1. forarup@gmail.com : jagannthpur25 :
  2. jpur24@gmail.com : Jagannathpur 24 : Jagannathpur 24
ইইউ রেফারেন্ডাম : চলছে শেষ মুহুর্তের প্রচারণা - জগন্নাথপুর টুয়েন্টিফোর
বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ০৪:৫৬ অপরাহ্ন

ইইউ রেফারেন্ডাম : চলছে শেষ মুহুর্তের প্রচারণা

  • Update Time : বুধবার, ২২ জুন, ২০১৬
  • ২৬৮ Time View

আমিনুল হক ওয়েছ যুক্তরাজ্য থেকে: ইন অথবা আউট। রাত পোহালেই ভোট। বৃহস্পতিবার সকাল ৭টা থেকে রাত ১০টা পর্যন্ত ভোট গ্রহণ করা হবে। ব্যালটে ভোটারের উদ্দেশ্য প্রশ্ন থাকবে। ইউরোপিয়ান ইউনিয়নের সদস্য হিসেবে ইউনাইটেড কিংডমের বহাল থাকা উচিত নাকি ইউরোপিয়ন ইউনিয়ন ত্যাগ করা উচিত? এ ধরনের দুটি প্রশ্নের পাশে দুটি বক্স থাকবে। অথবা রিমেইন এবং লিভ লেখার পাশে দুটি বক্স থাকতে পারে। যে কোনো একটি বক্সে ক্রস চিহ্ন দিতে হবে। যে সাইডে ভোট বেশি পড়বে সেই সাইডই জয়ী হবে।
এদিকে ইউরোপিয়ান ইউনিয়নে বৃটেনের থাকা না থাকা নিয়ে রেফারেন্ডামকে সামনে রেখে শেষ মুহুর্তের প্রচারণায় ব্যস্ত রয়েছে রিমেইন এবং লিভ গ্রুপ। প্রধানমন্ত্রী ডেভিড ক্যামরন, সাবেক টোরি প্রধানমন্ত্রী স্যার জন মেজর এবং লেবার পার্টির সাবেক লিডার হ্যারিয়েট হ্যারমন ইইউতে থাকার পক্ষে ভোট টানার আশায় সর্বশেষ চেষ্টা করে যাচ্ছেন। আগের দিন মঙ্গলবার প্রধানমন্ত্রী ব্যক্তিগতভাবে ইইউতে থাকার পক্ষে ভোট দিতে বৃটিশ জনগণের প্রতি আহ্বান জানিয়েছেন। একই দিন ওয়েম্বলী স্টেডিয়ামে প্রায় ২৫ হাজারের বেশি মানুষের অংশ গ্রহণে হয়েছে গ্রেইট ডিবেইট। সেখানে ইইউতে থাকার পক্ষে লন্ডন মেয়র সাদিক খানের একটি প্যানলে এবং লিভের পক্ষে সাবেক লন্ডন মেয়র বরিস জনসনের একটি প্যানেল ছিল। একই দিন বৃটিশ রাণী দ্বিতীয় এলিজাবেথের একটি মন্তব্য ছিল বেশ আলোচিত। যা বুধবারের কয়েকটি দৈনিক বেশ গুরুত্ব দিয়ে ছাপা হয়েছে। রানীর সঙ্গে ভোজনে অংশ নেয়া এক অতিথির কাছে রাণী ইইউতে থাকার পক্ষে ৩ কারণ জানতে চেয়েছেন। যদিও বাকিংহ্যাম পেলেস থেকে বলা হয়েছে, রাণী সবসময় রাজনীতির উর্ধ্বে থাকেন। তিনি এ ধরনের মন্তব্য করতে পারেন না।
তবে রাজনীতিকরা দুটি পক্ষে বিভক্ত হয়ে জোর ক্যাম্পেইন চালাচ্ছেন। রিমেইন অথবা লিভ। এ দুটি পক্ষ থেকে বিভিন্ন ধরনের হিসাক নিকাশও ভোটারদের সামনে হাজির করা হচ্ছে। লিভ ক্যাম্পেইনাররা বলছেন, ইউকে প্রতি সপ্তাহে প্রায় ৩শ ৫০ মিলিয়ন পাউন্ড পরিশোধ করা হয় ইইউকে। ইইউ ত্যাগ করলে সেই অর্থ সঞ্চয় হবে। লিভ ক্যাম্পেইনারদের মতে, ইউকের প্রায় ৬০ শতাংশ আইন আসে ইইউ থেকে। ইইউ ত্যাগ করলে বরং বৃটেইন স্বাধীনতা পাবে বলেই মনে করেন তারা। অন্যদিকে রিমেইন ক্যাম্পেইনাররা দাবী করে বলছেন, ইউরোপিয় ইউনিয়ন বিভিন্ন আইনের ব্যাপারে ধারণা বা প্রস্তাব করে থাকে। সেটা বাস্তবায়ন করেন বৃটেনের নির্বাচিত সংসদ সদস্যরা। তারা দেশের জন্যে যা ভালো মনে করেন তাই করে থাকেন।
