1. forarup@gmail.com : jagannthpur25 :
  2. jpur24@gmail.com : Jagannathpur 24 : Jagannathpur 24
সিলেটের কৈলাসটিলা গ্যাস ক্ষেত্রের ৭ নং কূপ থেকে জাতীয় গ্রীডে গ্যাস সরবরাহ শুরু - জগন্নাথপুর টুয়েন্টিফোর
বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ০৯:৪৫ অপরাহ্ন
শিরোনাম:
জগন্নাথপুর প্রেসক্লাব সভাপতি শংকর রায়ের মৃতু্তে বিএনপির শোক প্রকাশ শিক্ষাপ্রতিষ্ঠানে ছুটি বাড়বে কিনা, জানা যাবে শনিবার মসজিদের মালিকানা মহান আল্লাহর জগন্নাথপুরে আইনশৃঙ্খলা কমিটির সভায় শংকর রায়ের মৃত্যুতে শোক প্রস্তাব শংকর রায়ের মৃত্যুতে এমএ মান্নান এমপিসহ বিভিন্ন মহলের শোক প্রকাশ তিউনিসিয়ার উপকূলে নৌকাডুবি/ ২২ অভিবাসনপ্রত্যাশীর মৃত্যু জগন্নাথপুরের সাংবাদিকতার ইতিহাস শংকর রায় নিরানব্বই জন হত্যাকারীর অপরাধ ক্ষমা, তওবার শিক্ষা দিলেন নবী (সা.) বরণ্য সাংবাদিক শংকর রায়ের মৃত্যু জগন্নাথপুর টুয়েন্টিফোর ডটকম পরিবারের শোক প্রকাশ জগন্নাথপুর প্রেসক্লাব সভাপতি শংকর রায় আর নেই

সিলেটের কৈলাসটিলা গ্যাস ক্ষেত্রের ৭ নং কূপ থেকে জাতীয় গ্রীডে গ্যাস সরবরাহ শুরু

  • Update Time : শনিবার, ৫ সেপ্টেম্বর, ২০১৫
  • ৩৮৮ Time View

জগন্নাথপুর টুয়েন্টিফোর ডেস্ক::সিলেটের গোলাপগঞ্জের কৈলাশটিলা গ্যাস ক্ষেত্রের ৭ নম্বর কূপ থেকে পরীক্ষামুলকভাবে জাতীয় গ্রীডে গ্যাস সরবরাহ শুরু হয়েছে। শনিবার বেলা ২টা থেকে এ গ্যাস সরবরাহ শুরু হয়েছে বলে জানিয়েছেন কৈলাশটিলা গ্যাস ফিল্ডের ডেপুটি জেনারেল ম্যানেজার (ডিজিএম) কামরুল ইসলাম সর্দার। এ কূপ থেকে প্রতিদিন ৮-১০ মিলিয়ন ঘটফুট গ্যাস জাতীয় গ্রীডে সরবরাহ করা সম্ভব হবে বলেও জানান তিনি।

বাংলাদেশের রাষ্ট্রায়ত্ত¡ তেল-গ্যাস অনুসন্ধান ও উত্তোলন কোম্পানি বাপেক্স ২০১৪ সালে কৈলাশটিলায় থ্রিডি সিসমিক জরিপ কাজ চালায়। সিসমিক জরিপের তথ্য অনুযায়ী, এ কুপে ১০৯ মিলিয়ন ব্যারেল তেল ও এক হাজার ৭৪৮ বিসিএফ গ্যাসের মজুদ রয়েছে। তন্মধ্যে ৪৪ মিলিয়ন ব্যারেল তেল ও এক হাজার ২২৪ বিসিএফ গ্যাস উত্তোলনযোগ্য।

বাপেক্সের থ্রিডি সিসমিক জরিপ অনুযায়ী, কৈলাশটিলা গ্যাস কূপের ১২টি স্তরে তেল ও গ্যাসের মজুদ রয়েছে। তন্মধ্যে ৭টিতেই রয়েছে গ্যাসের মজুদ। বাকি ৫টির মধ্যে ৪টিতে তেল এবং একটিতে তেল-গ্যাসের মিলিত মজুদ রয়েছে বলে জানিয়েছিল বাপেক্স।

প্রসঙ্গত, ২০১৪ সালে কৈলাশটিলায় তেল ও গ্যাসের সন্ধান পাওয়ার পর ওই বছরের ১৭ অক্টোবর কূপের খননকাজ শুরু হয়। চলতি বছরের ৮ মার্চ খননকাজ শেষে গ্যাসের স্তর পাওয়ার বিষয়টি জানান গ্যাস ফিল্ড কর্মকর্তারা।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর
জগন্নাথপুর টুয়েন্টিফোর কর্তৃপক্ষ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত © ২০২৩
Design & Developed By ThemesBazar.Com