1. forarup@gmail.com : jagannthpur25 :
  2. jpur24@gmail.com : Jagannathpur 24 : Jagannathpur 24
ব্রিটেনে মুসলমানদের ওপর সরকারের নীতির `ক্ষতিকর প্রভাব` ফেলেছে - জগন্নাথপুর টুয়েন্টিফোর
বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ০৯:১৩ অপরাহ্ন

ব্রিটেনে মুসলমানদের ওপর সরকারের নীতির `ক্ষতিকর প্রভাব` ফেলেছে

  • Update Time : বুধবার, ১১ নভেম্বর, ২০১৫
  • ৭৫৯ Time View

জগন্নাথপুর টুয়েন্টিফোর ডটকম ডেস্ক :: ব্রিটেনে মুসলমানদের ওপর দেশটির সরকারের নীতির `ক্ষতিকর প্রভাব` পড়ছে বলে একটি সংগঠন দাবি করেছে। বিশেষ করে ব্রিটিশ সরকারের নিরাপত্তা আর চরমপন্থা সংশ্লিষ্ট নীতিগুলো সে দেশের মুসলমানদের ওপর নেতিবাচক প্রভাব ফেলছে বলে তারা জানিয়েছে।

১ হাজার ৭৮২ জনের ওপর একটি জরিপ চালিয়ে ইসলামিক হিউম্যান রাইটস কমিশন নামের এই সংগঠনটি বলছে, এদের মধ্যে ৬০ শতাংশের বেশি মানুষ মনে করে, রাজনীতিবিদরা তাদের বিষয়ে কিছুই ভাবে না।

জরিপে অংশগ্রহণকারীদের ৫৬ শতাংশ জানিয়েছেন, তারা বিভিন্ন সময় কটু মন্তব্যের শিকার হয়েছেন। আর ১৮ শতাংশ মুসলমানকে শারীরিক আঘাত করা হয়েছে। ৫৯ শতাংশ জানিয়েছেন, সরকারের রাজনৈতিক নীতি তাদের ওপর নেতিবাচক প্রভাব ফেলছে।

প্রতিবেদনে ঈমান নামের উনিশ বছর বয়সী শ্বেতাঙ্গ ধর্মান্তরিত মুসলমান তরুণীর কথা উল্লেখ করা হয়েছে।

তিনি জানিয়েছেন, ধর্মান্তরিত হওয়ার পর তার কলেজ কর্তৃপক্ষ তাকে সন্দেহ করতে শুরু করে যে, সে উগ্রপন্থী হয়ে উঠেছে। কর্তৃপক্ষ সন্ত্রাসবিরোধী কর্মকর্তাদের কাছেও তার বিষয়ে রিপোর্ট করে। পরে কর্মকর্তারা ধর্মাচরণ আর বিশ্বাস নিয়ে ঈমানের সঙ্গে কথাও বলেন। যখন তারা নিশ্চিত হয় যে, সে কোন উগ্রপন্থী কর্মকাণ্ডের সঙ্গে জড়িত নয়, তখন তারা তাকে ব্যবহারেরও চেষ্টা করে।

ঈমান বলেন, ‘এখন পরিস্থিতি এমন যে, একজন মুসলমান হিসাবে অন্যদের মতো আমার স্বাভাবিক জীবনযাপনের অধিকার নেই। আমাকে হয় উগ্রপন্থার বিরুদ্ধে লড়াই করতে হবে, না হলে নিজেকে উগ্রপন্থী হিসাবে চিহ্নিত হতে হবে।’

গবেষক আরজু মিরালি বলছেন, এখানে এমন একটি পরিবেশ তৈরি হয়েছে, যেখানে মুসলমানরা মনে করেন, তাদের সবসময় সন্দেহের চোখে দেখা হচ্ছে এবং তাদের জীবনযাপন দিন দিন কঠিন হয়ে উঠছে।

যুক্তরাজ্যের স্বরাষ্ট্র দপ্তর অবশ্য জানিয়েছে, মুসলিমবিদ্বেষ বন্ধে তারা সব ধরণের চেষ্টা চালিয়ে যাচ্ছে।
সূত্র: বিবিসি

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর
জগন্নাথপুর টুয়েন্টিফোর কর্তৃপক্ষ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত © ২০২৩
Design & Developed By ThemesBazar.Com