ইইউ রেফারেন্ডামে ইমিগ্রেশন একটি বড় ইস্যু। লিভ ক্যাম্পেইনাররা বলছেন, ইমিগ্রেশন সম্পূর্ন নিয়ন্ত্রণের বাইরে চলে গেছে। বিশেষ করে ইইউর মাইগ্রেশন প্রায় রেকর্ড পরিমাণ হয়ে গেছে। এই অবস্থায় আগামীতে তুরস্ক ইইউতে যোগ দিলে মাইগ্রেশনের চাপ বেড়ে যাবে সীমাহিনভাবে। অন্যদিকে রিমেইন ক্যাম্পেইনাররা বলছেন, ইমিগ্রেন্টসরা যা নেয় তার চেয়ে বেশি ট্যাক্স পরিশোধ করে। ইমিগ্র্যান্টদের ফ্রি মুভমেন্টের ফলে ইউকের অর্থনীতি উপকৃত হয় বলে যুক্তি রিমেইন ক্যাম্পেইনারদের। রিমেইন ক্যাম্পেইনারদের দাবী, ইউরোপিয় ইউনিয়ন শান্তি এবং স্থীতিশীলতা নিশ্চিত করে। সিকিউরিটি ইন্টেলিজেন্স শেয়ারের মাধ্যমে ইউরোপিয়ান এরেষ্ট অর্ডার ব্যবহার করে আন্তর্জাতিক অপরাধীদের নিজ নিজ দেশে ফেরত পাঠাতে সহযোগিতা করা হয়। অন্যদিকে লিভ ক্যাম্পেইনাররা বলছেন, ইইউর ভেতরে ইউনিয়নভুক্ত দেশগুলোর জনগণের স্বাধীন চলাফেরা করার সুযোগ থাকায় সন্ত্রাসী এবং অবৈধ অস্ত্র খুব সহজেই ইউকেতে প্রবেশ করতে পারে।
চাকুরীর বাজার নিয়েও বিতর্ক আছে রেফারেন্ডামে। ইইউ ত্যাগ করলে অর্থনীতিতে বিশাল নেতিবাচক প্রভাব পড়তে পারে বলে ভয় দেখিয়ে আসছেন রিমেইন ক্যাম্পেইনাররা। বিশেষ করে ইইউ ত্যাগ করলে প্রায় ৯শ ৫০ হাজার চাকুরী হাতছাড়া হতে পারে বলে শঙ্কা তাদের। অন্যদিকে লিভ ক্যাম্পেইনাররা বলছেন, প্রাথমিকভাবে কিছু চাকুরীচ্যুতির ঘটনা ঘটলেও দীর্ঘ সময় তা বহাল থাকবে না। ব্রাসলেস থেকে লন্ডনে ইউকের ব্যবসা ফিরে আসলে এমনিতেই চাকুরীর সুযোগ তৈরী হবে।
রিমেইন ক্যাম্পেইনাররা বলছেন, ইইউ থেকে বের হওয়ার সঙ্গে সঙ্গে ইউকের খাদ্যদ্রব্য থেকে শুরু করে এয়ার লাইনের টিকেটসহ সব ধরনের পন্য এবং নিত্যদিনের ব্যয় বেড়ে যাবে। একেকটি পরিবারকে বছরে প্রায় ৪ হাজার ৩শ পাউন্ডের বেশি ক্ষতির মুখে পড়বে। অন্যদিকে লিভ ক্যাম্পেইনাররা বলছেন, ইউরোপিয় ইউনিয়নের বাজার থেকে নয় বরং নিত্যদিনের ব্যয় বরং কমে যাবে। কারণ তখন বিশ্ব বাজার মুলে খাদ্য এবং অন্যান্য নিত্যদিনের পণ্যে আমদানি করা যাবে। অন্যদিকে এনএইচএস প্রসঙ্গে রিমেইনের ক্যাম্পেইনাররা বলছেন, দেশের অর্থনীতির প্রবৃদ্ধির উপর নির্ভর করে এনএইচএসের আগামী বাজেট। ইইউ থেকে বের হলে পাবলিক স্পেন্ডিংয়ে যে প্রভাব পড়বে। আর তাতে মারাত্বকভাবে প্রভাব পড়বে এনএইচএস বাজেটে। আর লিভ ক্যাম্পেইনাররা বলছেন, ইইউ থেকে বের হলে আগামী ২০২০ সাল পর্যন্ত প্রতি সপ্তাহে অতিরিক্ত ১শ মিলিয়ন পাউন্ড এনএইসএস ব্যয় কমে যাবে।
মে মাসে লন্ডন মেয়র নির্বাচন শেষে শুরু হয়েছিল ইউরোপিয় ইউনিয়নে থাকা না থাকা নিয়ে রেফারেন্ডামের ক্যাম্পেইন। পক্ষ বিপক্ষের যুক্তি তর্ক শুনে বৃহস্পতিবার বৃটিশ জনগণ তাদের মতামত জানাবেন। ফলাফল পাওয়ার জন্যে শুক্রবার পর্যন্ত অপেক্ষা করতে হবে।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর
জগন্নাথপুর টুয়েন্টিফোর কর্তৃপক্ষ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত © ২০২৩
Design & Developed By ThemesBazar.Com