই সুনামগঞ্জে প্রতিপক্ষের হামলায় আহত যুবকের মৃত্যু নলুয়া হাওরে বাম্পার ফলনে কৃষকের চোখে-মুখে হাসির ঝিলিক ইসরায়েলের সামরিক গোয়েন্দাপ্রধানের পদত্যাগ

উপজেলা নির্বাচন: প্রার্থী বাছাইয়ে সর্তক আ.লীগ

  • Update Time : শনিবার, ১৯ জানুয়ারী, ২০১৯
  • ৩৬২ Time View

জগন্নাথপুর২৪ ডেস্ক::
আসন্ন উপজেলা পরিষদ নির্বাচনে প্রার্থী বাছাইয়ে কড়াকড়ি করছে আওয়ামী লীগ। সুনির্দিষ্ট নিয়মের মাধ্যমে তৃণমূল নেতা-কর্মীদের সমর্থন নিয়ে প্রার্থী হতে হবে। এজন্য প্রাথমিক দায়িত্ব দেয়া হচ্ছে তৃণমূল নেতাদের। প্রার্থী বাছাইয়ে আগে তারা সিদ্ধান্ত নেবেন কাকে মনোনয়ন দেয়া যায়। এরপর কেন্দ্রীয় পর্যায় থেকে ওইসব প্রার্র্থীর বিষয়ে পুঙ্খানুপুঙ্খ যাচাই-বাছাই করা হবে। বিশেষ করে দলের তৃণমূল পর্যায়ে তাদের অবদান গুরুত্ব দেয়া হবে। এরপর মনোনয়ন দিয়ে তার হাতে তুলে দেয়া হবে নৌকা প্রতীক। এ প্রসঙ্গে দলের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বলেন, যারা মনোনয়ন চাইবেন তাদের প্রথমে তৃণমূল পর্যায়ে রেকোমেন্ডেশন আনতে হবে।
জেলা-উপজেলার সাধারণ সম্পাদক ও সভাপতি তিনজনের নাম আমাদের কাছে দেবে।

সেখান থেকে জরিপের মাধ্যমে প্রধানমন্ত্রী শেখ হাসিনা যোগ্য প্রার্থীদের মনোনয়ন দেবেন। আগামী মার্চ থেকে ধাপে ধাপে উপজেলা নির্বাচন শুরু হচ্ছে। ফেব্রুয়ারি মাসের দ্বিতীয় সপ্তাহে এ নির্বাচনের তফসিল ঘোষণা শুরু হবে। আওয়ামী লীগের শীর্ষ কয়েক নেতা মানবজমিনকে বলেন, দলকে তৃণমূল পর্যায় থেকে আরও সুসংগঠিত করতে এ ধরনের উদ্যোগ নেয়া হচ্ছে।

এতে উপজেলা নির্বাচনে প্রার্থী বাছাইয়ে কোন ধরনের কোন্দল থাকবে না। যেসব উপজেলার নেতারা তালিকা দিতে ব্যর্থ হবে তাদের বিষয়ে সাংগঠনিক ব্যবস্থা নেয়া হবে। কেন্দ্র থেকে প্রতিটি উপজেলার নেতাদের কর্মকাণ্ড মনিটরিং করা হবে। এ বিষয়ে দলীয় সভাপতি শেখ হাসিনা আমাদের কড়া নির্দেশনা দিয়েছেন। প্রধানমন্ত্রী আমাদের জানিয়েছেন, উপজেলা নির্বাচনে আওয়ামী লীগের প্রার্থী বাছাইয়ের জন্য জনমত জরিপ চালানো হবে। একই সঙ্গে দলের তৃণমূল পর্যায়ের নেতাদের কাছ থেকেও মতামত নেবেন। এ প্রসঙ্গে দলের যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুব-উল আলম হানিফ জানান, ১৮ সদস্যবিশিষ্ট দলের স্থানীয় সরকার মনোনয়ন বোর্ড প্রার্থী চূড়ান্ত করবে। উপজেলা পর্যায়ের নেতারা এখন থেকে নির্বাচনের জন্য প্রস্তুতি নেয়া শুরু করেছেন।

