1. forarup@gmail.com : jagannthpur25 :
  2. jpur24@gmail.com : Jagannathpur 24 : Jagannathpur 24
নিষেজ্ঞা প্রত্যাহারের পরও মাছ খেতে ভয় পাচ্ছেন জগন্নাথপুরের অধিকাংশ মানুষ - জগন্নাথপুর টুয়েন্টিফোর
শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৫:২৯ অপরাহ্ন

নিষেজ্ঞা প্রত্যাহারের পরও মাছ খেতে ভয় পাচ্ছেন জগন্নাথপুরের অধিকাংশ মানুষ

  • Update Time : শনিবার, ২৯ এপ্রিল, ২০১৭
  • ১৯০ Time View

স্টাফ রিপোর্টার :: জগন্নাথপুরে মাছ না খাওয়া ও না ধরার জন্য নিষেজ্ঞা প্রত্যাহারের পরও দেশীয় বিভিন্ন প্রজাতির মাছ খেতে এখনো ভয় পাচ্ছেন অধিকাংশ জনসাধারন। মাছ বাজারগুলোতেও তীব্র সংকট দেখা গেছে দেশীয় প্রজাতির মাছের।

শনিবার উপজেলা সদরের জগন্নাথপুর বাজার ঘুরে দেখা যায়, স্থানীয় প্রজাতির কোনো মাছ নেই বললেই চলে। ইলিশ মাছ ও ঝাটকা বেশি পরিমানে দেখা গেছে। তবে ফিসারির মাছ বেশি পরিমানে রয়েছে বাজারে । উপায় না পেয়ে কেউ কেউ ফিসারির মাছ ক্রয় করছেন। তাও আবার বেশি দামে। স্থানীয় জাতের মাছের সংকট দেখা দেয়ায় দাম বেড়ে গেলে ফিসারি মাছের।

বিক্রেতারা জানান, গ্রীষ্মের শুরু এমনিতেই মাছের সরবরাহ থাকে কম। এর মধ্যে মড়ক শুরু হওয়ায় বাজারে সংকট দেখা দিয়েছে। ক্রেতারাও মাছ কেনার প্রতি হারিয়ে ফেলেছেন। হাওর, নদ-নদী, খাল-বিল ও জলাশয়ে মাছের সংকট দেখা দিয়েছে।

জগন্নাথপুর বাজারের মাছ বিক্রেতা আবদুল গফুর জগন্নাথপুর টুয়েন্টিফোর ডটকম কে জানান, মাছে মড়ক দেখা দেয়ার পর থেকে স্থানীয় জাতের কোনো মাছ বিক্রি হচ্ছে না। আমি স্থানীয় প্রজাতির মাছ বিক্রি করতাম। কিন্তু হাওরের মাছ কেউ ক্রয় করে না এখন। তাই সিলেট থেকে ইলিশ মাছ এনে বিক্রি করছি।

পৌরশহরের ইকড়ছই এলাকার বাসিন্দা জাকির হোসেন, দেশীয় জাতের মাছ খাওয়া ছেড়ে দিয়েছি। ভয় করে খেতে যদি কোন ক্ষতি হয়। যাত্রাপাশা এলাকার আরেক বাসিন্দা টিপু গোপ জানান, নিষেজ্ঞা প্রত্যাহারের পরও দেশীয় প্রজাতির মাছ খেয়ে ভয় পাচ্ছি। তাই মাছ খাচ্ছি না।

উপজেলাবাসী জানান, ১লা এপ্রিল অকালবন্যা ও অতিবৃষ্টিতে উপজেলার বোরো ফসল তলিয়ে যাওয়ায় পর পানির নীচে থাকা ধানগাছ পচে দূর্গন্ধ ছড়িয়ে পড়ে। এতে বিষক্রিয়ায় আক্রান্ত হয়ে গত ১৬ এপ্রিল হাওরের মাছগুলো মরে পানিতে ভেসে উঠে। ব্যাপকহারে উপজেলার বিভিন্ন হাওর, নদী, জলাশয়ে মাছ মরে পচে যাওয়ার ঘটনায় উদ্বেগ প্রকাশ করে উপজেলা প্রশাসন এসব মাছ না খাওয়ার জন্য উপজেলাবাসীর প্রতি আহ্বান জানিয়ে মাইকিং করার এক সপ্তাহ পর প্রশাসন মাছ ধরা ও খাওয়ার নিষেজ্ঞা প্রত্যাহার করে নেয়।

জগন্নাথপুর উপজেলা মৎস্য কর্মকর্তা ওয়াহিদুল আবরার জগন্নাথপুর টুয়েন্টিফোর ডটকম কে জানান, জগন্নাথপুরের হাওরের পানিতে এ্যামোনিয়া গ্যাস কমে গেছে। পানিতে অক্সিজেন স্বাভাবিক মাত্রায় আসছে। এখন থেকে মাছ খাওয়া ও ধরা যাবে।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর
জগন্নাথপুর টুয়েন্টিফোর কর্তৃপক্ষ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত © ২০২৩
Design & Developed By ThemesBazar.Com