1. forarup@gmail.com : jagannthpur25 :
  2. jpur24@gmail.com : Jagannathpur 24 : Jagannathpur 24
নলুয়া হাওরের সেই্ বাঁধটির কাজ চলছে ধীরগতিতে - জগন্নাথপুর টুয়েন্টিফোর
শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৪:৫০ অপরাহ্ন

নলুয়া হাওরের সেই্ বাঁধটির কাজ চলছে ধীরগতিতে

  • Update Time : বৃহস্পতিবার, ১ মার্চ, ২০১৮
  • ৫১২ Time View

বিশেষ প্রতিনিধি :: জগন্নাথপুর উপজেলার সর্ববৃহৎ নলুয়ার হাওরের বৈশাখী বাঁধের কাজ ধীরগতিতে চলছে বলে অভিযোগ পাওয়া গেছে। গত বছর এই বাঁধ ভেঙেই সর্বপ্রথম পানি প্রবেশ করে হাওরের ফসলহানি ঘটেছিল বলে কৃষকরা জানিয়েছেন।
গত মাসের ৭ ফেব্রুয়ারি ওই বাঁধের কার্যাদেশ প্রদান করা হলেও কাজের নির্ধারিত সময় (২৮ ফেরুয়ারি) এর মধ্যে শেষ হয়নি কাজ। স্থানীয় কৃষকরা জানান, নলুয়া হাওরের সব ক’টি বেড়িবাঁধের মধ্যে এই বাঁধটিই সবচেয়ে গুরুত্বপূর্ন। অথচ বাঁধের কাজ চলছে ধীরগতিতে।
গতকাল বুধবার সরেজমিন ঘুরে দেখা যায়, জগন্নাথপুর ও দিরাই উপজেলার শেষ সীমান্তবর্তী কামালখালী নদীরপাড়ের ওপর নলুয়ার হাওরের বৈশাখী বাঁধ ৯৭ নং সিআইসি (প্রকল্প বাস্তবায়ক কমিটি)। বাঁধের কিছু কিছু অংশে শ্রমিকরা মাটি ভরাটের কাজ করছেন। আবারও বেশ কিছু অংশে মাটিই পড়েনি। ৩৫০ ফুট লম্বা এই বাঁধের নির্মানের জন্য বরাদ্দ দেওয়া হয়েছে ১৭ লাখ ৪২ হাজার টাকা।
হাওরপাড়ের কৃষক আব্দুল জলিল জগন্নাথপুর টুয়েন্টিফোর ডটকমকে বলেন, গত বছর এই বাঁধটি ভেঙে সর্বপ্রথম হাওরে পানি ঢুকে সব ফসল পানিতে তলিয়ে যায়। এখনও বাঁধের কাঁজ শেষ না হওয়ায় আমরা ফসল নিয়ে দুঃশ্চিতায় আছি।
নলুয়া হাওরপাড়ের কৃষক নেতা হাওর বাঁচাও সুনামগঞ্জ বাঁচাও আন্দোলনের জগন্নাথপুর উপজেলা কমিটির যুগ্ম আহবায়ক সিদ্দেকুর রহমান জগন্নাথপুর টুয়েন্টিফোর ডটকমকে বলেন, সঠিক সময়ের মধ্যে বাঁধের কাজ সম্পন্ন না হওয়ায় চিন্তিত আমরা। তিনি বলেন, বৈশাখী বাঁধটি নলুয়া হাওরের সবচেয়ে গুরুত্বপূর্ন। এ বাঁধে কোন ধরনের অঘটন ঘটলে পুরো হাওরের ফসল তলিয়া যাওয়ায় আশংকা প্রকাশ করেন তিনি। দ্রুত বাঁধটির কাজ সুষ্ঠুভাবে সম্পন্ন করার জন্য তিনি আহবান জানিয়েছেন। ।
বৈশাখী বাঁধের পিআইসি সভাপতি হারুন রশিদ বলেন, হাওরে শ্রমিক ও মাটি কাটার মেশিনের তীব্র সংকট থাকায় যথাসময়ের মধ্যে কাজ শেষ করা যায়নি। দ্বিতীয় দফা সময়ের মধ্যেই কাজ শেষ হবে। ইতিমধ্যে ৫০ ভাগ কাজ সম্পন্ন হয়েছে বলে তিনি জানিয়েছেন।
ওই বাঁধের নির্মাণ কাজে অসন্তোষ প্রকাশ করেছেন উপজেলা পরিষদের চেয়ারম্যান আতাউর রহমান ও ভাইস চেয়ারম্যান বিজন কুমার দেব। তারা জগন্নাথপুর টুয়েন্টিফোর ডটকমকে বলেন, নলুয়া হাওরের যে কয়েকটি বাঁধ পরির্দশন করে দেখাছি এর মধ্যে এ বাঁধটিই বেশ গুরুত্বপূর্ন। কামালখালী নদীর সরাসরি পানির প্রচন্ড চাপ করবে এ বাঁধের ওপর। বাঁধটি টেকসইভাবে নির্মাণ করা না হলে হওরের ফসল হুমকির মুখে পড়বে।
জগন্নাথপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ মাসুম বিল্লাহ জগন্নাথপুর টুয়েন্টিফোর ডটকমকে বলেন, বৃহস্পতিবার আমরা সকল পিআইসিদের নিয়ে সভা করেছি। দ্বিতীয় দফা সময়ের মধ্যে কাজ শেষ করা না হলে আইনানুগত ব্যবস্থা গ্রহন করা হবে।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর
জগন্নাথপুর টুয়েন্টিফোর কর্তৃপক্ষ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত © ২০২৩
Design & Developed By ThemesBazar.Com