1. forarup@gmail.com : jagannthpur25 :
  2. jpur24@gmail.com : Jagannathpur 24 : Jagannathpur 24
অবৈধ অভিবাসী ফেরাতে ইউরোপের চাপ - জগন্নাথপুর টুয়েন্টিফোর
বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২:১৯ পূর্বাহ্ন
শিরোনাম:
জগন্নাথপুরে আইনশৃঙ্খলা কমিটির সভায় শংকর রায়ের মৃত্যুতে শোক প্রস্তাব শংকর রায়ের মৃত্যুতে এমএ মান্নান এমপিসহ বিভিন্ন মহলের শোক প্রকাশ তিউনিসিয়ার উপকূলে নৌকাডুবি/ ২২ অভিবাসনপ্রত্যাশীর মৃত্যু জগন্নাথপুরের সাংবাদিকতার ইতিহাস শংকর রায় নিরানব্বই জন হত্যাকারীর অপরাধ ক্ষমা, তওবার শিক্ষা দিলেন নবী (সা.) বরণ্য সাংবাদিক শংকর রায়ের মৃত্যু জগন্নাথপুর টুয়েন্টিফোর ডটকম পরিবারের শোক প্রকাশ জগন্নাথপুর প্রেসক্লাব সভাপতি শংকর রায় আর নেই সুনামগঞ্জে প্রতিপক্ষের হামলায় আহত যুবকের মৃত্যু নলুয়া হাওরে বাম্পার ফলনে কৃষকের চোখে-মুখে হাসির ঝিলিক ইসরায়েলের সামরিক গোয়েন্দাপ্রধানের পদত্যাগ

অবৈধ অভিবাসী ফেরাতে ইউরোপের চাপ

  • Update Time : রবিবার, ২৫ জুন, ২০১৭
  • ৩৭৩ Time View

জগন্নাথপুর টুয়েন্টিফোর ডটকম ডেস্ক :: যেসব দেশ ইউরোপে অবৈধভাবে থাকা নিজেদের নাগরিকদের ফেরত নেবে না ওই সব দেশের জন্য ভিসায় কড়াকড়ি আরোপের সিদ্ধান্ত নিয়েছে ইউরোপীয় ইউনিয়ন।

শুক্রবার ব্রাসেলসে ইউরোপের ২৮ দেশের এই জোটের এক বৈঠকে এই সিদ্ধান্ত নেওয়া হয় বলে বার্তা সংস্থা রয়টার্স এক প্রতিবেদনে জানিয়েছে।

এতে বলা হয়, বাংলাদেশ ও নাইজেরিয়াসহ বেশ কয়েকটি দেশ তাদের নাগরিকদের ফিরিয়ে নিতে অনীহা দেখাচ্ছে। ইইউ সম্প্রতি এ ধরনের প্রত্যর্পণের প্রচেষ্টা দ্বিগুণ করেছে।

২০১৪ সাল থেকে ভূমধ্যসাগর পাড়ি দিয়ে আসা অভিবাসীদের ঢলের বিরুদ্ধে সাড়াঁশি অভিযান চালাচ্ছে ইইউ। বাইরে থেকে এই জোটের দেশগুলোতে প্রবেশের প্রধান পথ হিসেবে ব্যবহার করা হচ্ছে ইতালিকে।

আফ্রিকায় পাচারকারীদের নৌকায় চড়ে যারা ইউরোপের সাগরতীরে ভিড়ছে, তাদের বেশিরভাগ অবৈধ শ্রম অভিবাসী হিসেবে বিবেচিত।

বেলজিয়ামের রাজধানীত শুক্রবার থেকে শুরু হওয়া দুই দিনের এই বৈঠকে নেতারা ‘তৃতীয় দেশগুলোর জন্য ভিসা নীতি পর্যালোচনাসহ সম্ভাব্য সব পদক্ষেপ নেওয়ার সিদ্ধান্ত’ নেন।

এক জ্যেষ্ঠ কূটনীতিকের বরাতে রয়টার্স বলছে, “তাদের ফেরত নিতে বাধ্য করতে আমরা ভিসা ব্যবসা করব।”

তবে বাংলাদেশ এর মধ্যেই ইউরোপ থেকে অবৈধ নাগরিকদের ফেরাতে সম্ভাব্য সব পদক্ষেপ নেওয়ার আশ্বাস দিয়েছে। গত মে মাসে আইনমন্ত্রী আনিসুল হক ব্রাসেলস সফরে ইউরোপের অভিবাসন বিষয়ক কমিশনার দিমিত্রিজ আভ্রামোপোলাসকে ওই আশ্বাস দেন।

লন্ডনভিত্তিক ইন্ডিপেনডেন্টের প্রতিবেদন অনুযায়ী, চলতি বছরের প্রথম তিন মাসে উত্তর আফ্রিকার দেশগুলো থেকে ইউরোপীয় সৈকতে দুই হাজারের বেশি বাংলাদেশি ভিড়েছে। আগের বছর একই সময়ে মাত্র একজন ছিল।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর
জগন্নাথপুর টুয়েন্টিফোর কর্তৃপক্ষ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত © ২০২৩
Design & Developed By ThemesBazar.Com