প্রাথমিকভাবে তারা প্রার্থী বাছাই করে ঢাকায় পাঠাবেন। তবে মনোনয়ন বোর্ড তা চূড়ান্ত করবে। একই প্রসঙ্গে দলের অপর যুগ্ম-সাধারণ সম্পাদক আবদুর রহমান বলেন, প্রার্থী বাছাইয়ে আমরা সতর্কতা অবলম্বন করছি। অতীতে এ ধরনের নির্বাচনে কিছু বিশৃঙ্খলা দেখা গেছে। এজন্য এবার সুনির্দিষ্ট নিয়ম করে দেয়া হয়েছে। এতে দলীয় কোন্দল হবে না বলে মনে করছি। এরপরও যদি কেউ দলের সিদ্ধান্তের বাইরে যায় তাহলে তার বিরুদ্ধে সাংগঠনিক ব্যবস্থা নেয়া হবে। এদিকে আওয়ামী লীগ সূত্র জানিয়েছে, দলের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরের নেতৃত্বে কেন্দ্রীয় চার যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুব-উল আলম হানিফ চট্টগ্রাম ও সিলেট, শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি ঢাকা ও ময়মনসিংহ, এডভোকেট জাহাঙ্গীর কবির নানক রংপুর ও রাজশাহী, আবদুর রহমান বরিশাল ও খুলনা বিভাগের প্রার্থী বাছাই সংক্রান্ত কার্যক্রমের দায়িত্বে থাকতে পারেন।
তাদের সহায়তা করবেন আট সাংগঠনিক সম্পাদক। এর মধ্যে আহমদ হোসেন সিলেট, মিসবাহ উদ্দিন সিরাজ ময়মনসিংহ, বিএম মোজাম্মেল হক রংপুর, আ ফ ম বাহাউদ্দিন নাছিম বরিশাল, পানিসম্পদ উপমন্ত্রী একেএম এনামুল হক শামীম চট্টগ্রাম, আবু সাঈদ আল মাহমুদ স্বপন খুলনা, নৌ-পরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী রাজশাহী এবং শিক্ষা উপমন্ত্রী ব্যারিস্টার মহিবুল হাসান চৌধুরী নওফেল ঢাকা বিভাগের কার্যক্রম দেখভালের বেলায় সহায়তা দিতে পারেন। সংসদ নির্বাচনের পর দুই মাস বিরতি দিয়ে উপজেলা পরিষদ নির্বাচন শুরু করতে যাচ্ছে নির্বাচন কমিশন। এবার ভোট হবে পাঁচটি ধাপে। বাংলাদেশে বর্তমানে ৪৯২টি উপজেলা পরিষদ রয়েছে। সর্বশেষ ২০১৪ সালের মার্চ-মে মাসে ছয় ধাপে এর বেশির ভাগগুলোতে ভোট হয়েছিল। আইনে মেয়াদ শেষের পূর্ববর্তী ১৮০ দিনের মধ্যে ভোট করার বাধ্যবাধকতা থাকায় এই নির্বাচন করতে হচ্ছে।
১৯৮৫ সালে উপজেলা পরিষদ চালু হওয়ার পর ১৯৯০ ও ২০০৯ সালে একদিনেই ভোট হয়েছিল। ২০১৪ সালে ছয় ধাপে ভোট করেছিল তৎকালীন ইসি। সেই ধারা বজায় রেখে এবার বিভাগওয়ারি ভোট করার সিদ্ধান্ত নিয়েছে ইসি। সেক্ষেত্রে আট বিভাগের ভোট হবে চারদিনে। অর্থাৎ একদিনে দু’টি বিভাগে ভোট হবে। বাকি যেগুলো থাকবে, সেগুলোতে ভোট হবে পঞ্চম ধাপে। আগের উপজেলা নির্বাচন নির্দলীয়ভাবে হলেও আইনটি তার পরে সংশোধন হওয়ায় এবার দলীয় প্রতীকে পূর্ণাঙ্গ নির্বাচন হবে। তবে এর আগে ২০১৭ সালের মার্চে মেয়াদোত্তীর্ণ তিনটি উপজেলায় দলীয় প্রতীকে নির্বাচন হয়েছিল।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর
জগন্নাথপুর টুয়েন্টিফোর কর্তৃপক্ষ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত © ২০২৩
Design & Developed By ThemesBazar.Com